বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৪:০৮ অপরাহ্ন

হিজড়া ও লিঙ্গ বৈচিত্রময় জনগোষ্ঠীর আইনি সুরক্ষা নিশ্চিত করতে হবে

হিজড়া ও লিঙ্গ বৈচিত্রময় জনগোষ্ঠীর আইনি সুরক্ষা নিশ্চিত করতে হবে


শেয়ার বোতাম এখানে

প্রতিদিন ডেস্ক
ব্লাস্টের মূখ্য আইন উপদেষ্টা ও আপিল বিভাগের (অবসরপ্রাপ্ত) বিচারপতি মো.নিজামুল হক বলেছেন, সামাজিক, শিক্ষা ব্যবস্থা, বাসস্থান, স্বাস্থ্যগত উন্নয়ন এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণ সর্বোপরি তাদেরকে সমাজের মূল স্রোতধারায় এনে দেশের সার্বিক উন্নয়নে সম্পৃক্তকরণের লক্ষ্যে সরকার কর্মসূচি গ্রহণ করছে।

লৈঙ্গিক বৈচিত্রময় ও হিজড়া জনগোষ্ঠীর আইনি সুরক্ষা প্রতিষ্ঠার অধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে আরো বেগবান করতে হবে। তিনি বলেন অনাদৃত হিজড়া জনগোষ্ঠীর মানবাধিকার অবস্থার উন্নয়নের লক্ষে লৈঙ্গিক বৈচিত্রময় ও অনাদৃত হিজড়া জনগোষ্ঠীকে প্রশিক্ষনের মাধ্যমে নিজেদের অধিকার বিষয়ে সচেতন করা

। হিজড়াদেরকে বাংলদেশ সরকার তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়েছে। তাই হিজড়াদের দোষ ধরা শুধু নয় এখন আমাদের তাদের দিকে এগিয়ে প্রস্তত করতে হবে একটি মানবিক সমাজ। তিনি সবাইকে নিজ জায়গা থেকে পর্যবেক্ষন করে হিজড়াদের দেখার আহবান জানান।

গতকাল মঙ্গলবার সিলেট ইউনিট ব্লাস্ট আয়োজিত দুপুরে নগরের আম্বরখানাস্থ একটি হোটেলের কনফারেন্স হলে হিজড়া ও লিঙ্গ বৈচিত্রময় জনগোষ্ঠীর আইনগত ক্ষমতায়ন ও করণীয় বিষয়ক বিভাগীয় পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।

সিলেট ইউনিট ব্লাস্ট ও সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এটি এম ফয়েজ উদ্দিন এর সভাপতিত্বে ও সিলেট ইউনিট ব্লাস্টের কো-অর্ডিটের এডভোকেট মো.ইরফানুজ্জামান চৌধুরীর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সূচীত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট যুব উন্নয়নের উপ-পরিচালক মো.আলাউদ্দিন, সিলেট জেলা লিগ্যাল এইডের অফিসার মো.মামুনুর রহমান ছিদ্দিকী।

বাংলাদেশ সুপ্রীম কোর্ট ব্লাস্ট ক্যপাসিটি ও এডভোকেসী উপদেস্টা এডভোকেট তাজুল ইসলাম ও এডভোকেসী ও কমিউনিকেশন ব্লাস্ট এর উপ-পরিচালক মাহবুবা আক্তারের যৌথ পরিচালনায় অন্যনের মধ্যে বক্তব্য রাখেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক, সিলেট ইউনিট ব্লাস্ট এর সহ-সভাপতি মো.ফজলুল হক সেলিম, ভিকটিম সাপোর্ট সেন্টার প্রতিনিধি এএসপি রাখি রানী দাশ,

ডেপুটি সিভিল সার্জন মো.নূরে আলম শামীম, পুলিশ অফিসার মো.মফিজুর রহমান, সিলেট উপজেলা শিক্ষা অফিসার গোলাম রাব্বানী মজুমদার, সিলেট সমাজসেবা অফিসার জাহানারা বেগম, এডভোকেট সৈয়দ কাওছার আহমদ, এডভোকেট ফারহানা হক সাথী, এডভোকেট জাকিয়া তাহমিনা রিপা, লক্ষি কান্ত সিংহ,হিজড়া এবং লিঙ্গ বৈচিত্রময় জনগোষ্ঠীর প্রতিনিধি সুনাম গঞ্জ ওয়েফেয়ার এসোসিয়েশনের সভাপতি স্বর্ণালী বেগম, আব্দুল মাহিদ চৌধুরী প্রমুখ।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin