শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:২০ অপরাহ্ন


‘ঘেটুপুত্র কমলা’র জমিদার বাড়িতে মা*দ*কসেবী ও জু*য়াড়িদের আস্তানা!

‘ঘেটুপুত্র কমলা’র জমিদার বাড়িতে মা*দ*কসেবী ও জু*য়াড়িদের আস্তানা!


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক : অযত্ন-অবহেলায় পড়ে রয়েছে হবিগঞ্জের আড়াইশ’ বছরের পুরোনো ১৪টি জমিদার বাড়ি। এর মধ্যে কয়েকটি বাড়ি রয়েছে স্থানীয় প্রভাবশালীদের দখলে। দুটো বাড়ি নতুনভাবে সংস্কার করে ব্যবহার করছে দখলদাররা। বাকি বাড়িগুলোর অবস্থা একেবারেই জরাজীর্ণ। পরিণত হয়েছে মাদকসেবী ও জুয়াড়িদের আস্তানায়। ঐতিহাসিক বাড়িগুলো সংরক্ষণের দাবি স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর।

জেলার আজমিরীগঞ্জ উপজেলার জলুসখা গ্রামে ছিল ১৪ জন জমিদারের বাস। ১৩ জন জমিদার ছিলেন সনাতন ধর্মাবলম্বী। একজন ছিলেন মুসলিম। এদের মধ্যে জমিদার গোবিন চন্দ্র রায় তৈরি করেছিলেন ব্যতিক্রমী একটি নান্দনিক আটচালা ভবন। ভবনটিতে বৈঠক করতেন ১৪ জমিদার। এছাড়া জমিদার বাড়িতে ছিল ঐতিহ্যবাহী নাটমন্দির। বাড়ির পাশেই সুবিশাল দৃষ্টিনন্দন কয়েকটি পুকুর। কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ‘ঘেটুপুত্র কমলা’ চলচ্চিত্রের কিছু অংশ চিত্রায়িত হয় এ জমিদার বাড়িতে।

জমিদার সতীশ কুমার রায় ছিলেন অখণ্ড ভারতবর্ষের শিক্ষাবোর্ডের পরিচালক। এছাড়া জমিদার প্রতাপ সিংহ রায়ের ছেলে সতীশ চন্দ্র রায় ছিলেন অখণ্ড ভারতবর্ষের একজন খনিজ বিদ্যা বিশারদ। অধিকাংশ জমিদাররাই ছিলেন শিক্ষানুরাগী। ১৪ জমিদারের মধ্যে চন্দ্র কুমার রায় ছিলেন অত্যন্ত অত্যাচারী মনোভাবের। মহলের সামনে দিয়ে কেউ জুতা পরে হেঁটে গেলে তাকে ধরে এনে করা হতো অত্যাচার। সবশেষ জমিদার গিরিশ চন্দ্র রায়।

বর্তমানে জমিদার বাড়ির অন্তত ৪টি ভবন দখল করে আসেন স্থানীয় প্রভাবশালীরা। দুটো বাড়ি নতুনভাবে সংস্কার করে ব্যবহার করছে দখলদাররা। তারা দাবি করেন, জমিদারদের বংশধরদের কাছ থেকে তারা এ বাড়ি ক্রয় করেছেন। বাকি বাড়িগুলোর অবস্থা একেবারেই জরাজীর্ণ। অযত্ন অবহেলায় আটচালা ঘরটির চালের টিন অনেকটা খুলে পড়েছে। এসব বাড়ি পরিণত হয়েছে মাদকসেবী ও জুয়াড়িদের আস্তানায়। বাড়ির ভিতরের পুকুরটিতেও মাছ চাষ করে ব্যবসা করছেন দখলদাররা। দখলকৃত বাড়িগুলো দেখতে গেলে দখলদারদের বাধার মুখে পড়তে হয় দর্শনার্থীদের। ঐতিহাসিক বাড়িগুলো সংরক্ষণের দাবি স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর।

জরাজীর্ণ একটি মহলে থাকা জমিদার পরিবারের বংশধর কমলেশ রায় জানান, তার দাদা ক্ষেত্রনাথ রায় ছিলেন ১৪ জমিদারের একজন। তার বাবা ক্ষিতিশ রায় জমিদারির কিছুটা ভোগ করতে পারলেও তার জন্ম জমিদারির শেষ সময়। অন্য জমিদাররা ভারতে চলে গেলেও তার পরিবার যায়নি। বংশধরদের মধ্যে যারা ভারতে চলে গিয়েছিলেন, অধিকাংশরাই বাড়ির কাজের লোকদের বিশ্বাস করে সবকিছু আমানত রেখে যান। কিন্তু ফিরে এসে দেখেন, সব দখল হয়ে গেছে। এর মধ্যে কয়েকটি বাড়িতে এখনও ওইসব কাজের লোকের প্রজন্মরা বসবাস করছেন। আর কয়েকটি রয়েছে স্থানীয় প্রভাবশালীদের দখলে।

স্থানীয়রা জানান, জমিদার বাড়িগুলো দেখতে একসময় ভিড় করতেন পর্যটকরা। অরক্ষিত ও সৌন্দর্য নষ্ট হয়ে যাওয়ায় বাড়িগুলো দেখতে আগের মতো লোকজন আসেন না। সরকারের পক্ষ থেকে এসব জমিদার বাড়িগুলোকে সংরক্ষণ করা হলে আবারও ফিরে পাবে পুরোনো আকর্ষণ। ব্রিটিশ আমল থেকে শুরু হয়ে ১৯৪৭ সালে দেশ ভাগের পর সমাপ্তি হয় এ জমিদারি প্রথার।

 


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin