রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১২:৪৬ অপরাহ্ন

স্বেচ্ছায় ২৭ রোহিঙ্গা ফিরেছেন রাখাইনে, দাবি মিয়ানমারের

স্বেচ্ছায় ২৭ রোহিঙ্গা ফিরেছেন রাখাইনে, দাবি মিয়ানমারের


শেয়ার বোতাম এখানে

অনলাইন ডেস্ক:
বাংলাদেশ থেকে ২৭ জন রোহিঙ্গা মিয়ানমারের রাখাইনের মংডুতে একটি আশ্রয় শিবিরে ফিরে এসেছেন বলে দেশটির শক্তিশালী সংবাদমাধ্যম ‘মিজিমা’ দাবি করেছে। রাখাইনের মংডুতে একটি আশ্রয় শিবিরে পৌঁছানোর পর তাদেরকে স্বাগত জানানো হয়।

গত সোমবার মিয়ানমারের অভিবাসন বিভাগের বরাত দিয়ে চীনের বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, এই ২৭ রোহিঙ্গা কোনো সরকারি ব্যবস্থাপনায় মংডুতে ফিরে যাননি। মোট ১৪টি পরিবারের সদস্য নিজেরাই ফিরে গেছেন। তাদের মধ্যে কয়েকজন শিশুও রয়েছে। গত সপ্তাহে তাদেরকে স্বাগত জানানো হয়েছে নগা খু ইয়া অভ্যর্থনা কেন্দ্রে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, তাদের ফিরে আসার ব্যবস্থা করেছে মিয়ানমার কর্তৃপক্ষ। মানবিক সহায়তাও দেওয়া হয়েছে। অভিবাসন ও নিরাপত্তা আইনের অধীনে তাদেরকে যাচাই করার পর ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড দেওয়া হয়েছে।

চলতি বছরের আগস্টে ৩ হাজার ৪৫০ জন রোহিঙ্গাকে যাচাই-বাছাই শেষে মিয়ানমার ফেরত নেওয়ার কথা জানানো হয়। কিন্তু সব প্রস্তুতি সম্পন্ন হওয়ার পর রোহিঙ্গারা আগ্রহী না থাকায় সে প্রক্রিয়া ব্যর্থ হয়। তবে ২৭ জন রোহিঙ্গা স্বেচ্ছায় রাখাইনে ফিরে এসেছে-এমনটাই দাবি করেছে দেশটির অভিবাসন কর্তৃপক্ষ।

এর আগে ২০১৮ সালে বাংলাদেশ ও মিয়ানমার দু’দেশ রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে একটি চুক্তি সই করে। রাখাইন থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

এছাড়া ২০১৮ সালের জুনে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার সঙ্গে ‘মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং’ নামে এক ঐতিহাসিক চুক্তিতে সই করে।

উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমারের আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি (আরসা) রাজ্যের বেশ কয়েকটি পুলিশ বক্সে হামলা চালায়। সেই হামলার পর রাখাইনে সেনা অভিযান শুরু করে মিয়ানমার। সে সময় সেনাবাহিনীর নিপীড়নের শিকার হয়ে কমপক্ষে সাড়ে ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর




themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin