মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন


ছাতক সিমেন্ট ফ্যাক্টরী নতুন প্রকল্প পরিদর্শনে সংসদীয় কমিটি

ছাতক সিমেন্ট ফ্যাক্টরী নতুন প্রকল্প পরিদর্শনে সংসদীয় কমিটি


শেয়ার বোতাম এখানে

ছাতক প্রতিনিধি:

বাংলাদেশ কেমিক্যাল ইন্ড্রাষ্টিজ কর্পোরেশন (বিসিআইসি) নিয়ন্ত্রনাধীন ছাতক সিমেন্ট ফ্যাক্টরী পরিদর্শন করেছে সংসদীয় কমিটি। বৃহস্পতিবার দুপুরে সাবেক হুইপ উপাধ্যক্ষ ও একাদশ জাতীয় সংসদের হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি আব্দুস শহিদ এমপি এবং সরকারি প্রতিষ্ঠান ও স্বাস্থ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মুহিবুর রহমান মানিক এমপি’র নেতৃত্বে একটি পরিদর্শন টিম সিমেন্ট ফ্যাক্টরীর ওয়েট প্রসেস থেকে ড্রাই ড্রসেস এর নতুন প্রকল্প এলাকা পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে উপাধ্যক্ষ আব্দুস শহিদ এমপি বলেন, বর্তমান শিল্প বান্ধব সরকার দেশে নতুন-নতুন শিল্প কারখানা প্রতিষ্ঠার পাশাপাশি বিদেশেী বিনিয়োগকারী সংস্থাদের শিল্প-কারখানা গড়ার ক্ষেত্রে উৎসাহিত করছে। ১৯৩৭ সালে স্থাপিত সরকার ছাতক সিমেন্ট ফ্যাক্টরীকে অত্যাধুনিক ভাবে সাজানোর সিদ্ধান্ত নিয়েছে।

সাশ্রয়ী ও লাভজনক শিল্প প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে সরকারী অর্থায়নে এখানে ড্রাই প্রসেস সিমেন্ট কারখানা প্রতিষ্ঠা করা হচ্ছে। নির্মানাধীন ওই সিমেন্ট কারখানাটি দৈনিক ১ হাজার ৫০০ মেট্রিক টন ক্লিাংকার ও ৫০০ মেট্রিকটন সিমেন্ট উৎপাদনে সক্ষম হবে। দ্রুত সময়ের মধ্যে নতুন প্রকল্পের ড্রাই প্রসেস সিমেন্ট উৎপাদন উৎপাদন শুরু হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মুহিবুর রহমান মানিক এমপি বলেন, বিগত বিএনপি-জামাত জোট সরকারের সময় রাষ্ট্রয়াত্ব শিল্প প্রতিষ্ঠান ছাতকের ঐতিহ্যবাহী সিলেট পাল্প এন্ড পেপার মিলস পানির দামে প্রাইভেট খাতে ছেড়ে দেয়া হয়েছে। একই সময়ে দেশের প্রাচীনতম ছাতক সিমেন্ট কারখানাটিও বিক্রির চেষ্টা চলছিল। বর্তমান শিল্প বান্ধব সরকার ভুর্তুকি দিয়ে একাধিকবার বিএমআরই’র মাধ্যমে এ কারখানাটিকে সচল রাখা হয়েছে। কারখানাটি ওয়েট প্রসেস থেকে ড্রাই প্রসেস প্রকল্পে রূপান্তর করতে ২০১৬ সালে ৮মার্চ একনেক সভায় অনুমদিত হয়। নতুন ড্রাই প্রসেস প্রকল্প বাস্তবায়নে ৮৯২ কোটি টাকা বরাদ্ধ দেয় সরকার। চীনের একটি কারিগরী প্রতিষ্ঠান ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে নতুন প্রকল্পের কাজ শুরু করে। সিমেন্ট ফ্যাক্টরীর নতুন প্রকল্প বাস্তবায়িত হলে এখানে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি এই অঞ্চলের ব্যবসা-বানিজ্য বৃদ্ধি পাবে।

পরিদর্শন কালে সংসদীয় টিমের সাথে ছিলেন শিল্প মন্ত্রনালয়ের প্রতিনিধি বিসিআইসির যুগ্ম সচিব মোহাম্মদ সেলিম উদ্দিন, বিসিআইসির যুগ্ম সচিব আমিন উল আহসান, এফসিএমএ লুৎফুর রহমান, প্রকল্প পরিচালক ও কারখানার ব্যবস্থাপনা পরিচালক এএফএম আব্দুল বারী, প্রকল্পের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো.আব্দুর রহমান বাদশা ও সিনিয়র কমিটি কর্মকর্তা ফারহানা বেগম।
এসময় সুনামগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট সুহেল মাহমুদ, ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ গোলাম কবির, ছাতক থানার ওসি (ভারপ্রাপ্ত) মিজানুর রহমান, কারখানার জিএম প্রশাসন গোলাম রব্বানী, সহ-ব্যবস্থাপক নির্ঝর দাস, সহকারী প্রকৌশলী রইছ উদ্দিন, কেমিষ্ট পংকজ কান্তি দত্ত, কারখানার সহকারী প্রধান হিসাব রক্ষক আতিকুল হক, আওয়ামীলীগ নেতা মোশাহিদ আলী, সিলেট মহানগর স্বেচ্ছাসেবকলীগের সহ সভাপতি এম রশীদ আহমদ, কারখানার সিবিএ সভাপতি খছরুল হক চৌধুরী, সাধারন সম্পাদক আব্দুল কদ্দুছসহ অনুমিত হিসাব সংক্রান্ত কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin