বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:৫৪ অপরাহ্ন


পূর্ণাঙ্গ রূপ নিল বিশ্বনাথের জানাইয়ার ফুটবল মাঠ : স্টেডিয়াম করার দাবি

পূর্ণাঙ্গ রূপ নিল বিশ্বনাথের জানাইয়ার ফুটবল মাঠ : স্টেডিয়াম করার দাবি


শেয়ার বোতাম এখানে

নবীন সোহেল
প্রায় শত বছরের পুরোনো খেলার মাঠ সিলেটের বিশ্বনাথ উপজেলা সদরস্থ জানাইয়া গ্রামের মাঠ। দুই একরের উপরে জায়গা থাকা এই মাঠের পূর্বপাশে একটি বটবৃক্ষ যেন মাঠের পাহারাদার হিসেবে দাড়িয়ে আছে শতবছর ধরে।

বিশ্বনাথ পৌর শহরের কাছাকাছি হওয়ায় উপজেলার অধিকাংশ ফুটবল ও ক্রিকেট টুর্ণামেন্ট অনুষ্ঠিত হয় এই মাঠে। আগে এই মাঠ আয়তনের দিক দিয়ে একটু ছোট হলেও বর্তমানে মাঠটিকে সংস্কার করে ফুটবলের উপযুক্ত একটি পূর্ণাঙ্গ মাঠে রুপ দিয়েছেন গ্রামবাসী।

মাঠটিকে সংস্কার ও বর্ধিত করে ফিফার আর্ন্তজাতিক মাপ অনুযায়ী করে তোলা হয়েছে। এখন ক্রীড়াপ্রেমীদের থেকে দাবি উঠেছে জানাইয়ার মাঠটিকে উপজেলার স্টেডিয়ামে রুপান্তরিত করার।

জানা গেছে, শতবছর ধরে জানাইয়ার মাঠটি গ্রামের ফুটবল মাঠ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এছাড়া উপজেলার বড় বড় সকল টুর্ণামেন্ট হয় এই মাঠে। ১৯৮২ সালে জানাইয়া গ্রামের যুবকরা মিলে হীরামন সমাজ কল্যাণ ও স্পোটিং ক্লাব গঠন করে এই মাঠে টুর্নামেন্ট আয়োজন করতে থাকেন। ফলে মাঠটি ধীরে ধীরে একটি পরিচিতি লাভ করতে থাকে। এছাড়া তাদের অক্লান্ত পরিশ্রম ও গ্রামের প্রবাসীদের সহযোগিতায় মাঠটি বেশ সংস্কারও করেন।

পরবর্তিতে নিয়মিতভাবে উপজেলার বিভিন্ন টুর্ণামেন্টগুলো এই মাঠেই জমে উঠে। জাতীয় ও আর্ন্তজাতিক মানের ফুটবলাররা এই মাঠে তাদের নৈপুন্য দেখিয়েছেন বহুবার। বর্তমানে এই মাঠে স্বাধীনতার সুবর্ণজয়ন্তি উপলক্ষে উপজেলার একটি বৃহৎ ফুটবল টুর্ণামেন্ট চলছে। এই টুর্ণামেন্ট বৃহৎ হওয়ায় মাঠটিকে সংস্কার ও বর্ধিত করে মাঠের দৈর্ঘ্য ৩৩০ ফুট, প্রস্থ্য ২২৫ ফুট এবং গোলবার ২৪/৮ ফুট করে ফিফার আর্ন্তজাতিক মাপ অনুযায়ী করা হয়েছে। এছাড়া এই মাঠে প্রায় দুই একরের বেশি জায়গা রয়েছে।

এব্যাপারে কথা হলে হীরামন সমাজ কল্যাণ সংস্থা ও স্পোটিং ক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক রুপক দেব বলেন, এই মাঠে আমাদের পূর্বপুরুষরা খেলেছেন। এই মাঠে খেলাধুলা করে আমরাও বড় হয়েছি। ১৯৮২ সালে জানাইয়া হীরামন সমাজ কল্যাণ সংস্থা ও স্পোটিং ক্লাব প্রতিষ্ঠিত হয়। এরপর থেকে এই মাঠের ব্যবস্থাপনার সকল দায়িত্ব নেয় সংগঠনটি। সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন গ্রামের প্রবীণ ব্যাক্তি সাজ্জাদুর রহমান। বর্তমানে এই মাঠকে সংস্কার ও বর্ধিত করে একটি পূর্ণাঙ্গ মাঠে রুপান্তরিত করা হয়েছে।

বর্তমান চলমান টুর্ণামেন্ট পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আজিজ সুমন বলেন, শত বছরের পুরোনো এই মাঠ। জানাইয়া গ্রামের প্রবাসীদের সহযোগিতায় এই মাঠে বড় একটি ফুটবল টুর্ণামেন্টের আয়োজন করা হয়েছে। কয়েক লক্ষ টাকা ব্যয়ে টুর্ণামেন্টের স্বার্থে মাঠটিকে বড় করা হয়েছে এবং ফিফার নিয়মানুসারে এই মাঠটিকে সাজানো হয়েছে।

টুর্ণামেন্ট পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মকদ্দছ আলী বলেন, দীর্ঘদিন ধরে মাঠটিকে নিয়ে অনেক স্বপ্ন ছিল। বর্তমানে ফুটবলের জন্য একটি উপযোগি ভেন্যু করে তোলতে পারায় নিজেকে ধন্য মনে করছি। তবে অনেক কাজ বাকি রয়েছে। সরকারি ও প্রবাসীসহ সকলের সহযোগিতা পেলে উপজেলাবাসীর পরিচিত ও ঐতিহ্যবাহী এই মাঠটিকে একটি স্টেডিয়ামে রুপান্তরিত করা হবে এবং এখানে সারাবছর খেলার উপযোগি করে তুলতে কাজ করা হবে।

জানাইয়া মাঠকে স্টেডিয়াম করার দাবি করে উপজেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতি মাহবুবুর রহমান জুয়েল বলেন, বর্তমানে বিশ্বনাথে ফুটবলের স্বর্ণযুগ চলছে। আমাদের উপজেলা টানা দুইবারের জেলা চ্যাম্পিয়ান ও অনুর্ধ্ব-১৭ ফুটবলে দুইবারের চ্যাম্পিয়ান। আমাদের আরও ফুটবল নিয়ে কাজ করা হলে এখান থেকে জাতীয় পর্যায়ের ফুটবলার তৈরি করা যাবে।

তিনি বলেন, আমাদের উপজেলার স্টেডিয়াম সদর থেকে একটু দুরে থাকায় ও যোগাযোগ ব্যবস্থা ভাল না থাকায় সেখানে টুর্ণামেন্টগুলো জমে উঠে না। এছাড়া নিচু এলাকায় থাকায় সারাবছর খেলার উপযোগি নয়। জানাইয়ার মাঠ উপজেলা সদরের কাছাকাছি তাই এই মাঠকে যদি স্টেডিয়াম হিসেবে তৈরি করা হয় তাহলে সারাবছর টুর্ণামেন্ট ও প্র্যাকটিসের জন্য ব্যবহার করা যাবে।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি বর্ণালী পাল শুভপ্রতিদিনকে বলেন, এই মাঠটি উপজেলা সদরের খুব কাছকাছি। আমি জানাইয়া মাঠে গিয়ে খেলা উপভোগ করেছি এবং সেখানে ঘোষণাও করেছি এই মাঠটিকে সংস্কার করে স্টেডিয়ামে রুপান্তরিত করার।

এই মাঠের অধিকাংশ জায়গা সরকারি। শীগ্রই স্থানীয়দের সাথে কথা বলে মাঠটিকে স্টেডিয়ামে রুপান্তরিত করতে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin