শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৪৩ অপরাহ্ন


করোনা মহামারিতেও পিছিয়ে নেই শাবিপ্রবির একাডেমিক ও উন্নয়ন কাজ

করোনা মহামারিতেও পিছিয়ে নেই শাবিপ্রবির একাডেমিক ও উন্নয়ন কাজ


শেয়ার বোতাম এখানে

নুরুল ইসলাম রুদ্র, শাবিপ্রবি:

সারাদেশ করোনাভাইরাসে বিপর্যস্থ। শিক্ষা, গবেষণাসহ অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়েছে দেশের নানা শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ হয়ে গেছে দেশের বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। দেশের এ ক্রান্তিলগ্নে এসেও থেমে নেই শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়ন। করোনা পরিস্থিতিতে শুরু থেকে শিক্ষক, শিক্ষার্থী ও সাধারণ মানুষের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এক কোটি দশ লক্ষ টাকা ব্যায়ে ক্যাম্পাসে স্থাপন করা হয়েছে করোনা শনাক্তকরণের পিসিআর ল্যাব। ল্যাবটিতে প্রতিদিন সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও মৌলভীবাজার এলাকার বাসিন্দাদের করোনা শনাক্তকরণে নমুনা পরীক্ষা করা হচ্ছে। এ পর্যন্ত ল্যাবটিতে ১৭৩৬০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। শিক্ষার্থীরা যাতে একাডেমিক পড়ালেখায় পিছিয়ে না পড়ে সে লক্ষে অনলাইন ক্লাস চালু করেছে প্রশাসন। অনলাইন ক্লাসে শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে অস্বচ্ছল শিক্ষার্থীদেরকে প্রতিমাসে ১৫ জিবি ইন্টারনেট সেবা দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া করোনা মহামারীর শুরুতে মোবাইল ব্যাংকিং এর সাহায্যে আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদেরকে তিন হাজার টাকায় এককালীন অনুদানও দিয়েছে প্রশাসন। তাদের মানসিক স্বাস্থ্যসেবা প্রদানের জন্য প্রথমবারের মতো স্থায়ী কাউন্সেলিং সাইকোলজিস্ট নিয়োগ করা হয়েছে। তাছাড়া বন্যায় আক্রান্ত জেলাসমূহের শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে এবং তা প্রক্রিয়াধীন রয়েছে।

তরুন শিক্ষকদের ল্যাপটক ক্রয়ের জন্য বিনা সুদে ৫০ হাজার টাকা করে সহজ শর্তে ঋণ প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শিক্ষকরা যাতে সুষ্ঠভাবে অনলাইন ক্লাস নিতে পারেন সেজন্য তাদের ট্রেনিংয়ের ব্যবস্থা গ্রহন করা হয়েছে এবং অনলাইন ক্লাসের লজিস্টিক সামগ্রী সংগ্রহের জন্য সকল শিক্ষককে এককালীন ১০ হাজার টাকা প্রদান করা হয়েছে।

গবেষাণাকে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশেষ গুরুত্ব প্রদান করছে। সেজন্য গবেষণা খাতে বাজেট ৯০ লক্ষ টাকা থেকে ৫ গুণ বৃদ্ধি করে সাড়ে ৪ কোটি টাকায় উন্নীত করা হয়েছে। শিক্ষক-শিক্ষার্থীদের লেখা ও গবেষণাকে প্ল্যাগারিজম মুক্ত রাখতে টার্নিটিং সফটওয়ারের বহুল ব্যবহার নিশ্চিত করা হয়েছে। প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়ের নিজেস্ব বাংলা ও ইংরেজি জার্নাল হালনাগাদ করা হয়েছে। একইসাথে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক প্রতিবেদন মানসম্পন্ন ও হালনাগাদ করা হয়েছে। বাংলাদেশে প্রথম বিশ্ববিদ্যালয় পর্যায়ে তাৎক্ষনিক সার্টিফিকেট যাাচাই বাছাইয়ের জন্য ব্লক চেইন পদ্ধতি চালু করা হয়েছে।

শুধু একাডেমিক কার্যক্রম নয়, বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নেও পিছিয়ে নেই প্রশাসন। করোনায় ভয়কে জয় করে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলসহ ৮টি উন্নয়ন প্রকল্পের কাজ শুরু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জন্য ঢাকায় ৬০০০ বর্গফুট আয়তনের আধুনিক মানের একটি গেস্ট হাউজ ক্রয় করা হয়েছে। বিশ্ববিদ্যালয় ক্লাবকে আধুনিক ক্লাবে রূপান্তর করা হয়েছে। ক্যাম্পাসের সৌন্দর্য বর্ধণে বিভিন্ন প্রকল্প গৃহীত হয়েছে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রাণকেন্দ্রে অবস্থিত গোলচত্বরকে দৃষ্টি নন্দন করে সাজানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলে অ্যাম্বুলেন্সসহ ৫টি নতুন গাড়ি সংযোজিত হয়েছে। এছাড়া চলমান বৈশ্বিক করোনা কালে বিশেষ উদ্যোগ নিয়ে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের পদোন্নতি দেওয়া হয়েছে।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিগত বছরগুলোর মতো বিশ্ববিদ্যালয়ের কাজের ধারাহিকতায় বজায় থাকবে এবং ভবিষ্যতে এ বিশ্ববিদ্যালয়কে এক অনন্য মাত্রায় নিয়ে যেতে কাজ করে যাবে প্রশাসন। এজন্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin