বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন


সিলেটে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালিত: বাংলাদেশে ম্যালেরিয়ার প্রাদুর্ভাব যথেষ্ট হ্রাস পেয়েছে

সিলেটে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালিত: বাংলাদেশে ম্যালেরিয়ার প্রাদুর্ভাব যথেষ্ট হ্রাস পেয়েছে


শেয়ার বোতাম এখানে

স্টাফ রিপোর্ট: সারা বিশ্বের ন্যায় প্রতি বছরের মতো এবারও সিলেটে যথাযোগ্য মর্যাদায় দিন ব্যাপি বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালিত হয়েছে। ‘আমিই করব ম্যালেরিয়া নির্মূল’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি পালন উপলক্ষে সিলেট সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে চৌহাট্টাস্থ সিভিল সার্জন কার্যালয়ের প্রাঙ্গণ থেকে বৃহস্পতিবার বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।
র‌্যালি শেষে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলনকক্ষে সিভিল সার্জন অফিস, এনজিও ম্যালেরিয়ার সাথে সংযুক্ত ব্রাক এবং সকল উপজেলা থেকে সর্বস্থরের কর্মকর্তা-কর্মচারীদেরকে নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার আমজাদ হোসেনের পরিচালনায় সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সভার সভাপতি স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক ও সিলেটের সিভিল সার্জন ডা.হিমাংশু লাল রায়।
স্বাগতে বক্তব্যে ডা.হিমাংশু লাল রায় বলেন, বাংলাদেশে ম্যালেরিয়া রোগের জীবাণু বিস্তৃত রয়েছে। সারা বিশ্বের পাশাপাশি বাংলাদেশও ম্যালেরিয়া নির্মূলে সব কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আশার কথা বর্তমানে বাংলাদেশে ম্যালেরিয়ার প্রাদুর্ভাব যথেষ্ট হ্রাস পেয়েছে। সরকারের ম্যালেরিয়া নির্মূলের কার্যক্রমের পাশাপাশি যারা মাঠ পর্যায়ে কাজ করছেন সবাই নিজের দায়িত্বে থেকে নিজের কর্মের দক্ষতাকে কাজে লাগিয়ে এ দেশ থেকে ম্যালেরিয়া নির্মূল করতে হবে।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. নুরে আলম শামীম, সিভিল সার্জন অফিসের (ডি.আর.এস.) মেডিকেল অফিসার ডা. মো. মঈনুল আহসান, সিলেট পুলিশ সুপার কার্যালয়ের ডি.এস.এ মো. মঈনুল ইসলাম, সিলেট ব্রাকের সিনিয়র সেক্টর স্পেশালিস্ট মো. শহীদুল ইসলাম।
স্বাগত বক্তব্যে ডা. হিমাংশু লাল রায় আরো বলেন, আমরা সবাই একত্রিত হয়ে সামাজিক সচেতনতা বৃদ্ধির মাধ্যমে জনগনকে দ্রুত চিকিৎসা প্রদান করে ম্যালেরিয়া প্রতিরোধে উদ্ধুদ্ধ করতে হবে। যেখানে ম্যালেরিয়ার প্রার্দুভাব লক্ষ্য করা যায় সেখানে দীর্ঘস্থায়ী কীটনাশকযুক্ত মশারি ব্যবহারের প্রবণতা বাড়াতে হবে। সবাই সরকারের এ কার্যক্রমের অংশিদার হয়ে একসাথে ম্যালেরিয়া নির্মূল করে দেশের উন্নয়ন ও টেকসই লক্ষ্যমাত্রা অর্জনের অবদান রাখবে।
উল্লেখ করা হয়েছে , বাংলাদেশে ৬৪টি জেলার মোট ১৩ টি জেলার ৭১ টি উপজেলায় ম্যালেরিয়া প্রার্দুভাব আছে। ২০০৭ সালে ম্যালেরিয়া রোগের আক্রান্ত সংখ্যা ছিল ৫৯,৮৫৭ জন এবং মৃত্যু বরণ করেন ২২৮ জন। ২০১৮ সালে এসে দাঁড়িয়েছে ১০৫২৩ জন এবং মৃত্যুর সংখ্যা মাত্র ৭ জন। বাংলাদেশ ম্যালেরিয়া নির্মূলে এগিয়ে যাচ্ছে। ২০২১ সালের মধ্যে ১৩টি ম্যালেরিয়াপ্রবণ জেলার মধ্যে ৮ টি জেলায় ম্যালেরিয়া সংক্রামক নির্মূলে কাজ করে যাচ্ছে। এরমধ্যে রয়েছে সিলেটের ৪ টি উপজেলা। এগুলো হচ্ছেÑ সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভিবাজার।
অনুষ্ঠানে ম্যালেরিয়া সম্পর্কিত বিভিন্ন বিষয় উপস্থাপনা করেন, জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রন সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডা. সুমন বিশ্বাস। অনুষ্ঠানে সার্বিক ব্যবস্থাপনা করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং সহযোগী সংস্থাসমূহ জাতীয় ম্যালেরিয়া নির্মূল এ এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচী রোগ নিয়ন্ত্রণ শাখা।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin