বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:৪৯ অপরাহ্ন


শত বাধাকে জয় করে অর্থনীতিতে সাফল্য লুবানার

শত বাধাকে জয় করে অর্থনীতিতে সাফল্য লুবানার


শেয়ার বোতাম এখানে

স্টাফ রিপোর্ট:

২০২১ সালের সিলেট জেলার অর্থনৈতিকভাব সাফল্য অর্জনকারী ক্যাটাগরিতে শ্রষ্ট জয়িতার সম্মানে ভূষিত হন সিলেটের নারী উদ্যোক্তা লুবানা ইয়াসমিন শম্পা। জীবনে বিভিন্ন শারীরিক ও মানসিক নির্যাতন সহ্য করে তিনি আজ একজন সফল নারী উদ্যোক্তা। পারিবার ও সমাজ থেকে বিভিন্ন বাঁধার সম্মূখীন হলেও স্বামীর সহযোগীতার হাত তার জন্য সব সময় প্রসারিত ছিল।

জীবনে সফলতার গল্প শুনাতে গিয়ে নারী উদ্যোক্তা লুবানা ইয়াসমিন বলেন,জীবনে প্রথমে কাপড় সেলাইয়ের কাজ দিয়ে আমার কর্মজীবন শুরু। পরবর্তীতে তিনি স্বামীকে সহযোগীতার হাত বাড়াতে গিয়ে নিজেই একজন পেশাদার ঠিকাদার হিসেবে নিজেকে গড়ে তোলেন। ২০১৩ সালে তিনি ঠিকাদারি লাইসেন্স করে বিভিন্ন ছোট খাটো কাজ শুরু করেন।

বর্তমানে তিনি একজন প্রতিষ্ঠিত নারী ঠিকাদার। কাজ শুরু করতে গিয়ে তিনি যে সমস্যার সম্মূখীন হয়েছেন তার কথা স্মরণ করে তিনি বলেন, নানা ঝুঁকি যেনেও আমি এ পেশায় নিজেকে নিয়োজিত করি। কিন্তু এ পেশায় আমার পরিবার থেকে আপত্তি তোলা হয়। শুধু স্বামীর সহযোগিতা পেয়েই আমি এ পর্যায়ে নিজেকে দাঁড় করাতে পেরেছি।

লুবানা আরো বলেন, নারীদের অগ্রাধিকার দিতে প্রথমেই পরিবার থেকে সহযোগিতা করা প্রয়োজন। আমরা নারী বলে অবজ্ঞা করা হয়। কিন্তু অবজ্ঞা সমালোচনা উপেক্ষা করে আমি এগিয়ে চলেছি। তাই আমার কথা হল, সিলেটের সকল নারীদের এগিয়ে আসতে হবে। পুরুষের পাশাপাশি একমাত্র নারীরাই এ দেশের অর্থনীতিতে সমৃদ্ধি ঘটাকে পারবে। আমাদের দেশে অর্ধেক সংখ্যক নারী। তাদের অলস হাতকে কাজে লাগালে দেশের অর্থনীতির সমৃদ্ধি ঘটবে দ্বিগুণ।

একটি গল্প তুলে ধরছি, আমার সাথে দেখা হয় এক নারীর। যৌতুক নিয়ে স্বামীর সাথে ঝামেলা ছিল। আমরা কয়েকজন তাতে হস্তক্ষেপ করি। তার ঝামেলা দূর করতে খুব একটা বেগ পেতে হয়না। এরপর ওই নারীকে সেলাই প্রশিক্ষণ করাই। পরে সে সেলাইয়ে দক্ষ হয়ে ওঠে। আবার যখন তার সাথে দেখা হয়, তখন সে ছিল বেশ উৎফুল্ল। ওই নারী এখন ঘরে বসে সেলাই কাজ করে নিজের জীবন চালিয়ে নিচ্ছে।

লুবানা বলেন, সামাজিক ও পারিবারিক ঝামেলা থাকবে। নারীর উন্নয়নে প্রতিবন্ধকতা থাকবে। এসব উপেক্ষা করে নারীদের কর্মঠ হতে হবে, দেশের স্বার্থে ও নিজের স্বার্থে। নারীর সমৃদ্ধি পুরো জাতিকে অর্থনৈতিক অভিশাপ থেকে মুক্তি এনে দিতে পারে। তিনি বলেন, আমার মত সকল স্বামীরা তাদের স্ত্রীর অর্থনৈতিক সমৃদ্ধিতে সহায়তা করবে। নারীদের বলব, আমাদের আর ঘরে বসে থাকার সময় নেই। আমাদেরকে বেরিয়ে আসতে হবে। পুরুষের পাশাপাশি নিজেকেও হাল ধরতে হবে অর্থনৈতিক উন্নয়নে। তবে এ ক্ষেত্রে সরকারের আরো সহযোগিতা প্রয়োজন।

সরকার সহযোগিতা করছেনা তা ঠিক নয়, নারীর নিরাপত্তা বিনিয়োগে ঋণ প্রবাহ বাড়ানোসহ উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। প্রশিক্ষণ নিয়ে আজ নারীরা সৌদিআরবে যাচ্ছে। সেখানে নির্যাতিত হয়ে দেশে ফিরছে নি:স্ব হয়ে। এইসব উৎসাহী নারী, যারা কিছু করতে চায়- তাদের জন্য সরকারকে দেশেই কর্মক্ষেত্র তৈরি করে দিতে হবে। দেশের অর্থনৈতিক উন্নয়নে নারীদেরপ্রতি সরকারের সহযোগিতার হাত আরো প্রসারিত করতে হবে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin