বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:১৫ অপরাহ্ন


২৪ ঘন্টায়ও উদ্ধার হয়নি লাইনচ্যুত বগি: বন্ধ রেল যোগাযোগ

২৪ ঘন্টায়ও উদ্ধার হয়নি লাইনচ্যুত বগি: বন্ধ রেল যোগাযোগ


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

বৃহস্পতিবার রাত সাড়ে ১২টার দিকে সিলেটের ফেঞ্চুগঞ্জের মাইজগাওয়ে তেলবাহী একটি ট্রেনের সাতটি বগি লাইনচ্যুত হয়। এরপর থেকে বন্ধ রয়েছে সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ।

শুক্রবার রাত ১০টা পর্যন্ত লাইনচ্যুত বগিগুলো উদ্ধার কাজ শেষ হয়নি। ফলে এখন পর্যন্ত চালু হয়নি রেল যোগাযোগ। কখন চালু হবে এ ব্যাপারেও নিশ্চিত করে কিছু জানাতে পারেননি সংশ্লিষ্টরা।

তবে শনিবার সকালের আগে রেল যোগাযোগ চালু না হতে পারে বলেও জানিয়েছেন রেলবিভাগের একাধিক কর্মী।

জানা গেছে, তেলবাহী ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ায় প্রায় ৮০০ মিটার রেললাইন ক্ষতিগ্রস্ত হয়। রেললাইন সংস্কার করে বগি উদ্ধারের পর সচল হবে রেল যোগযোগ। কখন হবে সে ব্যাপারে কর্মকর্তাদের কেউ নিশ্চিত করে কিছু জানাননি।

২১টি বগি নিয়ে তেলবাহী ট্রেনটি চট্টগ্রাম থেকে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যায়। মাইজাগাওয়ে এসে সাতটি বগি লাইনচ্যুত হয়।

গত চার মাসে সিলেট-আখাউড়া রেলপথে এ নিয়ে তিন বার তেলাবাহী ট্রেনের বগি লাইনচ্যুত হয়। এর আগে গত নভেম্বরে শ্রীমঙ্গলে ও ডিসেম্বরে মাধবপুরে বগি লাইনচ্যুত হয়ে দীর্ঘসময় বন্ধ ছিলো রেল যোগাযোগ।

শুক্রবার মাইজগাওয়ে দুর্ঘটনাস্থলে যান রেলওয়ের বিভাগীয় আঞ্চলিক ব্যবস্থাপক (ডিআরএম) সাদিকুর রহমান।

রেল যোগাযোগ স্বাভাবিক হতে কতক্ষণ সময় লাগতে পারে, এমন প্রশ্নে তিনি বলেন, ‘রেলওয়ের ছয়টি ইউনিটের ২০০ কর্মী লাইনচ্যুত বগি উদ্ধারে কাজ করছেন। উদ্ধারকারী ট্রেনও সকাল থেকে কাজ করছে। তবে যে জায়গায় ট্রেন লাইনচ্যুত হয়েছে সেখানে একটি সেতু রয়েছে। এই সেতুর কারণে উদ্ধারকাজে কিছুটা সময় লাগছে। সেতুটি যাতে ক্ষতিগ্রস্ত না হয় এ জন্য সতর্কতার সঙ্গে কাজ করতে হচ্ছে।’

তিনি বলেন, ‘উদ্ধার কাজ শেষ হতে আরও কয়েকঘণ্টা সময় লাগতে পারে। তবে ঠিক কত সময় লাগবে তা নির্দিষ্ট করে বলা যাবে না। উদ্ধার কাজ শেষ হলেই রেল যোগাযোগ চালু হবে।’

কখন রেল যোগাযোগ সচল হবে তা জানাতে পারেননি সিলেট রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক খলিলুর রহমানও। তিনি বলেন, ‘আমি সিলেটে আছি। যারা ঘটনাস্থলে থেকে উদ্ধারকাজ করছেন তারা এ ব্যাপারে বলতে পারবেন।’

এদিকে, ট্রেন লাইনচ্যুতের কারণে শুক্রবার সিলেটের বদলে মৌলভীবাজারের কুলাউড়া রেলওয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে দুটি ট্রেন ছেড়ে যায়।

কুলাউড়া জংশন রেল স্টেশনের মাস্টার মুহিব উদ্দিন আহমদ জানান, আন্তঃনগর জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেন শুক্রবার সকালে সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু দুর্ঘটনার কারণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তে দুপুর সাড়ে ১২টায় স্থানীয় যাত্রীদের নিয়ে ট্রেনটি কুলাউড়া স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয়। এরপর বিকেল পাঁচটায় পারাবত এক্সপ্রেস ট্রেনও কুলাউড়া থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়।

দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রেলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা খাইরুল কবিরকে প্রধান করে গঠিত কমিটিকে তিন দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

দুর্ঘটনায় লাইনচ্যুত বগি থেকে এক লাখ ৬০ হাজার লিটার তেল ছড়িয়ে পড়ে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এই তেল সংগ্রহ বৃহস্পতিবার রাত থেকে আশপাশের লোকজন ভিড় করেন। তেল সংগ্রহে রীতিমত হুড়োহুড়ি লেগে যায়।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin