শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৪৫ অপরাহ্ন


বিশ্বনাথে জালিয়াতির মাধ্যমে কবরস্থানের ভুমি আত্মসাতের অভিযোগ

বিশ্বনাথে জালিয়াতির মাধ্যমে কবরস্থানের ভুমি আত্মসাতের অভিযোগ


শেয়ার বোতাম এখানে

প্রতিদিন ডেস্ক:: সিলেটের বিশ্বনাথে কবরস্থানের ভুমি জাল জালিয়াতির মাধ্যমে আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে।

এমন অভিযোগ এনে সোমবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক সুমন চন্দ্র দাসের কাছে পৌর এলাকার জানাইয়া মশুলা গ্রামের ১২৬ জন স্বাক্ষরিত একটি স্মারকলিপি দিয়েছেন গ্রামবাসী।

স্মারকলিপিতে তারা উল্লেখ করেন, বিশ্বনাথ উপজেলাধীন মৌজা মসুলা জেএল নং-৮৪, এসএ খতিয়ান নং-৪৬৪, এসএ দাগ নং- ২২৪৭, পরিমান ৪৬ শতক ভুমি এসএ রেকডিয় মালিক রমেশ চন্দ্র চৌধুরী ও সুরেশ চন্দ্র চৌধুরীর অনুমতিক্রমে মুসলিম সাধারণের কবরস্থান হিসেবে শতবছর ধরে ব্যবহার করে আসছেন।

কিন্তু, একই গ্রামের মৃত মদরিছ আলী ও মৃত ইন্তাজ আলীর উত্তরাধিকারীরা জাল জালিয়াতির মাধ্যমে আরএস/বিএসএ তাদের নাম রেকর্ডভুক্ত করে করবস্থানের ভুমি নিজ মালিকানা দাবি করছে। সম্প্রতি পবিত্র শরেবরাতকে সামনে রেখে পঞ্চায়েতের পক্ষ থেকে কবরস্থান পরিস্কার পরিচ্ছন্ন করিতে গ্রামের যুবসমাজ কবরস্থানে গেলে মৃত ইন্তাজ আলী পুত্র নাজিম উদ্দিন ও ৮/১০জনকে নিয়ে দেশীয় অস্ত্রসস্ত্রসহ কবরস্থানের ভুমি নিজ মালিকানা দাবি করে হুমকি ধামকি প্রদান করে ও কথা কাটাকাটির এক পর্যায়ে তারা পঞ্চায়েতের লোকদের সাথে ঝগড়া বিবাদে লিপ্ত হয়।

এসময় মুরব্বিয়ানগন সামাজিকভাবে বিরোধিয় বিষয়টি মিমাংশা করার জন্য সালিশ বৈঠকের ব্যবস্থা করেন। সালিশ বৈঠকে মদরিছ পক্ষ আরএস/বিএস পর্চা ব্যতিত মালিকানার স্বপক্ষে প্রয়োজনীয় ডকুমেন্ট ও দলিল উপস্থাপনে ব্যর্থ হন। এমনকি কবরস্থানে মদরিছ আলী গং পক্ষের কোন লাশ এখন পর্যন্তÍ দাফন করেন নাই বলে সালিশে প্রমাণিত হয়।
এমতাবস্থায় এই ভুমি খেকোদের হাত থেকে গ্রামের কবরস্থানটি রক্ষা করতে তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষকে প্রতি অনুরোধ জানিয়েছেন।

এ বিষয়ে জানতে মৃত ইন্তাজ আলীর পুত্র নাজিম উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এই দাগে করবস্থান নেই। সকল কাগজপত্র আমাদের কাছে রয়েছে। এই ভুমিটি রাস্তার পাশের খাল। ভুলবশত: এই ভুমিটি কবরস্থান হিসেবে রেকর্ড হয়েছে, সংশোধনের জন্য আবেদন করা হয়েছে। এছাড়া এই খাল থেকে প্রতিপক্ষরা মাছ ধরে নিয়ে যাওয়ায় থানায় একটি মামলা করেছি।

স্মারকলিপির পাওয়ার বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক সুমন চন্দ্র দাস বলেন, যেহেতু এই ভুমি রেকর্ড হয়ে গেছে, সেক্ষেত্রে আদালতে মামলা করা হলে প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতা করা হবে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin