বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ১০:২৩ পূর্বাহ্ন


শেয়ার বোতাম এখানে

আহমেদ জামিল :

[perfectpullquote align=”left” bordertop=”false” cite=”” link=”” color=”” class=”” size=””]     “বর্তমানে সুবিধাভোগীর সংখ্যা সাড়ে চার লাখ “[/perfectpullquote]

২০১৯-২০ অর্থবছরের বাজেট অনুযায়ী সিলেটে প্রতিবন্ধী, বিধবা, বয়স্ক, হিজড়া, বেদে, মাতৃতত্বকালীন ভাতাসহ সামাজিক নিরাপত্তা খাতের পরিধি বাড়ছে। ফলে আগামী অর্থবছরে সামাজিক সুরক্ষা খাতের আওতায় সিলেটের আরো অর্ধলক্ষাধিক দরিদ্র মানুষ সুবিধাভোগীর তালিকায় আসছেন। এনিয়ে সিলেট বিভাগে সরকারি ভাতাভোগীদের সংখ্যা ৫ লাখের বেশি ছাড়িয়ে যাবে বলে জানিয়েছেন সিলেট বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক মো. আব্দুর রফিক।

তিনি জানান, চলতি অর্থবছরে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, শিক্ষা বৃত্তি ও প্রতিবন্ধী ভাতাসহ বিভিন্ন খাতের আওতায় সিলেটের চার জেলায় সুবিধাভোগী রয়েছেন প্রায় সাড়ে ৪ লাখ। ২০১৯-২০ অর্থবছরে বয়স্কভাতা, প্রতিবন্ধী ও দুঃস্থ মহিলা ভাতাসহ বিভিন্ন খাতে আরো ১০ শতাংশ মানুষ বাড়ার কথা রয়েছে।

সিলেট বিভাগীয় সমাজসেবা কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি ২০১৮-১৯ অর্থবছরে সিলেট বিভাগে বয়স্ক ভাতাভোগী রয়েছেন ২ লাখ ৭২ হাজার ৩৬২জন, বিধবা ও স্বামী নিগৃহীতা দুঃস্থ মহিলা ভাতাভোগী রয়েছেন ৮০ হাজার ৩৮৯ জন ও প্রতিবন্ধী ভাতাভোগী রয়েছেন ৬৪ হাজার ২৯৬ জন। এছাড়া মুক্তিযোদ্ধা ভাতা, শিক্ষাবৃত্তি, হিজড়া ও বেদেসহ বিভিন্ন সুবিধা বঞ্চিত রয়েছেন আরো প্রায় ৩০ হাজার মানুষ। আগামী বছরের বাজেটের আলোকে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, শিক্ষা বৃত্তি ও প্রতিবন্ধী ভাতাসহ কয়েকটি খাতে আরো ১০ শতাংশ মানুষকে সামাজিক বেষ্টনীর আওতায় আনা হবে। ফলে সরকারের ভাতাভোগীর সংখ্যা ৫ লাখের বেশি ছাড়িয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সমাজসেবা কার্যালয় সূত্রে আরো জানা গেছে, সিলেট বিভাগে ২০১৮-১৯ অর্থবছরে সামাজিক সুরক্ষা খাত বয়স্ক ভাতার আওতায় রয়েছেন ২ লাখ ৭২ হাজার ৩৬২ জন। এর মধ্যে সিলেট জেলায় ৮৪ হাজার ৩৪০জন, সুনামগঞ্জে ৬৮ হাজার ৪৫২জন, হবিগঞ্জে ৬৩ হাজার ২৭জন ও মৌলভীবাজারে ৫৬ হাজার ৫৪৩ জন। গেল অর্থবছরে ছিলেন চার জেলায় ছিলেন ২ লাখ ৩৭ হাজার ৩২৪জন ভাতাভোগী। এর মধ্যে বয়স্ক ভাতাভোগী ছিলেন ৭৪ হাজার ৭৩১ জন, সুনামগঞ্জে ৬০ হাজার ৪২০ জন, হবিগঞ্জে ৫২ হাজার ৭২ জন ও মৌলভীবাজারে ৫০ হাজার ১০১জন।


এছাড়া চলতি অর্থবছরে সিলেট বিভাগে অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতার আওতায় রয়েছেন ৬৪ হাজার ২৯৬জন। এর মধ্যে সিলেট জেলায় ১৯ হাজার ৭৮৩ জন, সুনামগঞ্জে ১৬ হাজার ১০ জন, হবিগঞ্জে ১৫ হাজার ৭৬জন ও মৌলভীবাজারে ১৩ হাজার ৪২৭জন। গেল ২০১৭-১৮ অর্থবছরে এ খাতে ভাতাভোগীর সংখ্যা ছিল ৫৪ হাজার ৪৭১জন। তাদের মধ্যে সিলেটে ছিলেন ১৬ হাজার ৫৩৭জন, সুনামগঞ্জে ১৩ হাজার ৯৩০ জন, হবিগঞ্জে ১২ হাজার ৪৬৬জন ও মৌলভীবাজারে ১১ হাজার ৫৩৮জন।

তাছাড়া সিলেটের চার জেলায় বিধবা ও স্বামী নিগৃহিতা দুঃস্থ মহিলা ভাতা নিচ্ছেন ৮০ হাজার ৩৮৯জন। ভাতাভোগীদের মধ্যে সিলেটে রয়েছেন ২৩ হাজার ৪৮৩ জন, সুনামগঞ্জে ২০ হাজার ৭৭৪ জন, হবিগঞ্জে ১৯ হাজার ৯৮০জন ও মৌলভীবাজারে ১৬ হাজার ১৫২জন। গত অর্থবছরে এ খাতের আওতায় ছিলেন ৭৩ হাজার ১৫৮জন। এর মধ্যে সিলেট জেলায় ২১ হাজার ৪২৫ জন, সুনামগঞ্জে ১৮ হাজার ৯৫৪ জন, হবিগঞ্জে ১৮ হাজার ৪২জন ও মৌলভীবাজারে ১৪ হাজার ৭৩৭জন।

সিলেট বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক মো. আব্দুর রফিক বলেন, আগামী অর্থবছরের বাজেটের আলোকে বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, দুঃস্থ মহিলা ভাতাসহ বিভিন্ন খাতে আরো ১০ শতাংশ মানুষ যুক্ত হওয়ার কথা রয়েছে। তবে এখনো এ ব্যাপারে কোনো নির্দেশনা আসেনি। মন্ত্রণালয় থেকে এ বিষয়ে নিদের্শনা আসলে আমরা সে মোতাবেক কাজ করব।

তিনি বলেন, সুবিধাভোগীদের চলতি বছরের টাকা বন্টন প্রায় শেষ পর্যায়ে। সরকারের পক্ষ থেকে অত্যন্ত গুরুত্বের সাথে সুবিধাভোগীদের টাকা বন্টনের জন্য নিদের্শনা রয়েছে। তিনি বলেন, তাদের টাকা বন্টনে কোনো অনিয়ম করার সুযোগ নেই। সরকারি ৬টি ব্যাংকে তাদের স্ব স্ব একাউন্টে ভাতার টাকা চলে যায়। সেখান থেকে তারা ইচ্ছামত টাকা তুলতে পারেন।
তিনি বলেন, বয়স্ক ভাতার আওতায় কোনো অযোগ্য ব্যাক্তি নেই। এমআইএস সফটওয়ারের মাধ্যমে এই ভাতার যোগ্য লোকেরাই নির্বাচিত হন। কোনো অবস্থাতে বয়স লুকানোর কোনো সুযোগ নেই।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin