বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৪৫ অপরাহ্ন


শাবিপ্রবিতে অনলাইন ভিত্তিক রেডিও এপ্লিকেশন ‘সাস্টকাস্ট’র যাত্রা শুরু

শাবিপ্রবিতে অনলাইন ভিত্তিক রেডিও এপ্লিকেশন ‘সাস্টকাস্ট’র যাত্রা শুরু


শেয়ার বোতাম এখানে

শাবিপ্রবি প্রতিনিধি:

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো অনলাইন ভিত্তিক রেডিও এপ্লিকেশন ‘সাস্টকাস্ট’ এর যাত্রা শুরু হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রেডিও এপ্লিকেশনটিতে ‘প্লে দ্যা স্ট্রিম’ এবং ‘প্লে দ্যা নিউজ’ নামে দুটি ফিচার সংযুক্ত করা হয়েছে। যার মাধ্যমে শিক্ষার্থীরা গান ও আন্তর্জাতিক সংবাদ শুনতে পারবেন। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে এর সকল অনুষ্ঠানের সময়সূচী নির্ধারিত হবে।

গতকাল শুক্রবার রাত ৯টায় বিশ্ববিদ্যালয়ের অন্যতম বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘রোবোসাস্ট’র ফেসবুক পেইজ থেকে এই রেডিও এপ্লিকেশনটির উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে কানাডা থেকে যুক্ত ছিলেন ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক ও সাস্টকাস্টের উপদেষ্টা বিশ্বপ্রিয় চক্রবর্তী, সাস্টকাস্টের দলনেতা ও রোবোসাস্টের সাবেক সাধারণ সম্পাদক সোহান মির্জাসহ দলের অন্যান্য সদস্যরা।

দলনেতা সোহান মির্জা বলেন, ‘২০১৬ থেকে এই এপ্লিকেশন নিয়ে কাজ শুরু হয়। বর্তমানে গুগল প্লে স্টোরে এপ্লিকেশনটির বেটা ভার্সন শিক্ষার্থীদের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়। ভবিষ্যতে শিডিউল্ড প্রোগ্রামসহ ক্যাম্পাসের শিক্ষক-শিক্ষার্থী ও সাংস্কৃতিক সংগঠনগুলোর সাথে প্রতি সপ্তাহে লাইভ প্রোগ্রাম অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

এপ্লিকেশনটির প্রযুক্তি টিমে কাজ করেছেন সিএসই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থীর ইশতিয়াক শিহাব ও নাজিয়া তাসনিম এবং পণ্য ব্যবস্থাপনা টিমে কাজ করেছেন যন্ত্রকৌশল বিভাগের একই শিক্ষাবর্ষের শিক্ষার্থী এনামুল হক, সামিউল হাসান ও তানভীর মাহতাব তন্ময়।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin