মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৬:০০ পূর্বাহ্ন

হাকালুকিতে পাখি শুমারি দেখা মিলল সংকটাপন্ন ছয় প্রজাতির পরিযায়ী পাখি

হাকালুকিতে পাখি শুমারি দেখা মিলল সংকটাপন্ন ছয় প্রজাতির পরিযায়ী পাখি


শেয়ার বোতাম এখানে

আবদুল আহাদ, কুলাউড়া
এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওরে বৈশ্বিক মহাবিপন্ন প্রজাতির পাখি বেয়ারার ভূঁতিহাঁসসহ সংকটাপন্ন ছয় প্রজাতির পরিযায়ী পাখির দেখা মিলেছে। এবারের শুমারিতে সর্বমোট ৫৩ প্রজাতির ৪০ হাজার ১২৬ টি জলচর পাখি পাওয়া গেছে। যা গত বছরের চেয়ে কিছুটা বেশি। কিন্তু বার্ড রিং পরানো অতিথি পাখির সন্ধান এবার পাওয়া যায়নি। গত ২৮ ও ২৯ জানুয়ারি দুইদিনব্যাপী হাকালুকি হাওরে পাখি শুমারিতে এ তথ্য ওঠে আসে।
বাংলাদেশ বার্ড ক্লাবের দুই দিনের জলচর পাখি শুমারি শেষে বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ও পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক এ তথ্য নিশ্চিত করে বলেন, হাকালুকিতে এবার বিপন্ন ও প্রায় সংকটাপন্ন ৬ প্রজাতির পাখির দেখা মিলেছে। এরমধ্যে বিশ্বে মহাবিপন্ন পাখির একটি হলো বেয়ারের ভূঁতিহাঁস। ধারণা করা হচ্ছে সারা বিশ্বে ১শ’ থেকে দেড়শটি ভূতিহাঁসের অস্তিত্ব রয়েছে। দেশের আর কোথাও এই পাখির দেখা না মিললেও হাকালুকিতে দেখা মিলেছে এবার। কিন্তু হাকালুকিতে বিষটোপসহ পাখি শিকারিদের বিভিন্ন নিধনযজ্ঞের কারণে অন্যান্য পাখির মতো ভূঁতিহাঁসও হুমকির সম্মুখীন। এদের নিরাপদ আবাস ও বিচরণের ব্যবস্থার মাধ্যমে এই পাখি সংরক্ষণ করা সম্ভব। এছাড়াও হাওরের ফুট বিলে প্রথমবারের মত ৩টি মেটে রাজহাঁসের দেখা মিলেছে। এগুলো মূলত সমুদ্র উপকূলীয় অঞ্চলে বিচরণ করে।
ইনাম আল হক আরও জানান, শুমারিতে সর্বমোট ৫৩ প্রজাতির ৪০হাজার ১২৬ টি জলচর পাখি পাওয়া গেছে। এর মধ্যে চকিয়া বিলে সর্বোচ্চ ৫৪৩০টি, চাতলা বিলে ৫১৪৭টি পাখি পাওয়ায় যায়। শুমারিতে বিশে^ সংকটাপন্ন বেয়ারার ভূঁতিহাঁস ও বিপন্ন প্রায় মরচেরঙ ভূতিহাঁস, ফুলুরি-হাঁস, কালামাথা-কাস্তেচড়া উত্তুরে-টিটি, উদয়ী-গয়ারসহ এই ছয় প্রজাতির জলচর পাখি দেখা যায়। গত কয়েক বছর থেকে হাকালুকি হাওরটি অরক্ষিত থাকায় অবাধে শিকারীরা বিষটোপ ও বন্দুক দিয়ে পাখি শিকার করছে। বিষয়টি খুবই উদ্বেগজনক। অবিলম্বে হাওরকে পরিকল্পনার আওতায় এনে আবারও অতিথি পাখির অভয়াশ্রম করার দাবী জানান তিনি।
বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক ও পল থম্পসনের নেতৃত্বে বাংলাদেশ বার্ড ক্লাবের সদস্যদের একটি দল এবারের পাখি শুমারিতে অংশ নেন।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin