শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:০৫ অপরাহ্ন


পরিযায়ী পাখির অভয়াশ্রম বাইক্কা বিল

পরিযায়ী পাখির অভয়াশ্রম বাইক্কা বিল


শেয়ার বোতাম এখানে

আবুজার বাবলা, শ্রীমঙ্গল:

চা-সমৃদ্ধ শ্রীমঙ্গলের হাইল হাওড়ের পূর্বদিকের প্রায় ১শ’ হেক্টর আয়তনের জলাভূমি বাইক্কা বিল। প্রাণ আর প্রকৃতির অপরূপ সমন্বয়ে রয়েছে মাছ ও পাখির অভয়াশ্রম। নানা প্রজাতির জলজ উদ্ভিদ গুল্মলতা ও প্রাণীর নিরাপদ আবাসস্থল এই বাইক্কা বিল। নভেম্বর থেকে মার্চ-এপ্রিল পর্যন্ত পুরো শীতে পরিযায়ী পাখির মেলা বসে বিলের বিস্তর্ণ এলাকাজুড়ে। আর বর্ষায় ধবল বক ওড়ে ঝাঁকে ঝাঁকে। এই শরতে বিলের নীল জলে ফুঁটেছে হাজারো পদ্ম-শাপলা। বাইক্কা বিলের এই প্রাণচাঞ্চাল্য কাছ থেকে দেখতে অনেক প্রকৃতিপ্রেমী ভীর করেন। বাইক্কা বিলের পূর্ব ও দক্ষিণ পারে আছে হিজল-করচ, জারুলসহ নাম না জানা প্রজাতির গাছ। পাখিরা এসব গাছের ফাঁকে ফাঁকে বাসা বাধেঁ। মো. মাজহারুল ইসলাম জাহাঙ্গীর নামে এক পাখিপ্রেমী এই বনে স্থাপন করে রাখেন বেশকিছু কৃত্রিম পাখির বাসা।

২০০৩ সালে ভূমি মন্ত্রণালয় এই বিলটিকে মৎস্য সম্পদের একটি অভয়াশ্রমঘোষনা দেয়। আইড়, কই, মেনি, ফলি, পাবদাসহ নানা প্রজাতির মাছ এখানে বংশ বৃদ্ধি করে পুরো হাওড় জুড়ে। শুধু মাছের জন্যেই শুধু নয়, পাখি ও জলজ প্রাণীর জন্যও এটি নিরাপদ আবাসস্থল। বিলের বুনো বাসিন্দা আর শীতে আগত পরিযায়ী পাখিদের কাছ থেকে দেখার জন্য বিলের পাশে রয়েছে পর্যবেক্ষণ টাওয়ার।

আগতরা খুব কাছ থেকে পর্যবেক্ষন করেন বিলের প্রাকৃতিক সৌন্দর্য্য। এই বিলের পানিতে সকাল-সন্ধ্যা চলে রঙ্গীন ফড়িংয়ের বিরতিহীন উড়াউড়ি। প্রকৃতিপ্রেমীর চোখে পাখিই এই অভয়াশ্রমের প্রধান উপজীব্য। শীত মৌসুমে বিভিন্ন প্রজাতির পরিযায়ীপাখির মেলা দেখতে পর্যটকরা ভীড় জমান।

বিলের উল্লেখযোগ্য পাখিদের মধ্যে পানকৌড়ি, কানিবক, ধলাবক, নেউপিপি, গোবক, ধুপনিবক, রাঙ্গাবক, দলপিপি, শঙ্খ চিল, পান মুরগি, বেগুনি কালেম, কালো মাথা কাস্তেচরা, পালাসী কুড়া ঈগল এখানে বেশী দেখা যায়। এছাড়া শীতের অতিথি হয়ে এই বিলে আসে অনেক জাতের সৈকত পাখি। এদের মধ্যে- গেওয়ালা বাটান, মেটেমাথা চিটি আর কালাপঙ্খ ঠেঙ্গী, ধলা বালিহাঁস, পাতি সরালী, রাজসরালী, মরচেরং, ভূতিহাঁস, গিরিয়াহাঁস, ল্যাঙ্গাহাঁস, গুটি ঈগল উল্লেখযোগ্য।

সরকারী ভাবে বাইক্কা বিলকে সংরক্ষিত এলাকা ঘোষণা করায় পাখির সংখ্যা দিন দিন বাড়ছে। দেশীয় ও পরিযায়ী পাখির চলাচল, গতিবিধি, পর্যবক্ষেণ ও পাখির জীবনাচরণের বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ এবং দীর্ঘমেয়াদি গবেষেণার জন্য বাংলাদেশ বার্ড ক্লাবের নামে একটি বেসরকারী গবেষনা প্রতিষ্ঠানের উদ্যোগে ২০১১ সালে দেশীয় ও পরিযায়ী মিলে ৩১ প্রজাতির পাখির পায়ে শনাক্তকারী রিং পরানো হয়। ২০১১ সালের এক গবেষণায় বাইক্কা বিলে ২০৩ প্রজাতির পাখি শনাক্ত করা হয়। যার মধ্যে ১৫৩টি পরিযায়ী ও ৫০টি স্থানীয় প্রজাতির পাখির সন্ধান পাওয়া যায়।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin