বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন


অমর একুশে বইমেলায় প্রবাসী লেখকদের সুহৃদ আড্ডা, একাধিক গ্রন্থ প্রকাশ

অমর একুশে বইমেলায় প্রবাসী লেখকদের সুহৃদ আড্ডা, একাধিক গ্রন্থ প্রকাশ


শেয়ার বোতাম এখানে

প্রবাস ডেস্ক:

অমর একুশে গ্রন্থমেলা আমাদের প্রাণের মেলা। বাংলাদেশে হাজারো মেলার মাঝে বইমেলার গুরুত্ব সবচেয়ে বেশি। দীর্ঘ সময় ধরে আমাদের সাহিত্য ও বুদ্ধিবৃত্তির বিকাশ ঘটছে মূলত এ মেলাকে কেন্দ্র করে। বাঙালির ভাষা, সংস্কৃতিবোধ ও ঐতিহ্য হলো অমর একুশে গ্রন্থমেলার ভিত্তি।

লেখক, পাঠক ও প্রকাশকদের কাছে অমর একুশে গ্রন্থমেলা এক সেরা উৎসব। সবারই মিলনমেলা বাংলা একাডেমির বইমেলা। এ দেশের সব শ্রেণির পাঠক সারা বছর অপেক্ষা করে থাকে কখন বসবে অমর একুশে গ্রন্থমেলা, কবে বসবে বাঙালির মিলনমেলা। ভাষা আন্দোলন, বাংলা একাডেমি আর একুশের গ্রন্থমেলা একই সূত্রে গাথা। একুশের ভাষা আন্দোলনের অন্যতম প্রধান ফসল বাংলা একাডেমি। একুশে গ্রন্থমেলা বিকশিত হয়েছে বাংলা একাডেমিকে কেন্দ্র করে। নবগঠিত বাংলাদেশে সাংস্কৃতিক সাহিত্যিক জাগরণের প্রথম প্রকাশ অমর একুশে গ্রন্থমেলা।

সাহিত্যপ্রেমী ও বইপ্রেমীদের কাছে সবচেয়ে বড় আয়োজন হলো অমর একুশে বইমেলা। প্রতিবারের মতো এবারের বইমেলায়ও পাওয়া যাচ্ছে প্রবাসী লেখকদের একাধিক বই। বই মেলার বিভিন্ন স্টলে পাওয়া যাচ্ছে এসব বই।

যুক্তরাজ্য প্রবাসী মোঃ আব্দুল মুনিম জাহেদী (ক্যারল) বহুমাত্রিক প্রতিভার এক স্বপ্নবাজ ব্যক্তিত্ব। তিনি একাধারে কবি, সাংবাদিক, প্রাবন্ধিক, সংগঠক এবং সমাজসেবক। তবে সাংবাদিক হিসেবেই তাঁর সমধিক পরিচিতি। যুক্তরাজ্যের প্রবাসী কমিউনিটিতে তিনি একজন জনপ্রিয় ব্যক্তিত্ব। সম্প্রতি তাঁর রচিত ‘করোনার ভীতিকর দিনগুলো’ নামক একটি গ্রন্থ সিলেটের সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘পাণ্ডুলিপি প্রকাশন’ থেকে প্রকাশিত হয়েছে। আজ ১৫ ফেব্রুয়ারি বইমেলায় কয়েকজন প্রবাসী লেখক পাণ্ডুলিপি প্রকাশন এর স্টল ভিজিট করেন। তারা হলেন যুক্তরাজ্যের প্রবাসী বিশিষ্ট নাট্যকার ও কমিউনিটি ব্যক্তিত্ব একাউন্টেন্ট আবু তাহের, জনপ্রিয় সংগীত শিল্পী কাজী মুরশেদ রানা, সংগীত শিল্পী রিতা নারগিস, বিশিষ্ট ব্যবসায়ী শামিম রেজা, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব টুতুল, রিপা, রাতুল, তারিন, সারিতা, সারিন, রাফিন, মাহি, যুক্তরাজ্য প্রবাসী লেখক মোঃ আব্দুল মুনিম জাহেদী (ক্যারল) প্রমুখ।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin