বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন


মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বিজয় দিবস উদযাপন

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বিজয় দিবস উদযাপন


শেয়ার বোতাম এখানে

ক্যাম্পাস প্রতিনিধি, সিলেট:

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, “আমাদের স্বাধীনতা বিশ্বের বুকে এক বিষ্ময় ।

জাতি, ধর্ম, বর্ণ, পেশা, সামাজিক অবস্থান নির্বিশেষে দেশের সকল মানুষ সর্বাত্মক এক যুদ্ধে অংশ নেয় । রাষ্ট্র গড়ে উঠবে সমাজ, সংস্কৃতি, ঐতিহ্যের ওপর ভিত্তি করে। শেষ পর্যন্ত আমাদের কাঙ্ক্ষিত রাষ্ট্র উপহার দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

পৃথিবীর ইতিহাসে বিরল এক ঘটনা হিসেবে মধ্যবিত্ত ঘরের এক সন্তান হিসেবে বঙ্গবন্ধু সারা দেশকে জাগিয়েছেন, মুক্তিকামী বিশ্বকে করেছেন অনুপ্রাণিত। বর্তমানের অর্থনৈতিক চ্যালেঞ্জ শুধু বাংলাদেশের নয়, সারা বিশ্বের। সামনে আরও চ্যালেঞ্জ আছে । বিজয়ের চেতনা নিয়ে শিক্ষাব্যবস্থাসহ দেশ ও জাতির সার্বিক কল্যাণে কাজ করে সেগুলোর মোকাবেলা করতে হবে।”

শুক্রবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবস পালন উপলক্ষ্যে ইউনিভার্সিটি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপর্যুক্ত কথাগুলো বলেন।

এদিন সকাল সাড়ে নয়টায় প্রফেসর এম. হাবিবুর রহমান লাইব্রেরি হলে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর শিব প্রসাদ সেন। ইউনিভার্সিটির রেজিস্ট্রার তারেক ইসলামের সঞ্চালনা ও ট্রেজারার এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সুরেশ রঞ্জন বসাকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল হক চৌধুরী, আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন সহযোগী অধ্যাপক শেখ আশরাফুর রহমান, ব্যবসা প্রশাসন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক মো. মাসুদ রানা, ইংরেজি বিভাগের প্রধান সহকারী অধ্যাপক অনিক বিশ্বাস ও ডেপুটি রেজিস্ট্রার মিহিরকান্তি চৌধুরী প্রমূখ।

যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচি গ্রহণের মধ্য দিয়ে মেট্রোপলিটন ইউনিভার্সিটি দিবসটি পালন করেছে। সকাল নয়টায় বটেশ্বর স্থায়ী ক্যাম্পাসে জাতীয় পতাকা পতাকা ও ইউনিভার্সিটির পতাকা উত্তোলন করেন যথাক্রমে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক ও প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর শিব প্রসাদ সেন। সকাল সোয়া নয়টায় ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে ভাইস চ্যান্সেলরের নেতৃত্বে ছাত্রছাত্রী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ।

আলোচনা সভার সভাপতি কোষাধ্যক্ষ এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সুরেশ রঞ্জন বসাক বলেন,’বিজয়ের রাস্তা কখনও মসৃণ ছিল না। ব্রিটিশ, পাকিস্তানি ঔপনিবেশিক শক্তি সবসময়ই আমাদের প্রতিবন্ধকতা সৃষ্টি করেছিল। জাতির জনকের গড়া বাংলাদেশ এবং তার রক্তক্ষয়ী ও ত্যাগের ইতিহাস মহানায়কের প্রস্থানের সাথে সাথে বিকৃত হতে শুরু করেছে। বঙ্গবন্ধুকে হত্যা করে বিরুদ্ধবাদীরা প্রতিশোধ নিয়েছে ।মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে ।’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের প্রধান ও শিক্ষকবৃন্দ, পরীক্ষা নিয়ন্ত্রক খন্দকার মকসুদ আহমেদ, প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন, আইকিউএসির অতিরিক্ত পরিচালক (ইএলটি) ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. রমা ইসলাম, পরিচালক (অর্থ) মো. ইনামুল হক, ডেপুটি লাইব্রেরিয়ান মাশরুফ আহমেদ চৌধুরীসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin