সোমবার, ০১ মার্চ ২০২১, ০৬:৩৭ পূর্বাহ্ন

হতাশা নিয়ে প্রথম দিন শেষ করল বাংলাদেশ

হতাশা নিয়ে প্রথম দিন শেষ করল বাংলাদেশ


শেয়ার বোতাম এখানে

স্পোর্টস ডেস্ক:
তাইজুল-নাঈম-মাহমুদউল্লাহ। এই তিনজনই কিছু সময়ের জন্য স্বস্তি এনে দিয়েছিলেন বাংলাদেশ। এই অল্প কিছু সময় ছাড়া সাকিব-মিরাজের বোলিং নিয়ে ‘ছেলেখেলা’ করেছে রহমত-আসগররা। ৯৬ ওভার বোলিং করে মাত্র পাঁচটি উইকেট তুলতে পেরেছেন তাইজুলরা।

একমাত্র টেস্টের প্রথম ইনিংস শেষে আফগানিস্তান ৯৬ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ২৭১ রান সংগ্রহ করে। অপাজিত আছেন আসগর আফগান ৮৮ ও আফসার জাজাই ৩৫ রান নিয়ে। সর্বোচ্চ ১০২ রান আসে রহমত শাহর ব্যাট থেকে। ইবরাহীম জাদরান ২১ এবং ১৪ রান করেন হাশমতুল্লাহ। রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন মোহাম্মদ নবী। ৯ রান আসে ইহসানুল্লাহর ব্যাট থেকে।

টাইগারদের হয়ে দুই উইকেট করে নিয়েছেন তাইজুল ও নাঈম। একটি উইকেট নিয়েছেন মাহমুদউল্লাহ।

খেলার সময় ২০ মিনিট বাড়িয়ে দেওয়া হয়

বৃষ্টির জন্য কিছুক্ষণ খেলা বন্ধ থাকলেও নির্ধারিত সময়ের মধ্যেই ৯০ ওভার খেলা শেষ হয়। তবে বৃষ্টিতে কিছুক্ষণ বন্ধ থাকার কারণে খেলা আরও ২০ মিনিট বাড়িয়ে দেওয়া হয়।

আবার আফগান প্রতিরোধ

নাঈম হাসানের জোড়া আঘাতের পরও ধাক্কা সামলে প্রতিরোধ গড়ে আফগানরা। আসগর আফগান ও আফসার জাজাই ষষ্ঠ উইকেটের জুটিতে ৭৪ রান যোগ করে।

নাঈমের জোড়া আঘাত

রহমত সেঞ্চুরির পর বেশিদূর যেতে পারেননি, ১০২ রানেই থেমে যায় তার ইনিংস। সেঞ্চুরিয়ান রহমতকে ফেরানোর পর নতুন ব্যাটসম্যান মোহাম্মদ নবীকেও ফেরান সাজঘরে। নাঈম হাসানের জোড়া আঘাতে ম্যাচে ফেরে বাংলাদেশ।

রহমত শাহর অভিষেক সেঞ্চুরি

আসগর আফগানকে সঙ্গে নিয়ে ১২০ রানের জুটি গড়ে দলকে চালকের আসনে নিয়ে গিয়েছিলেন রহমত শাহ। তুলে নিয়েছেন ক্যারিয়ারের অভিষেক সেঞ্চুরি। ১৮৭ বলে ১০২ রান করে নাঈমের বলে আউট হয়ে সাজঘরে ফেরেন।

রহমত শাহর চোখ রাঙানি

আফগানদের উইকেট নিয়মিতই তুলে নিচ্ছিলেন টাইগার স্পিনাররা। এক প্রান্তে যখন নিয়মিত উইকেট পড়ছিল অন্য প্রান্ত আঁকড়ে ধরে ধীরে ধীরে এগোচ্ছিলেন রহমত শাহ। তিনে ব্যাটিংয়ে নেমে তুলে নিয়েছেন অর্ধশতক। দলীয় রানের অর্ধেক রানই আসে তার ব্যাট থেকে।

বৃষ্টির বাধায় চট্টগ্রাম টেস্ট

প্রচণ্ড বাতাস বইছিল সাগরিকার পাড়ে। অপেক্ষা ছিল বৃষ্টির। খুব দ্রুতই ঝরল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। লাঞ্চ বিরতির পর আট ওভার না গড়াতেই বন্ধ হয়ে যায় বাংলাদেশ-আফগানিস্তানের মধ্যকার প্রথম টেস্টের প্রথম দিনের খেলা।

এসেই আঘাত মাহমুদউল্লাহর, লাঞ্চে বাংলাদেশ

কাঁধের ইনজুরির কারণে অনেক দিন বোলিং করতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদ। বল হাতে তাকে ভীষণভাবে মিস করেছিল বাংলাদেশও। নিজেদের মধ্যে খেলার প্রস্তুতি ম্যাচে বল হাতে চার উইকেট নিয়ে বুঝিয়ে দিয়েছিলেন তিনি আবারো আসছেন চেনারুপে। তা দেখা গেল আফগানদের বিপক্ষে টেস্টের প্রথম দিনেই।

বোলিংয়ে এসেই চার বলের মাথায় হাসমতুল্লাহ শাহীদিকে সাজঘরে পাঠান তিনি। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৩২ বলে ১৪ রান।

আবারও তাইজুল

এবার আরেক ওপেনার ইবরাহীম জাদরান তাইজুলের শিকার হয়ে সাজঘরে ফেরেন। ক্রিজে থিতু হওয়া এই ব্যাটসম্যানকে ফিরিয়ে স্বস্তি এনে দেন তাইজুল। ৬৯ বল খেলে ২১ রান নিয়ে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ইবরাহীম জাদরান।

তাইজুলের ঘূর্ণিতে উল্লাস বাংলাদেশ শিবিরে

আফগানদের বিপক্ষে প্রথম উইকেটের দেখা পেতে বাংলাদেশকে বেশি অপেক্ষা করতে হয়নি। ইনিংসের ১৩তম ওভারে এসে তাইজুলের মায়াবী ঘূর্ণিতে টাইগাররা প্রথম উইকেটের দেখা পায়। ওপেনার ইহসানুল্লাহকে মাত্র ৯ রানে বোল্ড করে সাজঘরে পাঠান তাইজুল।

পেসার ছাড়াই মাঠে নেমেছে বাংলাদেশ

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে কোনো পেসার ছাড়াই মাঠে নেমেছে বাংলাদেশ। স্পিন অ্যাটাক নিয়েই নবী-রশিদদের বিপক্ষে লড়াই করবেন সাকিব আল হাসান।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং নিয়েছেন আফগান অধিনায়ক রশিদ খান। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় ম্যাচটি শুরু হয়।

আবু জায়েদ রাহী, তাসকিন আহমেদ ও এবাদত হোসেনকে নিয়ে স্কোয়াড ঘোষণা করা হলেও একজনও জায়গা পাননি। নতুন বোলিং কোচ চার্ল ল্যাঙ্গাভেল্টও জানিয়েছিলেন পিচের ধরন অনুযায়ী অধিনায়ক সাকিবের চাওয়া মতোই বোলার নেওয়া হবে। অর্থ্যাৎ পিচ স্পিন সহায়ক হওয়াতে একজন পেসারেরও জায়গা হয়নি একাদশে।

বাংলাদেশ নেমেছে তিনি বিশেষজ্ঞ স্পিনার মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসানকে নিয়ে। ঘরের মাঠে সাদা পোশাকে এই তিনজনই ভয়ংকর বোলার। তাদের সঙ্গে বল হাতে আলো ছড়াবেন অধিনায়ক সাকিব আল হাসান, মাহমুদ উল্লাহ রিয়াদ ও মোসাদ্দেক হোসেন।

টেস্ট একাদশ :

সাকিব আল হাসান, সৌম্য সরকার, শাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন কুমার দাশ, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসাইন সৈকত, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin