শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ পূর্বাহ্ন


ক্যানসারে আক্রান্ত দেশে ২০ লাখ মানুষ : স্বাস্থ্যমন্ত্রী

ক্যানসারে আক্রান্ত দেশে ২০ লাখ মানুষ : স্বাস্থ্যমন্ত্রী


শেয়ার বোতাম এখানে

অনলাইন ডেস্ক : মানুষের জীবনযাত্রা পরিবর্তন হওয়ার কারণে ক্যান্সার আক্রান্তের হার বাড়ছে উল্লেখ করে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে বর্তমানে ২০ লাখের মতো ক্যান্সার আক্রান্ত মানুষ রয়েছে।

প্রতিবছর দেড় লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। এক লাখ মানুষ প্রতি বছর এই রোগে মারা যাচ্ছে। তাই ক্যান্সার কেন হয় এটা আগে আমাদের জানতে হবে, প্রতিরোধ করতে হবে।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) মহাখালী জাতীয় ক্যান্সার গবেষণা ইনিস্টিটিউড ও হাসপাতালের অডিটরিয়ামে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বিশ্ব ক্যান্সার দিবস ২০২২ উদযাপন উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রাথমিক পর্যায়ে ক্যান্সার শনাক্ত হলে চিকিৎসা করা সম্ভব হয়। তাই প্রথামিক পর্যায়ে যেন ক্যান্সার শনাক্ত হয় সেজন্য ক্যান্সার সেবার পরিধি বাড়নো হচ্ছে। শুধু ঢাকার মানুষ ক্যান্সার চিকিৎসা পাবে এমন না।

গ্রামের মানুষের ক্যান্সারের চিকিৎসা নিশ্চিত করার জন্য ৮ বিভাগে ৮টি ক্যান্সার হাসপাতাল তৈরি হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কাজের অনুমোদন দিয়েছেন।

তিনি বলেন, এমন একটা সময় ছিল, কলেরা ডায়রিয়া হলে গ্রামের পর গ্রাম ছড়িয়ে যেত। বাংলাদেশে এখন সংক্রামক রোগ নিয়ন্ত্রণে আছে। তবে অসংক্রামক রোগ আমাদের মাঝে বেড়েছে। এর মধ্যে ক্যানসার, ডায়াবেটিসসহ অন্যান্য আরও রোগ আছে। প্রতি বছর দেড় লাখ লোক আক্রান্ত হচ্ছে।

জাহিদ মালেক বলেন, করোনার খবর প্রতিদিন জানানো হয় বলে আমরা এর খোঁজ রাখি। কিন্তু ক্যানসারে কত লোক মারা যায়, তার খোঁজ রাখি না। বিভিন্ন ধরনের ক্যানসার বাতাসের মাধ্যমে হয়, আবার নদীর পানিতে কেমিক্যালের মাধ্যমে, ভেজাল খাদ্য খাওয়ার কারণে এই রোগ বাড়ছে।

সবাইকে করোনার টিকা নেওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, টিকা মৃত্যুঝুঁকি কমিয়ে দেয়। যারা ইচ্ছা করেই টিকা নেননি, তারা টিকা নিয়ে নেন। আমরা নিয়ম মেনে জীবনযাপন করলেই তবে সুস্থ থাকব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. স্বপন কুমার বন্দ্যোপাধ্যায়।

এসময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin