বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:১২ অপরাহ্ন


কুলাউড়ায় বাগদা চিংড়ির পেট থেকে বের হল ক্ষতিকারক জেলি ১২ কেজি চিংড়ি জব্দ

কুলাউড়ায় বাগদা চিংড়ির পেট থেকে বের হল ক্ষতিকারক জেলি ১২ কেজি চিংড়ি জব্দ


শেয়ার বোতাম এখানে

কুলাউড়া প্রতিনিধি 
কুলাউড়া উপজেলা সদরের উত্তর বাজারে মানবদেহে ক্ষতিকর জেলিযুক্ত বাগদা চিংড়ি জব্দ করা হয়েছে। গত বুধবার রাতে বিক্রির সময় এই চিংড়িগুলো জব্দ করেন কুলাউড়া সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. সুলতান মাহমুদ। এদিকে জেলিযুক্ত চিংড়ি খেলে মানবদেহের অপূরণীয় ক্ষতি হতে পারে এমন বিষয়টি জানার পর জনমনে উদ্বেগ উৎকন্ঠার সৃষ্টি হয়েছে।
উপজেলা মৎস্য অফিস সুত্রে জানা যায়, গত বুধবার রাত সাড়ে ৭টার দিকে শহরের উত্তরবাজার থেকে বিক্রি করার সময় জেলিযুক্ত ১২ কেজি বাগদা চিংড়ি জব্দ করেন উপজেলা মৎস্য কর্মকর্তা সুলতান মাহমুদ। পরে ১২ কেজি চিংড়িকে ধ্বংসের পাশাপাশি উপস্থিত ক্রেতাদের সচেতন করা হয়। তবে এই ঘটনার সাথে বিক্রেতার সরাসরি সংশ্লিষ্টতা না পাওয়ায় এবং ঘটনাটি প্রথমবারের মত হওয়ায় তাকে সতর্ক করা হয়।
এ ব্যাপারে কুলাউড়া উপজেলা মৎস্য কর্মকর্তা সুলতান মাহমুদ বলেন, নিয়মিত অভিযানের অংশ হিসেবে বাজারে গেলে এই মাছ দেখতে পাই আমরা। মাছ বিক্রেতা এই ১২ কেজি মাছ পার্শ্ববর্তী জুড়ি উপজেলার একটি আড়ৎ থেকে বিক্রির উদ্দেশ্যে বাজারে নিয়ে এসেছেন। বিক্রেতা নিজেও জানেন না এতে যে জেলি আছে। মৎস্য অফিসার আরও জানান, মোটা তাজা এবং ওজন বাড়ানোর জন্য নিয়ম করে কিছু অসাধু ব্যবসায়ী চিংড়িতে এক ধরনের জেলি মিশিয়ে বিক্রি করেন। চিংড়িতে সিরিঞ্জের মাধ্যমে জেলি পুশ করা হয়।
তারপর চিংড়িগুলো পানিতে ভিজিয়ে রাখা হয় যাতে জেলি জমাট বেধে যায়। আর এই পুশ করা জেলি চিংড়ির সারা দেহে ছড়িয়ে যায়। যেগুলো কিনে প্রতারিত হচ্ছেন সাধারণ মানুষ। সাধারণত চিংড়ির আকার বড় করার জন্য এবং ওজন বৃদ্ধির জন্য চিংড়িতে জেলি মেশানো হয়। কিন্তু মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর এই জেলি।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল হক জানান, চিংড়িতে মেশানো এই জেলির কারণে চোখের সমস্যা, কিডনির সমস্যা, লিভারের সমস্যা দেখা দিতে পারে। এমন কি ক্যান্সারেরও কারণ হতে পারে এই জেলি।

শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin