মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১২:০৯ অপরাহ্ন


বালাগঞ্জ-রাজনগরবাসীর দীর্ঘদিনের দাবি ‘কুশিয়ারা নদীতে ব্রিজ’ হবে

বালাগঞ্জ-রাজনগরবাসীর দীর্ঘদিনের দাবি ‘কুশিয়ারা নদীতে ব্রিজ’ হবে


শেয়ার বোতাম এখানে

রজত চন্দ্র দাস ভুলন, বালাগঞ্জ
জাতীয় সংসদে সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী বালাগঞ্জ উপজেলা কুশিয়ারা নদীর উপর ব্রিজ নির্মাণের দাবি জানিয়ে গত বৃহস্পতিবার সিদ্ধান্ত প্রস্তাবের বক্তব্য রাখেন। তিনি বলেন, আমার নির্বাচনী এলাকা সিলেট-৩ আসনের অধীন বালাগঞ্জ উপজেলা এক সময় অর্থনৈতিক কর্মকাণ্ডের মুল কেন্দ্র বিন্দু ছিল। মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার নদীর তীরবর্তী এলাকার জনগণ বর্ষা মৌসুমে ঝুঁকি নিয়ে নদী পার হতে হয়। নদীর তীরবর্তী এলাকার ছাত্র-ছাত্রীরা বালাগঞ্জ স্কুল ও কলেজে অধ্যয়নের জন্য প্রতিদিন বালাগঞ্জ আসতে হয়।

কুশিয়ারা নদীর উপর ব্রিজ নির্মাণ হলে বালাগঞ্জ ও রাজনগর উপজেলার মানুষের আর্থসামাজিক অবস্থার ব্যাপক পরিবর্তন হবে এবং নদীর পারের ১০/১৫লক্ষ লোকের যাতায়াত সহজতর হবে। তিনি বলেন, ২০০৯ সালে নবম জাতীয় সংসদে কুশিয়ারা নদীর উপর ব্রিজ নির্মাণের জন্য ডিও লেটার এর প্রেক্ষিতে স্থানীয় প্রকৌশল বিভাগ ব্রিজ নির্মাণের জন্য টপোগ্রাফিক্যাল সার্ভে মাটি পরীক্ষা ও ডিজাইন করেছিল এরপর ব্রিজটি বাস্তবায়ন হয়নি। ব্রিজটি এখন সড়ক ও জনপথ বিভাগের আওতায় যাওয়ায় মাননীয় সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মহোদয়ের কাছে ব্রিজ নির্মাণের জন্য দাবি জানাচ্ছি।

সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের এমপির বক্তব্যে কুশিয়ারা নদীর উপর সেতু নির্মাণের প্রতিশ্রুতি দিলে সিলেট-৩ আসনের সংসদ সদস্য সিদ্ধান্ত প্রস্তাব প্রত্যাহার করেন।
প্রসঙ্গত, রাজনগর-বালাগঞ্জ সড়কের কুশিয়ারা নদীতে একটি সেতু দু’টি উপজেলার লাখো মানুষের প্রাণের দাবী। একটি সেতুর অভাবে যুগের পর যুগ চরম অবহেলায় জীবন যাপন করছে রাজনগর ও বালাগঞ্জ উপজেলার ২২টি ইউনিয়নের প্রায় দশ লাখ মানুষ।

অবহেলিত এ এলাকায় কুশিয়ারা নদীর উপর একটি সেতু নির্মাণ হলে শিক্ষা, চিকিৎসা, ব্যবসায়-বানিজ্য সহ বিভিন্ন ক্ষেত্রে সূচিত হবে এক সম্ভাবনাময় যুগের। এ অঞ্চলের মানুষের দাবীর যথার্থতা বিবেচনা করে ২০১৪ সালে সাবেক সমাজকল্যান মন্ত্রী মরহুম সৈয়দ মহসিন আলী সেতুর ব্যবস্থা হবার আগ পর্যন্ত ফেরি চলাচলের প্রতিশ্রুতি দিলেও সরকার তা আজ পর্যন্ত বাস্তবায়ন করতে পারেনি।
স্থানীয় সূত্রে জানা যায়, তৎকালীন বৃটিশ আমলে বাংলাদেশের নৌ’বন্দর গুলোর অন্যতম ছিল কুশিয়ারা ও কাউয়াদীঘি হাওর তীরবর্তী রাজনগর-বালাগঞ্জের মধ্যবর্তী বিলবাড়ি।

বৃহত্তর সিলেটের ব্যবসায়-বানিজ্যের একমাত্র নৌ’বন্দর হিসেবে এর খ্যাতি রয়েছে দেশে-বিদেশে। দেশী-বিদেশী ব্যবসায়ীদের পদচারণায় দিন রাত মুখরিত থাকতো এ অঞ্চল। সে সময় রাস্থা-ঘাট ততটা উন্নত না থাকার কারণে যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল নদী পথের লঞ্চ, ষ্টিমার ও ইঞ্জিনের নৌকা। তৎকালীন বৃহত্তর সিলেটের বিভিন্ন ব্যবসায়ীরা কুশিয়ারা নদী তীরের এ বন্দর থেকে বিভিন্ন দ্রব্য সংগ্রহ করে ব্যবসায়-বানিজ্য করতেন। সে সময়ে ব্যবসায়-বানিজ্যের পণ্য সংগ্রহের এক মাত্র কেন্দ্রই ছিল কুশিয়ারা-কাউয়াদীঘি হাওর তীরবর্তী রাজনগর-বালাগঞ্জ মধ্যবর্তী বিলবাড়ি অঞ্চল। কালের বিবর্তনে এবং দেশের স্থলপথের অভুতপূর্ণ উন্নয়ন হলেও এ অঞ্চলের লাখ লাখ মানুষ শিক্ষা, চিকিৎসা, ব্যবসায়-বানিজ্য সহ সকল ক্ষেত্রে পিছিয়ে পড়ে। বছরের পর বছর চরম অবহেলিত এ অঞ্চলের হাজার হাজার পেশাজীবি মানুষ জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন নৌকা যুগে কুশিয়ারা পার হয়ে তাদের জীবন জীবিকা নির্বাহ করছেন।

রাজনগরের কুশিয়ারা তীরবর্তী এলাকার শিক্ষা প্রতিষ্ঠান গুলো দূরবর্তী হওয়ায় স্কুলগামী কোমলমতি শিক্ষার্থীরা কুশিয়ারা নদী পার হয়ে বালাগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়া-আসা করছে। বিভিন্ন সময় নৌকাডুবির মত মারাত্মক দুর্ঘটনাও ঘটছে। তাই অবহেলিত এ অঞ্চলের লোকজনের দাবী কুশিয়ারা নদীর উপর একটি ব্রীজ। ব্রীজটি নির্মান হলে শুধু রাজনগর-বালাগঞ্জ নয় পার্শ্ববর্তী ফেঞ্চুগঞ্জ ও ওসমানীনগর থানার মানুষও উপকৃত হবে। এসব অঞ্চলের মানুষ সিলেট মৌলভীবাজার সহ দেশের বিভিন্ন অঞ্চলের সাথে সহজে যোগাযোগ করতে পারবে।

সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানাযায, উভয় তীরের মানুষের দাবীর প্রেক্ষিতে বিগত ২০১৩ সালের প্রথম দিকে কুশিয়ারা নদী তীরবর্তী বিলবাড়ি অঞ্চলে একটি ব্রীজ নির্মানের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য পরিদর্শনে এসেছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউটের প্রকৌশলী অধ্যাপক সুজিত কুমার বালা ও অধ্যাপক তারেকুল ইসলাম। তারা ব্রীজ নির্মানের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য কুশিয়ারা তীরবর্তী বিভিন্ন স্থান পরিদর্শন করে তাদের পরিদর্শন রিপোর্টটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের যথাযথ কর্তৃপক্ষের নিকট পেশ করেন।

পরিদর্শনের সময় তাদের সাথে ছিলেন বিশ্বনাথ-বালাগঞ্জের সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান, রাজনগর-মৌলভীবাজারের তৎকালীন সংসদ সদস্য ও সাবেক সমাজকল্যান মন্ত্রী মরহুম সৈয়দ মহসিন আলীর প্রতিনিধি সৈয়দ মোস্তাক আলী, বালাগঞ্জ উপজেলার সাবেক চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুর, রাজনগর উপজেলার তৎকালীন প্রকৌশলী রুবাইয়াত জামান, বালাগঞ্জ উপজেলার তৎকালীন প্রকৌশলী হাবিবুর রহমান সহ উভয় এলাকার বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।

উল্লেখ্য যে, তৎকালীন সমাজকল্যান মন্ত্রী মরহুম সৈয়দ মহসিন আলী মন্ত্রী হবার পর গত ২০১৪ সালের ১১ ফেব্রুয়ারি রাজনগরে তাকে দেয়া এক সম্বর্ধনা অনুষ্ঠানে এলাকার মানুষের দাবীর প্রেক্ষিতে তিনি ঘোষনা করেছিলেন তিন মাসের মধ্যে রাজনগর-বালাগঞ্জ সড়কে কুশিয়ারা নদীর উপর ফেরির ব্যবস্থা করা হবে এবং তিন বছরের মধ্যে ব্রীজের ব্যবস্থা করা হবে।
কিন্তু ঘোষণার প্রায় সাড়ে পাঁচ বছর পেরিয়ে গেলেও সরকার আজ অবদি ফেরি কিংবা ব্রীজের ব্যবস্থা করতে পারেনি।

এছাড়াও বিগত ২০১৫ সালের ২৫মে রাজনগরে এক অনুষ্ঠানে কুশিয়ারা ব্রীজের নির্মান কাজ শীঘ্রই শুরু হবে বলে তৎকালীন সমাজকল্যান মন্ত্রী মরহুম সৈয়দ মহসিন আলী পূনরায় ঘোষনা দিলেও তার অকাল মৃত্যুতে ব্রীজটি বাস্তবায়নের মহৎ উদ্যোগ ব্যাহত হয়েছে বলে এলাবাসী মনে করছেন। তারা মনে করছেন সৈয়দ মহসিন আলী বেঁচে থাকলে হয়তো রাজনগরবাসীর এ স্বপ্ন এতদিনে বাস্থবায়িত হয়ে যেত।

ওই সময় ব্রীজটি নিমার্ণের ব্যাপারে রাজনগর উপজেলার সাবেক প্রকৌশলী রুবাইয়াত জামান জানিয়েছিলেন, রাজনগর-বালাগঞ্জ রাস্থায় কুশিয়ারা ব্রীজের জড়িপ কাজ শেষে ৪২ কোটি টাকার প্রকল্প প্রস্তাব করা হয়েছিল এবং ওই সময়ে তা একনেক সভার এজেন্ডাভূক্ত ছিল। একনেকে প্রস্তাবিত প্রকল্প অনুমোদন সাপেক্ষে যথাযত প্রক্রিয়া শেষে রাজনগর এলজিইডি বিভাগের মাধ্যমে তা বাস্তবায়ন হবার কথা।

এ ব্যাপারে বালাগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুর জানান, রাজনগর-বালাগঞ্জ রাস্থায় কুশিয়ারা নদীর উপর ব্রীজ নির্মানের জন্য আমি নিজেও কাজ করছি। কুশিয়ারা নদীর উপর শুধুমাত্র একটি ব্রীজ অবহেলিত এ অঞ্চলের প্রায় ১০ লাখ মানুষের ব্যবসা-বানিজ্য, শিক্ষা, চিকিৎসা, আর্থিক উন্নয়ন সহ সর্বক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন সৃষ্ঠি করবে। তিনি বলেন, অবহেলিত এ জনপদের মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে যত দ্রুত সম্ভব কুশিয়ারা নদীর উপর একটি ব্রীজ নির্মান করা প্রয়োজন।

রাজনগর উপজেলা চেয়ারম্যান শাজাহান খান বলেন, গুরুত্বপূর্ণ ভৌগলিক এলাকায় দুটি উপজেলা/জেলা পাশাপাশি। কুশিয়ারা নদীতে একটি ব্রীজ বদলে দিতে পারে উভয় এলাকার কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসায়-বানিজ্য সহ সার্বিক অর্থনীতিকে। তাই যত দ্রুত সম্ভব এ ব্রীজটি বাস্তবায়ন প্রয়োজন।

এ ব্যাপারে মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ বলেন, রাজনগর-বালাগঞ্জ সড়কে কুশিয়ারা নদীতে একটি ব্রীজ নির্মাণ অতি প্রয়োজন। এর প্রক্রিয়াটি কোন পর্যায়ে রয়েছে তা জেনে দুটি উপজেলার লাখো মানুষের স্বপ্ন পূরণে আমার সর্বচ্চো প্রচেষ্টা অব্যাহত থাকবে


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin