বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন


উপাচার্যের পদত্যাগ ছাড়া আর কোনো দাবি নেই

উপাচার্যের পদত্যাগ ছাড়া আর কোনো দাবি নেই


শেয়ার বোতাম এখানে

নুরুল ইসলাম রুদ্র, শাবিপ্রবি:

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগ ছাড়া আর কোনো দাবি নেই বলে জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা। আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে প্রায় সবাই অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে কাজল দাশ, জান্নাতুল নাঈম নিশাত, রায়হান, মরিয়ম, রাকিবসহ অন্তত ১৮ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন।

তাদেরকে ঘটনাস্থলে স্যালাইন দিয়ে রাখা হয়েছে। এদের মধ্যে এক জন সিলেটের রাগীব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে ও ৬ জন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এছাড়া আন্দোলনকারী ২৪ শিক্ষার্থীর মধ্যে আসাদুজ্জামান নামের এক শিক্ষার্থীর বাবা অসুস্থ হয়ে যাওয়ায় অনশন থেকে সরে এসেছেন তিনি।

অনশনকারী শিক্ষার্থীদেরকে সেবা দিতে আসা রাগীব রাবেয়া মেডিকেল কলেজের চিকিৎসক ডা. বাবলু হোসেন বলেন, এভাবে চলতে থাকলে সব শিক্ষার্থীই অসুস্থ হয়ে যাবেন। অসুস্থ চিকিৎসকদের প্রায় সবাই দুর্বল হয়ে গেছে। এদের মধ্যে কাজল দাশের জ্বর ও রক্তচাপ কমে যাওয়ায় তার অবস্থা খারাপের দিকে যাচ্ছিল। তবে হাসপাতালে আনার পর তার অবস্থা স্থিতিশীল রয়েছে।

শাহরিয়ার আবেদীন নামে অনশনকারী এক শিক্ষার্থী বলেন, আমরা এই শীতের মধ্যে অনশন চালিয়ে যাচ্ছি। আমাদের প্রায় অনেকেই অসুস্থ হয়ে গেছেন। অথচ আমাদের মাননীয় ভিসি স্যার এখনো তার বাস ভবনে ঘুমাচ্ছেন। আমাদেরকে একটি বারও দেখতে আসেন নি। এরকম একজন স্বৈরাচারী উপাচার্যের পদত্যাগ না হওয়া পর্যন্ত আমরা অনশন ভাঙবো না। আমাদের একটাই দাবি, উপাচার্যের পদত্যাগ।

এদিকে আন্দোলকারী শিক্ষার্থীদের সাথে একাধিকবার আলোচনায় বসতে চেয়েও বসতে পারেন নি শিক্ষকদের প্রতিনিধি দল। গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় ও বেলা আড়াইটায় শিক্ষার্থীদের সাথে আলোচনায় বসার প্রস্তাব নিয়ে কথা বলতে আসেন শিক্ষকরা। কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলামের নেতেৃত্বে আসা শিক্ষকদের প্রতিনিধি দল আন্দোলনকারীদের সাথে একাত্বতা পোষণ না করলে কোনো ধরণের আলোচনায় বসবেন না বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, বিভাগের শিক্ষকরা ফোন দিয়ে আন্দোলন থেকে সরিয়ে আসতে বলছেন। এমনকি পরবর্তীতে কোনো ধরণের সমস্যা হলে তারা কোনো দায়ভার নিতে পারবে বলে আমাদেরকে ভয় দেখাচ্ছেন।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কোষাধ্যক্ষ বলেন, ‘শিক্ষার্থীদের খোঁজখবর নেওয়ার জন্য সব বিভাগের শিক্ষকরাই ফোনে তাদের সঙ্গে কথা বলছেন। এর মধ্যে যদি বিচ্ছিন্নভাবে কোনো শিক্ষক তাদের এরকম কথা বলে থাকেন, তাহলে শিক্ষার্থীরা আমাদের নির্দিষ্টভাবে জানালে আমরা ব্যবস্থা নেব।’

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন কিংবা রাষ্ট্র কারো হস্তক্ষেপে তদন্ত চান না আমরণ অনশন ও আন্দোলনরত শিক্ষার্থীরা। কোনো ধরণের তদন্ত ছাড়াই উপাচার্যের পদত্যাগের দাবি জানান তারা। শিক্ষার্থীদের মতে, বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী প্রশাসনের অনুমতি ছাড়া পুলিশ ক্যাম্পাসে ভেতরে অবস্থান কিংবা শিক্ষার্থীদের উপর লাঠিচার্জ করতে পারে না। তাই শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার দায়ভার উপাচার্যকেই নিতে হবে। একই সাথে দ্রুত পদত্যাগ করতে হবে বলে দাবি করেন শিক্ষার্থীরা।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে আন্দোলনকারীদের সমন্বয়ক মোহাইমিনুল বাশার রাজ বলেন, আমাদের এ আন্দোলন কেবল মাত্র উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে। এ আন্দোলন সরকার বিরোধী কোন পদক্ষেপ নেয়নি এবং নিবে না। আমাদের এ আন্দোলন সম্পূর্ণরুপে অহিংস। আমাদের এ আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করতে অনেক কুচক্রী মহল গুজব ও মিথ্যা রটনা ছড়াচ্ছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

তিনি আরো বলেন, আমাদের অনশনরত অনেক শিক্ষার্থীদের শরীরের দ্রুত অবনতি হচ্ছে। কারোই উঠে বসে থাকার ক্ষমতা নাই। এখন পর্যন্ত তিন শিক্ষার্থীকে সিলেটের বিভিন্ন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তাদের অবস্থা খুবই সংকটাপন্ন। তারা যার জন্য অনশন করেছে সে আমাদের কিছু বলছে না। তার কাছে এতগুলো প্রাণের চেয়ে তার চেয়ার বেশি গুরুত্বপূর্ণ হয়ে দাড়িয়েছে। বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার থেকে কোনো সহযোগিতা মিলেনি। বিভিন্ন হাসপাতালে যোগাযোগ করেও সাড় পায়নি। সর্বশেষে উসমানী মেডিকেল কলেজ ছাত্রলীগ আমাদের সাথে একাত্মতা পোষণ করে তারা সাত সদস্যের মেডিকেল টিম প্রেরণ করে।

এদিকে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. নাজমুল হাসান শিক্ষার্থীদের চলমান আন্দোলনে সংহতি জানিয়ে আন্দোলনস্থলে এসেছেন। তিনি বলেন, আমাদের সাত সদস্যের একটি মেডিকেল টিম এখানে এসেছে। যত ধরণের প্রাথমিক চিকিৎসা প্রয়োজন আমরা সরবরাহ করবো। যারা অসুস্থ হবে তাদেরকে আমরা ওসমানী মেডিকেল কলেজে হাসপাতালে প্রেরণ করবো।

বিকেল ৫টার দিকে সিলেট মহানগর বিএনপির নেতৃবৃন্দ আন্দোলনকারী শিক্ষার্থীদের অনশনস্থলে এসে তাদের সাথে একাত্বতা পোষণ করেন। তবে তারা রাজনৈতিক কোনো প্ল্যাটফর্ম থেকে আসেন নি বলে আন্দোলনকারীদের বলেন তারা। সিলেটের সচেতন নাগরিক হিসেবে আন্দোলনের সংহতি জানাতে এখানে এসেছেন বলে জানিয়েছে তারা। এতে উপস্থিত ছিলেন, মহানগর বিএনপির আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালী পক্সক্ষী, যুগ্ম আহ্বায়ক সালেহ আহমদ খসরু, সদস্য সচিব মিফতা সিদ্দীকী, সিলেট সিটি কর্পোরেশন ৪ নং ওয়ার্ডের কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী প্রমুখ।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin