বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:২০ অপরাহ্ন


কমলগঞ্জে স্কুলছাত্রের দূরদর্শিতায় দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন ট্রেনের পাঁচ শতাধিক যাত্রী

কমলগঞ্জে স্কুলছাত্রের দূরদর্শিতায় দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন ট্রেনের পাঁচ শতাধিক যাত্রী


শেয়ার বোতাম এখানে

মৌলভীবাজার প্রতিনিধি::মৌলভীবাজারের কমলগঞ্জের কামুদপুর উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণির এক ছাত্রের দূরদর্শিতায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন পাঁচ শতাধিক চট্টগ্রাম অভিমুখী আন্তনগর উদয়ন এক্সপ্রেসের যাত্রীরা। মঙ্গলবার রাত ১১টায় জেলার কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ইউনয়িনের ঈদগাহ টিলাগ্রাম এলাকার সিলেট-আখাউড়া রেলপথের ৩০৬/২ নং রেলপথ এলাকায় এ ঘটনা ঘটে বলে জানান শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশন মাস্টার মো. জাহাঙ্গীর হোসেন। ওই ছাত্রের নাম আবুল হোসেন। সে শমশেরনগর ইউনিয়নের ঈদগাহ টিলার খোকন মিয়ার ছেলে।
গতকাল বুধবার দুপুরে খবর পেয়ে সরেজমিনে গেলে স্থানীয়রা জানান, শমশেরনগর আপ আউটার সিগনালের অদূরে ৩০৬/২ নম্বর রেলপথের ঈদগাহ টিলাগ্রাম এলাকার বাঁকে একটি স্থানে রেলপথের একটি পাত ভেঙে ফাঁক হয়ে গিয়েছিল। মঙ্গলবার রাত সাড়ে ১০টায় এ গ্রামের ছেলে কামুদপুর উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র আবুল হোসেন সায়েদ কবিরাজের বাড়ি থেকে ফেরার পথে রেলের পাত ভেঙে ফাঁক হয়ে থাকতে দেখে গ্রামবাসীদের অবহিত করে। গ্রামবাসীরা এ খবরটি দ্রুত শমশেরনগর ইউনয়িনের ৬ নং ওয়ার্ড সদস্য ফারুক আহমদের মাধ্যমে শমশেরনগর রেলওয়ে স্টেশন মাস্টার কবির আহমদ ও শ্রীমঙ্গলস্থ রেলওয়ের গণপূর্ত বিভাগকে অবহিত করেন।
এ খবর পেয়ে দ্রুত রেলওয়ে কর্তপক্ষ ঘটনাস্থল পরিদর্শণ করে ভাঙ্গা রেলপাত সরিয়ে সেখানে নতুন এক টুকরো রেলপাত বসিয়ে আধ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক করেন। এসময় শমশেরনগর রেলওয়ে স্টেশনে চট্রগ্রাম অভিমুখী আন্তনগর পাঁচ শতাধিক যাত্রীবাহী উদয়ন এক্সপ্রেস শমশেরনগর স্টেশনে আটকা পড়েছিল। আর ঢাকাগামী আন্তনগর উপবন এক্সপ্রেস ট্রেন কুলাউড়া স্টেশনে আটকা পড়েছিল।
নবম শ্রেণির ছাত্র আবুর হোসেন জানায় সে, মঙ্গলবার রাতে একটি কাজে এক কবিরাজের বাড়ি গিয়েছিল। সেখান থেকে ফেরার সময় টর্চ লাইটের আলোতে দেখতে পায় রেলপথের একটি পাত দ্বিখন্ডিত হয়ে পড়েছে। এ অবস্থায় ট্রেন চলাচল করলে বড় ধরণের দুর্ঘটনার কথা ভেবে সে গ্রামবাসীকে বিষয়টি অবহিত করে।
শমশেরনগর ইউনিয়নের ৬নং ওয়ার্ড সদস্য ফারুক আহমদ বলেন, আবুল হোসেন বিষয়টি গ্রামবাসীকে না জানালে তিনিও জানতেন না। ঘটনাস্থল রেলপথের বাঁক এলাকা বলে এসময় ট্রেন চলাচল করলে বড় ধরনেল দুর্ঘটনা ঘটে যেত। তিনি শমশেরনগর স্টেশন মাস্টারকে এ বিষয়ে জানিয়ে রেললের গণপূর্ত বিভাগের কর্মকর্তাদের অবহিত করলে তারা দ্রুত ভাঙ্গা রেলপাত সরিয়ে নতুন একটি পাত প্রতিস্থাপনের পর ট্রেন চলাচল করে।
শমশেরনগর স্টেশন মাস্টার কবির আহমদ বুধবার দুপুরে সাংবাদিকদের জানান, আবুল হোসেনের সচেতনতায় সম্ভাব্য একটি রেল দুর্ঘটনা থেকে বাঁচা গেল। তিনি খবর শুনে রেলওয়ে গণপূর্ত বিভাগের শ্রীমঙ্গলস্থ উর্দ্ধতন উপ-সহকারী প্রকৌশলী মনির হোসেনকে অবহিত করলে তিনি গ্যাঙম্যানদের নিয়ে এসে দ্রুত ভাঙা রেলপাত সরিয়ে নতুন একটি পাত স্থাপন করলে প্রায় আধাঁ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়।
শ্রীমঙ্গলস্থ রেলওয়ে গণপূর্ত বিভাগের উর্ধ্বতন উ-সহকারী প্রকৌশলী মনির হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এখন এ রেলপথ ঝুঁকিমুক্ত আছে। তিনি আবুল হোসেনসহ গ্রামবাসীকে ধন্যবাদ জানান।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin