রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৩:১২ অপরাহ্ন

হলমার্কসহ ঋণ জালিয়াতিদের ব্যবসার সুযোগ দেবে সরকার, জানালেন অর্থমন্ত্রী

হলমার্কসহ ঋণ জালিয়াতিদের ব্যবসার সুযোগ দেবে সরকার, জানালেন অর্থমন্ত্রী


শেয়ার বোতাম এখানে

প্রতিদিন ডেস্ক:
হলমার্কসহ ঋণ জালিয়াতিদের ব্যবসার সুযোগ দেবে সরকার, তবে সে সুযোগ কিভাবে দেয়া হবে তা এখনো ঠিক হয়নি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। বুধবার বিকেলে সচিবালয়ে সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, হলমার্ক, বিসমিল্লাহসহ যেসব প্রতিষ্ঠান ঋণ জালিয়াতি করেছে তারা সবাই টাকা ফেরত দেবে এবং ব্যবসায় আসবে। সরকার নতুন করে কোনো ব্যবসায়ী সৃষ্টি করতে পারবেনা বলেও জানান অর্থমন্ত্রী। বলেন, যারা আছে তারা ব্যবসা করবে। সরকার চায় তারা পাওনা টাকা দিয়ে দিক। হলমার্কের অর্থ পরিশোধের সক্ষমতা রয়েছে। তবে নতুন করে ব্যবসা শুরুর আগে হলমার্ককে জালিয়াতির টাকা ফেরত দিতে হবে।

হলমার্ক সরকারের কাছে নতুন করে টাকা চেয়েছে কিনা সরাসরি এমন প্রশ্নের জবাব এড়িয়ে যান অর্থমন্ত্রী। বলেন, কোনো ব্যবসায়ী নির্মূল হয়ে যায় না।
এদিকে, ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে ১২ বছরে অর্থ পরিশোধের যে উদ্যোগ ঋণ খেলাপিদের বিষয়ে নেয়া হয়েছে, তা আদালতের নির্দেশে বর্তমানে স্থগিত করা আছে, সে প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, কাউকে বিপদে ফেলে সিদ্ধান্ত নেয়া হবে না।

অর্থমন্ত্রী বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে দ্রুততম সময়ে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধের জন্য ২০০টি ফগার মেশিন, ১৫০টি হস্তচালিত মেশিন এবং ৪০ হাজার লিটার কীটনাশক স্থানীয় সরবরাহকারী প্রতিষ্ঠান থেকে বাজার দরে সংগ্রহ করা হচ্ছে। তারা বাইরে থেকে এগুলো নিয়ে আসবে। এ বাবদ ৫ কোটি ৩২ লাখ ৫৫ হাজার টাকা ব্যয় হবে। এক মাসের মধ্যে এসব যন্ত্রপাতি ও কীটনাশক দেশে আসবে।

অর্থমন্ত্রী আরও বলেন, এসব ক্রয়ের জন্য টেন্ডার করলে অনেক সময় লাগবে। জাতির কথা বিবেচনা করে এ ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।
মশা নিধনে সিঙ্গাপুরের একটি প্রকল্প কাজে লাগানোর কথা জানিয়ে আ হ ম মুস্তফা কামাল বলেন, সিটি কর্পোরেশনের কর্মকর্তারা কয়েকটি দেশ সফর করেছেন। তারা পরবর্তীতে সিঙ্গাপুর যাবেন। সিঙ্গাপুরের একটি প্রকল্প আছে, মশাকে অ্যাট্রাক্ট (আকৃষ্ট) করে তারা একত্রে মারে। তারা গর্ত করে সব মশা আকৃষ্ট করে সেখানে আনে, তখন সব মশা একসঙ্গে মারা হয়। আমাদের আগে মশা তাড়ানো হতো, তাই লাভ বেশি হয়নি। আমরা দেখছি মোটামুটি পরিবর্তন আসছে।

তিনি বলেন, দক্ষিণ সিটি থেকে এসব ক্রয় সংক্রান্ত কোনো প্রস্তাব পাইনি। উত্তর সিটি যেহেতু কিনছে, দক্ষিণও হয়তো কিনবে। মশা মারার এ কার্যক্রম সারা বছর চলবে।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin