বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন


চীনের সঙ্গে ৪ চুক্তি ও সমঝোতা স্মারক সই

চীনের সঙ্গে ৪ চুক্তি ও সমঝোতা স্মারক সই


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

বাংলাদেশ ও চীনের মধ্যে হওয়া দ্বিপাক্ষিক বৈঠকে চারটি বিষয়ে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে দেশ দুইটি। রোববার (৭ আগস্ট) ভোরে হোটেল সোনারগাঁওয়ে হওয়া এ বৈঠকে উপস্থিত ছিলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মেরিন সায়েন্স শিক্ষা বিষয়ক চুক্তি, দুর্যোগ ব্যবস্থাপনা বিষয় চুক্তি, সাংস্কৃতিক বিনিময়সহ মোট চারটি চুক্তি করা হয়।বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম সাংবাদিকদের এসব চুক্তির কথা বলেন। তবে তৃতীয় চুক্তিটি কী নিয়ে হয়েছে তা প্রকাশ করেননি তিনি। পরে এ চুক্তির বিষয়ে লিখিতভাবে জানানো হবে বলে জানান তিনি।

সকাল সাড়ে নয়টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।এর আগে শনিবার (৬ আগস্ট) বিকেল চীনা এ পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ঢাকায় পৌঁছালে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।পরে ওয়াং ই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন এবং ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম তার সঙ্গে ছিলেন। এরপর জাদুঘরের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন তিনি।২০১৭ সালের নভেম্বরে ওয়াং ই রোহিঙ্গা সংকট নিয়ে ঢাকা সফরে এসেছিলেন। তবে ছয় বছর পর চীনা সরকারের কেউ দ্বিপক্ষীয় সফরে ঢাকা আসলেন। ২০১৬ সালে শি জিনপিং সর্বশেষ সফর করেছেন।

তাইওয়ান ইস্যুতে তীব্র উত্তেজনার মধ্যে চীনের পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশের এ সফর খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে।এই সফরে দুই দেশের মধ্যে ৫ থেকে ৭টি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। এর মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনায় হার্ডওয়্যার ও সফটওয়্যার সরঞ্জাম সরবরাহ বিষয় সংক্রান্ত একটি চুক্তি চূড়ান্ত করা হয়েছে। বাকি গুলোও চূড়ান্ত করার কাজ চলমান রয়েছে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin