শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৫৯ অপরাহ্ন


ইউপি নির্বাচন : শান্তিগঞ্জে নৌকা প্রতীক পেতে সম্ভাব্য প্রার্থীদের ঢাকায় দৌড়ঝাঁপ

ইউপি নির্বাচন : শান্তিগঞ্জে নৌকা প্রতীক পেতে সম্ভাব্য প্রার্থীদের ঢাকায় দৌড়ঝাঁপ


শেয়ার বোতাম এখানে

ছায়াদ হোসেন সবুজ,শান্তিগঞ্জ:

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে শান্তিগঞ্জ উপজেলার ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা নৌকা প্রতীক পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন। কেন্দ্রীয় আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড যেকোনো সময় তাদের সিদ্ধান্ত ঘোষণা করবেন। এ সময় সম্ভাব্য প্রার্থীরা দলের উপজেলার শীর্ষ নেতাদের নিয়ে ঢাকা অবস্থান করছেন। 

শান্তিগঞ্জ  উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ইউনিয়নগুলো হলো, জয়কলস, পূর্ব পাগলা, পশ্চিম পাগলা, পূর্ব বীরগাঁও, পশ্চিম বীরগাঁও, দরগাপাশা, পাথারিয়া ও শিমুলবাক । নির্বাচন কমিশন ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ২৮ নভেম্বর রবিবার তৃতীয় ধাপে শান্তিগঞ্জের ৮টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনে মনোনয়ন জমাদানের শেষ তারিখ ২ নভেম্বর, বাছাইয়ের তারিখ ৪ নভেম্বর এবং প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১১ নভেম্বর। 

তৃণমূল থেকে প্রার্থী বাছাই করে কেন্দ্রে তালিকা পাঠানোর পরেই দৌড়ঝাঁপ শুরু হয়ে গেছে। নিজেকে দলীয় যোগ্য প্রার্থী হিসেবে প্রমাণ দিতে নানা ধরণের তদবির লোভিং এ ব্যস্ত রয়েছেন প্রার্থীরা। 

আওয়ামী লীগের দলীয় মনোনয়নের জন্য তৃণমূল থেকে ২৪ জনের নামের তালিকা জেলা কমিটিতে পাঠানো  হয়েছে বলে  জানিয়েছেন উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান । এর মধ্য থেকে কেন্দ্রের মনোনয়ন বোর্ড দলীয়ভাবে চূড়ান্ত মনোনয়ন দিবে একজনকে। আর এবারের নির্বাচনে একের পর এক চমক দেখাচ্ছে সরকারিদল। বিচ্ছিন্ন কিছু অপ্রীতিকর ঘটনা ছাড়া তৃণমূল পর্যায়ে প্রার্থী বাছায়ের প্রক্রিয়া শেষ করে তালিকা কেন্দ্রে পাঠিয়েছে দলটির নেতৃবৃন্দ।

এদিকে অন্যতম বিরোধী দল বিএনপি দলীয় প্রার্থী না দেওয়ার ঘোষণা দেওয়ার পরই আগের চেয়ে সতর্কভাবে এবারের প্রার্থী বাছাই করা হবে বলে জানিয়েছেন উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি অংশ না নিলেও খালি মাঠ ছেড়ে দিবেন না বলে দলটির একাধিক নেতারা ইঙ্গিত দিয়েছেন। বিএনপির এমন কৌশলকে মাথায় রেখেই নির্বাচনী প্রক্রিয়ায় কৌশলী হচ্ছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।  

এ ব্যাপারে মুঠোফোনে কথা হলে শান্তিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ  সম্পাদক আতাউর রহমান বলেন, শান্তিগঞ্জ উপজেলার আটটি ইউনিয়নে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য আমরা  যাচাই বাছাই করে আগ্রহী প্রার্থীদের নামের তালিকা জেলায় পাঠিয়েছি। জেলা কমিটি  কেন্দ্রে পাঠিয়েছেন। এছাড়াও মনোনয়ন ফরম উন্মোক্ত থাকায় তালিকার বাইরেও অনেকে আ.লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম কিনে জমা দিয়েছেন। এখন বাকি কাজ দলের। দল যাকে যোগ্য মনে করে থাকেই মনোনয়ন দিবে। 

নির্বাচনকে সামনে রেখে ইউনিয়ন পরিষদ নির্বাচনের সম্ভাব্য দলীয় প্রার্থীরা ঢাকায় দৌড়ঝাঁপ শুরু করেছেন। এবারের নির্বাচনে সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেইসবুক) বেশ ভূমিকা রাখছে বলে জানিয়েছেন অনেকেই। এ ছাড়া ভোটারদের পদভারে পাড়া, মহল্লা, হাট-বাজার, চায়ের দোকান ও গ্রামগঞ্জে নির্বাচনী আমেজ জমে উঠেছে। আলোচিত হচ্ছে সম্ভাব্য প্রার্থীদের নাম। পোস্টারে ফেস্টুনে ছেয়ে গেছে এলাকা। চলছে প্রার্থীদের  চুলচেড়া বিশ্লেষণ। কে এলাকার উন্নয়ন করেছে, কে করতে পারবে না। আবার কে কোন দলের মনোনীত প্রার্থী কে হবেন বিদ্রোহী প্রার্থী। এমনকি প্রার্থীদের পূর্ব পুরুষের কর্মকাণ্ড আলোচনায় চলে আসছে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin