শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ অপরাহ্ন


হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপিত

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপিত


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩। সোমবার (২৪ জুলাই) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ১নং একাডেমিক ভবন প্রাঙ্গণ হতে মাৎস্যবিজ্ঞান অনুষদের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহের শোভাযাত্রা শুরু হয়।

এতে বিভিন্ন দেশীয় প্রজাতির মাছ ও জলজ প্রাণীর রঙ্গীন ফেস্টুন নিয়ে অংশ নেন মাৎস্যবিজ্ঞান অনুষদ সহ বিভিন্ন অনুষদের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। বিশ্ববিদ্যালয়ের সড়ক প্রদক্ষিণ করে ২ নং একাডেমিক ভবনের সম্মুখে শোভাযাত্রাটি শেষ হয়।

এরপর জলজ সম্পদ ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ও প্রভাষক ইফতেখার আহমেদ ফাগুনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ওশানোগ্রাফি ও ব্লু ইকোনমি বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ড. অরুণ চন্দ্র বর্মন, ক্রপ বোটানী বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ও সহকারী অধ্যাপক ড. মোঃ আবুবকর সিদ্দীক ও ডেপুটি রেজিষ্ট্রার মোঃ সাদেকুজ্জামান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মৎস্য উৎপাদন বাড়ানোর জন্য বিশেষ গুরুত্ব দিয়েছিলেন। দেশ আজ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ, এ স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গবেষকদের অবদানের পাশাপাশি মাছ চাষীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। ২০২০-২১ অর্থবছরে ৪৬.২১ লক্ষ মেট্রিক টন মাছ উৎপাদিত হয়েছে। মৎস্যখাতে গবেষণায় আরও গুরুত্ব দিলে এই উৎপাদনের মাত্রা আরও বাড়ানো সম্ভব।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উদ্যানতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ও প্রভাষক ড. জাকারিয়া চৌধুরী অনিক, এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ও প্রভাষক ডাঃ সালাউদ্দীন ইউছুপ, ফিজিওলজি বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ও প্রভাষক ডাঃ রহিমা আক্তার দীপা, মৎস্যচাষ বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ও প্রভাষক ফারজানা খানম চাঁদনী, কৃষিতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ও প্রভাষক মোহসীনা মোস্তারী লিজা, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ও প্রভাষক মোঃ হাবিবুল্লাহ সিদ্দিকী, অ্যানিম্যাল সায়েন্স বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ও প্রভাষক ডাঃ শিরিনা আক্তার তমা, অ্যানিম্যাল নিউট্রিশন বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ও প্রভাষক ডাঃ জাকিয়া সুলতানা কলি।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin