শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন


৮টির ব্যাংক হিসাব জব্দ, ৩১টিতে নোটিশ

৮টির ব্যাংক হিসাব জব্দ, ৩১টিতে নোটিশ


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক : আয়কর না দেওয়ায় নর্থ সাউথসহ বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ঈদের আগে ব্যাংক হিসাব জব্দ হওয়ায় বিপাকে পড়েছে ওই বিশ্ববিদ্যালয়গুলো। কারণ এমন পরিস্থিতিতে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা দেওয়া কর্তৃপক্ষের পক্ষে অসম্ভব হয়ে পড়ছে। বিষয়টি দ্রুত সমাধানের জন্য শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে আবেদন করেছে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি।

জানা যায়, ২৭ ফেব্রুয়ারি দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আয়ের ওপর ১৫ শতাংশ কর দিতে হবে বলে রায় দেন আপিল বিভাগ। এরপর রাজস্ব বোর্ড কর আদায়ে তোড়জোড় শুরু করে। সর্বশেষ বৃহস্পতিবার পর্যন্ত মোট ৩১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে কর পরিশোধের জন্য চিঠি দেয় এনবিআর। এর মধ্যে আটটি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে।

ব্যাংক হিসাব জব্দ হওয়া বিশ্ববিদ্যালয়গুলো হলো- নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও সাউথইস্ট ইউনিভার্সিটি।

আর কর পরিশোধের জন্য ব্র্যাক ইউনিভার্সিটি, নটর ডেম ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটি, এক্সিম ব্যাংক ইউনিভার্সিটি, অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়কে চিঠি দেওয়া হয়েছে। ঢাকার বিভিন্ন কর অঞ্চল থেকে এসব চিঠি পাঠানো হয়। এতে আয়কর আইন ২০২৩-এর ২১৪ ধারা মোতাবেক বকেয়া কর পরিশোধ করতে বলা হয়েছে। ২০০২-০৩ থেকে ২০১৭-১৮ অর্থবছর পর্যন্ত গত ১৬ অর্থবছরে মোট ১৮০ কোটি ৫০ লাখ ৯৪ হাজার ৫৬৪ টাকা কর পরিশোধ করতে বলা হয় নর্থ সাউথ ইউনিভার্সিটিকে দেওয়া চিঠিতে। সেইসঙ্গে তা ১৫ মার্চের মধ্যে পরিশোধের জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে। এই সময়ে কর না দিলে আয়কর আইন ২০২৩-এর ২৭৫ ধারা অনুযায়ী জরিমানা আরোপসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে চিঠিতে।

এ বিষয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম বলেন, ব্যাংক হিসাব জব্দের বিষয়ে এনবিআর আমাদের কোনো চিঠি দেয়নি।  বিষয়টি যেহেতু আইনি প্রক্রিয়ায় রয়েছে। সেটি আগে সমাধান করা দরকার। এভাবে চলতি ব্যাংক হিসাব বন্ধ করে দেওয়ায় নানা সমস্যা হচ্ছে। ঈদের আগে শিক্ষক-কর্মচারীদের বেতন-বোনাস নিয়ে সমস্যা হচ্ছে।

২০২১ সালের ৯ ফেব্রুয়ারি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে সরকারের ১৫ শতাংশ হারে আয়কর আদায়ের দুই প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি (লিভ টু আপিল) দেন আপিল বিভাগ। একইসঙ্গে এ আপিল নিষ্পত্তি না পর্যন্ত এ আয়কর আদায় থেকে বিরত থাকতে এনবিআরকে নির্দেশ দেওয়া হয়।

 


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin