শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:২৫ অপরাহ্ন


সিলেট সিটি কর্পোরেশনে অন্তর্ভূক্তি নিয়ে বিভিন্ন সংগঠন ও প্রতিনিধিদের গণশুনানী শুরু

সিলেট সিটি কর্পোরেশনে অন্তর্ভূক্তি নিয়ে বিভিন্ন সংগঠন ও প্রতিনিধিদের গণশুনানী শুরু


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:
সিলেট সিটি কর্পোরেশনে (সিসিক) অন্তর্ভূক্তি নিয়ে বিভিন্ন সংগঠন ও প্রতিনিধিদের গণশুনানী শুরু হয়েছে। বুধবার ১৬ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে এ শুনানী শুরু হয়।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রথম দিন দক্ষিণ সুরমা উপজেলার আবেদনকারীদের শুনানী অনুষ্ঠিত হয়। কাল বৃহস্পতিবার সিলেট সদর উপজেলার আবেদনকারীদের শুনানীর মধ্য দিয়ে গণশুনানী শেষ হবে।

স্থানীয় সরকার বিভাগ, সিলেটের উপ পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, প্রথম দিনে দক্ষিণ সুরমা উপজেলার আবেদনকারীদের শুনানী গ্রহণ করা হয়। কাল বৃহস্পতিবার সকাল ১০টায় প্রথম দফায় এবং বিকাল ৩টায় দ্বিতীয় দফায় শুনানী অনুষ্ঠিত হবে। আগামী কাল ১৭ সেপ্টেম্বর শুনানী গ্রহণ করা হবে সিলেট সদর উপজেলার।

জানা গেছে, গণশুনানীতে সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মীর মাহবুবুর রহমানসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে গত ৯ আগস্ট সিটি কর্পোরেশনের সীমানা বর্ধিতকরণ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ৮ সেপ্টেম্বরের মধ্যে দাখিল হওয়া আপত্তিসমূহের শুনানী বুধবার থেকে শুরু হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জানা গেছে, আজ বুধবার সকালে মোল্লার গাঁও ইউনিয়ন, বরইকান্দি ইউনিয়ন ও কুচাই ইউনিয়নের আবেদনকারীদের বক্তব্য শুনেন জেলা প্রশাসক। দুপুরে সদর দক্ষিণ নাগরিক কমিটি সিলেট ও দক্ষিণ সুরমা সমাজ কল্যাণ সমিতি, তেতলী ইউনিয়ন পরিষদ, সিলাম ইউনিয়ন পরিষদ, সিলেট সিটি কর্পোরেশন অন্তর্ভ‚ক্তি সমন্বয় পরিষদসহ বিভিন্ন সংগঠন ও আবেদনকারী ব্যক্তিবর্গ তাদের বক্তব্য তুলে ধরেন।

শুনানীতে অংশগ্রহণকারীরা সিলেট সিটি কর্পোরেশনের বর্ধিতকরণের সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানান। তারা নগরীর পার্শবর্তী দক্ষিণ সুরমার ১০টি ইউনিয়নকে সিলেট সিটি কর্পোরেশনে অন্তর্ভূক্তির আগ্রহ প্রকাশ করেন। তারা তাদের দাবির পক্ষে বিভিন্ন যৌক্তিকতা তুলে ধরেন। জবাবে জেলা প্রশাসক সরকারি নীতিমালার মধ্যে যেসব দাবি বা সুপারিশ থাকবে- তা যথযথ কর্তৃপক্ষের কাছে প্রেরণ করা হবে বলে আবেদনকারীদের আশ্বস্ত করেন।

দক্ষিণ সুরমা এলাকাবাসীর পক্ষে গণ শুনানীতে বলা হয়, দক্ষিণ সুরমা সিলেটের প্রবেশদ্বার এবং ইতিহাস ঐতিহ্যে সমৃদ্ধ একটি জনপদ। এক সময় ১৭ ইউনিয়ন নিয়ে গঠিত সিলেট সদর উপজেলা ও দক্ষিণ সুরমা একীভ‚ত এলাকা ছিল। প্রশাসনিক বিবর্তনে সদর উত্তরকে সিলেট সদর উপজেলা ও সদর দক্ষিণকে দক্ষিণ সুরমা উপজেলায় রূপান্তরিত করা হয়। বর্তমানে ১০টি ইউনিয়ন নিয়ে দক্ষিণ সুরমা উপজেলা গঠিত। প্রথম সিলেট পৌরসভা গঠনের সময় দক্ষিণ সুরমা উপজেলার বরইকান্দি ইউনিয়ন ও কুচাই ইউনিয়নের কিছু উন্নত এলাকার অংশ নিয়ে ২৫, ২৬ ও ২৭নং এই ৩টি ওয়ার্ড গঠন করা হয়। সিলেট পৌরসভা পরবর্তীতে সিলেট সিটি কর্পোরেশনে উন্নীত হয়।

শুনানীতে আরো বলা হয়, নতুনভাবে সিলেট সিটি কর্পোরেশনের সীমানা বর্ধিতকরণে মোল্লারগাঁও ইউনিয়নের তেলিরাই থেকে কমলগঞ্জ মকন দোকানসহ অর্ধ কিলোমিটার, বরইকান্দি ইউনিয়নের প্রায় পুরো অংশও কুচাই ইউনিয়নের আংশিক অংশ অন্তর্ভূক্ত করা হয়েছে।

সিটি কর্পোরেশনের এই বর্ধিতকরণে দক্ষিণ সুরমার সাথে অতীতের মতো বৈষম্য করা হয়েছে। সদর উপজেলা তথা উত্তর সুরমার বৃহৎ অংশ সিলেট সিটি কর্পোরেশনের অন্তর্ভূক্ত করা হয়েছে। সেই হিসাবে দক্ষিণ সুরমার সামান্য অংশ সিটি কর্পোশেনের অন্তর্ভূক্ত করা হয়েছে। দক্ষিণ সুরমার সকল এলাকাকে সমানভাবে সিলেট সিটি কর্পোরেশনের সীমানার অন্তর্ভূক্ত করা এখন সময়ের দাবি বলে তারা তাদের যৌক্তিকতায় উল্লেখ করেন।

শুনানীতে দক্ষিণ সুরমার জনগণের পক্ষে সদর দক্ষিণ নাগরিক কমিটি ও দক্ষিণ সুরমা সমাজ কল্যাণ সমিতি উত্তর সুরমার সাথে সামঞ্জস্য রেখে সিলেট মেট্রোপলিটন পুলিশ(এস.এম.পি)’র আওতাধীন দক্ষিণ সুরমা ও মোগলা বাজার থানা এলাকাকে সিলেট সিটি কর্পোরেশনে অন্তর্ভূক্তির দাবি জানান।

জানা গেছে, ২০১৪ সালের জুলাই মাসে সিসিকের আয়তন বাড়ানোর উদ্যোগ নেয় নগর কর্তৃপক্ষ। এরপর তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও সর্বশেষ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম আব্দুল মোমেনের চেষ্টায় ২য় দফা আয়তন বৃদ্ধি পাচ্ছে সিলেট সিটি কর্পোরেশনের।

শুনানীকালে উপস্থিত ছিলেন-সদর দক্ষিণ নাগরিক কমিটি,সিলেট’র পক্ষে সহ-সভাপতি,দক্ষিণ সুরমা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ সাইফুল আলম, সহ-সভাপতি, তেতলী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মোঃ মইনুল ইসলাম, সহ-সভাপতি ও দক্ষিণ সুরমা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সহ-সভাপতি চঞ্চল মাহমুদ ফুলর, সাধারণ সম্পাদক ও সিলেট সিটি কর্পোরেশনের সাবেক ভারপ্রাপ্ত মেয়র ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আজম খান, দক্ষিণ সুরমা সমাজকল্যাণ সমিতির পক্ষে সভাপতি হাজী মোঃ ফারুক আহমদ , সহ-সভাপতি,দক্ষিণ সুরমা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, হাজী এম আহমদ আলী, সাধারণ সম্পাদক, সিলেট জেলা পরিষদ সদস্য মতিউর রহমান মতি,সিলাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইকরাম হোসেন বখত,তেতলি ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ফারুক মিয়া,সদর দক্ষিণ নাগরিক কমিটি,সিলেট’র যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মালেক তালুকদার, অন্যতম সম্পাদক সাহাদ উদ্দিন দুলাল, হাজী জয়নাল আহমদ মেম্বার,সমাজসেবী আব্দুল ওয়াহিদ, জিয়াউল ইসলাম, সোহেল রানা,গোলাম মোস্তফা কামাল, আফতাব আলী,ইকবাল হোসেন,কামাল উদ্দিন রাসেল,সারোয়ার হোসেন,শাহীনুল কবির প্রমুখ।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin