বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন


ইন্টারনেটে বিশ্বকে জানতে আগ্রহী চা শ্রমিকের সন্তানরা

ইন্টারনেটে বিশ্বকে জানতে আগ্রহী চা শ্রমিকের সন্তানরা


শেয়ার বোতাম এখানে

আবদুল আহাদ, কুলাউড়া : জুড়ী উপজেলার ফুলতলা বশির উল্ল্যাহ উচ্চ বিদ্যালয়ের ১০ শ্রেণির ছাত্রী শ্রেয়া কানু (১৫)। সাগরনাল চা বাগানের বাসিন্দা শ্রেয়া। একই বাগানের অঞ্জলি অলমিক (১৯), বিনা কানু (১৩), বেবকি শুন্ডি (১৫)। তারা কম্পিউটার শিখছে। প্রতিদিন তারা কম্পিউটারে এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্টের কাজ শিখার প্রশিক্ষণ নিচ্ছেন। এছাড়াও কিভাবে ইন্টারনেট চালানো হয় তাও শিখছেন। ইন্টারনেটের মাধ্যমে কিভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অন্যান্য মাধ্যমের দ্বারা গোটা বিশ্বের সাথে পরিচিত হওয়া যায় তা নিয়ে কাজ করছেন এসব শিক্ষার্থীরা। ইন্টারনেটের মাধ্যমে গোটা বিশ্বের সাথে এখন তারা অনেকটা পরিচিত।
শ্রেয়া, অঞ্জলি ও বিনা জানান, কম্পিউটার কি জিনিস? কিভাবে এত সহজে গোটা বিশ্বকে চেনা যায়? এখানে না এলে তা বুঝতাম না। কম্পিউটার শেখার পাশাপাশি তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে সবার একাউন্ট রয়েছে। তাদের প্রত্যেকের মা কিংবা বাবা বাগানের নিয়মিত শ্রমিক। তারা মা বাবার পথে এগুতে চাননা। লেখাপড়া শিখে নিজেদের যোগ্যতা অনুসারে চাকরি করতে চান। এজন্য নিজেকে সেভাবেই প্রস্তুত করছেন তারা। লেখাপড়ার পাশাপাশি তাই কম্পিউটারকে আয়ত্ত¡ করছেন। অঞ্জলি বলেন, লেখাপড়ার পাশাপাশি কম্পিউটার জানা না থাকলে কর্মক্ষেত্রে তাদের পিছিয়ে পড়তে হবে। ইন্টারেনেটের মাধ্যমে ভিডিও কনফারেন্সে আলাপচারিতা ও তথ্য সংগ্রহ করে তারাও উদ্বেলিত। সরেজমিন মৌলভীবাজারের জুড়ী উপজেলার সাগরনাল ইউনিয়নে ‘প্রত্যয় ফাউন্ডেশন’ নামের একটি প্রতিষ্ঠানে গেলে এমন চিত্র দেখা যায়।
প্রত্যয় ফাউন্ডেশনের সভাপতি মো. মিফতাহ আহমেদ লিটন জানান, লেখাপড়ায় মাষ্টার্স সম্পন্ন করার পর এলাকার মানুষের কল্যাণে কিছু সেবামুলক কাজ করার মানসিকতা নিয়ে “প্রত্যয় ফাউন্ডেশন” গড়ে তুলেন। দক্ষিণ সাগরনাল গ্রামে ২০১৬ সালে ৫ শতক ভুমিতে প্রতিষ্ঠা করেন “প্রত্যয় শেখ রাসেল ফ্রি ফ্রাইডে স্কুল”। সেখানে শিক্ষা বঞ্চিত ও ঝরে পড়া শিশুদের শিক্ষাদান শুরু করেন। এতে সমাজের বিত্তবানরা বই খাতা ও শিক্ষা উপকরণ যোগান দেন। এভাবে শিক্ষা কার্যক্রম এগুতে থাকে। প্রত্যয় ফাউন্ডেশনের এমন সেবামুলক কর্মকান্ডে ২০১৭ সালে “জয় বাংলা ইউথ অ্যাওয়ার্ড’” লাভ করে। প্রধানমন্ত্রী তনয় ও তথ্য উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের কাছ থেকে সেই অ্যাওয়ার্ড গ্রহণ করেন। এছাড়া ২০১৮ সাথে “ ইউথ আইকন অ্যাওয়ার্ড লাভ করে প্রতিষ্ঠানটি। তাদের এসব সেবামুলক কর্মকান্ডে তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় থেকে পুরস্কার হিসেবে সাড়ে ৩ লাখ টাকা প্রদান করা হয়। সেই টাকায় কেনা হয় ৭টি ভালো মানের কম্পিউটার। এরপর সমাজের পিছিয়ে পড়া চা জনগোষ্টির কথা চিন্তা করে কম্পিউটার প্রশিক্ষণের বিষয়টি মাথায় আসে। চিন্তার সফল বাস্তবায়নে স্কুলের পাশাপাশি চালু করা হয় কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র। ৩৫ জন প্রশিক্ষণার্থী নিয়ে যাত্রা শুরু করলেও এই পিছিয়ে পড়া জনগোষ্ঠির কল্যাণে প্রত্যয় ফাউন্ডেশনের কার্যক্রম আরও বৃহৎ পরিসরে এগিয়ে নেয়ার পরিকল্পনা রয়েছে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin