শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৪৪ অপরাহ্ন


করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে স্পেনের সরকারের দ্বিতীয়বারের মতো রাষ্ট্রীয় সতর্কতা জারি

করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে স্পেনের সরকারের দ্বিতীয়বারের মতো রাষ্ট্রীয় সতর্কতা জারি


শেয়ার বোতাম এখানে

সিদ্দিকুর রাহমান, স্পেন প্রতিনিধি:

কভিড১৯ মহামারীর দ্বিতীয় ঢেউ সামলাতে স্পেনের সরকার দ্বিতীয়বারের মতো রাষ্ট্রীয় সতর্কতা জারি করলো। আজ (২৫ অক্টোবর, রবিবার) সকাল থেকে মন্ত্রীপরিষদের জরুরী বৈঠক শেষে দুপুরে এই ঘোষণা জারি করেছে স্পেনের সরকার।
এই রাষ্ট্রীয় সতর্কতা সামনের বছরের (২০২১) মে মাস পর্যন্ত বর্ধিত হতে পারে, তবে সেটা ১৫ দিন পরপর কংগ্রেসের ভোটের মাধ্যমে অনুমোদিত হতে হবে।

এবারের রাষ্ট্রীয় সতর্কতা গত মার্চ মাসে বহাল করা প্রথম রাষ্ট্রীয় সতর্কতা থেকে কিছুটা আলাদা ও শিথিল হবে।
মূলতঃ স্পেনের বিভিন্ন প্রদেশগুলো তাদের পরিস্থিতি অনুসারে বিভিন্ন এলাকাকে লকডাউনের আওতায় আনার জন্যেই, পুরো স্পেন জুড়ে রাষ্ট্রীয় সতর্কতা জারি করার বিষয়টি জরুরী হয়ে পড়ে এবং মহামারীর দ্বিতীয় ঢেউ সামলানোর জন্য বিভিন্ন প্রদেশের গভর্নর রাষ্ট্রীয় সতর্কতা জারি করার জন্যে কেন্দ্রীয় সরকারকে চাপ দিতে শুরু করে। কারণ, রাষ্ট্রীয় সতর্কতা ছাড়া স্পেনের কোন অঞ্চলকে লকডাউনের আওতায় আনাটা স্পেনের সংবিধানে সংরক্ষিত আইন অনুসারে অবৈধ।

এখন রাষ্ট্রীয় সতর্কতা আনার কারণে স্পেনের যে কোন প্রদেশ নিজেদের জরুরী পরিস্থিতি বিবেচনা করে তাদের বিভিন্ন অঞ্চলকে লকডাউনের আওতায় আনতে পারবে।
সারা স্পেন জুড়ে আজ (২৫ অক্টোবর, রবিবার) রাত ১১টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে। তার মানে, রাত ১১টা থেকে ভোর ৬টা পর্যন্ত কোন সুনির্দিষ্ট কারণ ও তার প্রমাণ ছাড়া বাইরে থাকলে পুলিশ তার উপর জরুরী আইন প্রয়োগ করবে। এ ক্ষেত্রে জরিমানা ৩০০ ইউরো থেকে ৬ হাজার ইউরো পর্যন্ত হতে পারে।
স্পেনের কোন প্রদেশ চাইলে তার প্রয়োজনীয়তার ওপর ভিত্তি করে সর্বোচ্চ রাত ১০টা থেকে সকাল ৭টা পর্যন্ত কারফিউ জারি করতে পারবে।

এই কারফিউকালীন সময়টা (রাত ১১ থেকে ভোর ৬টা) লক ডাউনের আওতায় থাকছে আপাতত। পরে পরিস্থিতি বিবেচনায় পরিবর্তন আসতে পারে। কাতালোনিয়ায় আজ কারফিউ শুরু হচ্ছে। তবে শুরুর সময়টা রাত ১০টা না ১১ টা হবে, সেই ব্যপারে এখনো সিদ্ধান্ত আসেনি। আর কাতালোনিয়ার স্কুল-কলেজ বন্ধ করার ব্যাপারেও প্রদেশিক সরকার এখনো সিদ্ধান্ত নেয়নি।

জরুরী রাষ্ট্রীয় সতর্কতা চলাকালীন সময়ে স্পেনের এক প্রদেশ থেকে অন্য প্রদেশে ভ্রমণ করতে হলে সেটার সুনির্দিষ্ট কারণ ও প্রয়োজনিয়তা দেখিয়ে চলাচল করতে হবে। এ ছাড়া জরুরী অবস্থায় ৬ জনের বেশি মানুষ একসাথে জড়ো হওয়ার ব্যপারেও নিষেধাজ্ঞা জারি হয়েছে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin