বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:০০ পূর্বাহ্ন


সাহিত্য জগতে এক উজ্জ্বল নক্ষত্র কবি সাইদুর রহমান সাঈদ : বিশ্বনাথে ড. আবুল ফতেহ ফাত্তাহ

সাহিত্য জগতে এক উজ্জ্বল নক্ষত্র কবি সাইদুর রহমান সাঈদ : বিশ্বনাথে ড. আবুল ফতেহ ফাত্তাহ


শেয়ার বোতাম এখানে

বিশ্বনাথ প্রতিনিধি:: সিলেটের বিশ্বনাথে কবি, সাহিত্যিক, গবেষক ও অসংখ্য সংগঠনের প্রণেতা সাম্যবাদী কবি সাইদুর রহমান সাঈদ’কে গণসংবর্ধনা দেয়া হয়েছে। শনিবার বিকেলে বিশ্বনাথ উপজেলা পরিষদ মিলনায়তনে জাঁকজমক অনুষ্ঠানের মাধ্যমে এ সংবর্ধনা প্রদান করে কবি সাইদুর রহমান সাঈদ গণসংবর্ধনা উদযাপন পরিষদ। অনুষ্ঠানে কবি সাহিত্যিকদের পদচারনায় এক মিলনমেলায় পরিনত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক অনুষদের ডীন, বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যাপক ডক্টর আবুল ফতেহ ফাত্তাহ। বক্তব্যে তিনি বলেন, সাহিত্য জগতে এক উজ্জ্বল নক্ষত্র কবি সাইদুর রহমান সাঈদ। তিনি কবিতা-ছাড়া ও প্রবন্ধে অসাধারণ প্রতিভার স্বাক্ষর রেখেছেন। শুধু কবিতা-ছড়া কিংবা প্রবন্ধে পদচারনা ছিলো না তাঁর। ছিলো শিশুদের নিয়ে কাজ করা। দেশের বিভিন্ন জাতীয় শিশুতোষ সংগঠনে শিশুদের নিয়ে কাজ করে চলেছেন।

তিনি আরো বলেন, সাম্যের কথা বলেন বলে তিনি সাম্যবাদি কবি সাইদুর রহমান সাঈদ’র। তিনি যেন সকল মানুষের আত্মার আত্মীয়! তার লেখনিতে নিপিড়ীত নির্যাতিত মানুষের কথা ফুটে তুলেন। দেশের প্রতিটি আন্দোলন-কর্মসূচীতেও তার অসাভাবিক ভূমিকা রাখছেন।

অনুষ্ঠানে সংবর্ধিত অতিথির বক্তব্য রাখেন সাম্যবাদী কবি সাইদুর রহমান সাঈদ। এসময় তিনি সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এসময় কবি সাইদুর রহমান সাঈদকে সম্মাননা প্রদান, তার লেখা গবেষণাগ্রন্থ্য ‘মুক্তিযুদ্ধে বিশ্বনাথ’ ও তাঁকে নিয়ে প্রকাশিত একটি স্মারক গ্রন্থসহ দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও মুক্তিযুদ্ধ গবেষক আল-আজাদ, সিলেট সাহিত্য পরিষদের সভাপতি ও ভাস্কর সম্পাদক পুলিন রায়, ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজের সহকারী অধ্যাপক ও প্রগতিশীল লেখক মাধব রায়, বিশ্বনাথ সদর ইউপি চেয়ারম্যান ছয়ফুল হক, উত্তর বিশ^নাথ আমজদ উল্লাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ নেছার আহমদ, প্রাইম ব্যাংক দরগাগেইট শাখার ব্যবস্থাপক তাজ উদ্দিন আহমদ, একলিমিয়া দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফখর উদ্দিন, মুক্তিযুদ্ধ পাঠাগার সিলেটের সভাপতি শেখ নুরুল ইসলাম, প্রবাসী কবি ও লেখক শাহ মস্তাব আলী, জয়বাংলা পরিষদ সিলেট শাখার সভাপতি ছড়াকার অজিত রায় ভজন। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন স্মারকগ্রন্থ্যের সম্পাদক কবি খালেদ উদ-দীন। পরে সংবর্ধিত কবি’র সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন উদযাপন পরিষদের কোষাধ্যক্ষ আনহার আলী।

উদযাপন পরিষদের আহবায়ক কবি আবদুল মুমিন মামুন’র সভাপতিত্বে ও সদস্য সাংবাদিক নবীন সোহেলের পরিচালনায় আরও বক্তব্য রাখেন, উদযাপন পরিষদের উপদেষ্ঠা ও রাজনীতিবীদ মহব্বত আলী জাহান, সাবেক ছাত্রনেতা সিতার মিয়া, সাবেক মেম্বার আকবর আলী মিলন, সাংবাদিক তজম্মূল আলী রাজু, জাহাঙ্গীর আলম খায়ের, আব্বাস হোসেন ইমরান। এরআগে কবিতা আবৃত্তি করেন উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ ডিগ্রি কলেজের প্রভাষক কবি পারভেজ রশিদ মঙ্গল, হাজী মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক কবি আব্দুল হান্নান ইউজেটিক্স, বিশ^নাথ কামিল মাদ্রাসার সহকারী শিক্ষক কবি শামীম আহমদ, বিশ্বনাথ থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক কামাল মুন্না, চাউলধনী স্কুল এন্ড কলেজের সহকারি শিক্ষক আলতাফ হোসেন, শফিক আহমদ পিয়ার, মাসিক বিশ্বনাথের সম্পাদক শেখ কাওছার আলী, প্রবাসী লেখক ও সংগঠক আনছার আলী, ছড়াকার তারেক লিমন ও সংগঠক বিজন চন্দ্র দাশ বিজয়।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin