শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন


বিশ্বনাথে প্রবাসীদের সম্মানে দেশের প্রথম প্রবাসী চত্বর উদ্বোধন

বিশ্বনাথে প্রবাসীদের সম্মানে দেশের প্রথম প্রবাসী চত্বর উদ্বোধন


শেয়ার বোতাম এখানে

বিশ্বনাথ প্রতিনিধি
সিলেটের বিশ্বনাথে প্রবাসীদের সম্মানে নির্মিত দেশের প্রথম প্রবাসী চত্বরের উদ্বোধন করা হয়েছে। বুধবার বিকেলে পৌর শহরের প্রাণকেন্দ্রে নবনির্মিত দৃষ্ঠিনন্দন এ চত্বরের উদ্বোধন করেন সিলেট-২ আসনের সাংসদ মোকাব্বির খান। গত বছরের মে মাসে উপজেলার সকল প্রবাসীদেরকে সম্মান ও তাদের অবদানকে স্বীকৃতি দিতে বিশ্বনাথ পৌরশহরের প্রাণকেন্দ্র রামপাশা রোড নতুন বাজারের পুরোনো সেই গোলচত্বরের নাম প্রবাসীর চত্বর করে নতুন করে নান্দনিক রূপে নির্মাণের উদ্যোগ নেন সাবেক ইউএনও ও পৌর প্রশাসক সুমন চন্দ্র দাশ। বর্তমানে তিনি মালয়েশিয়ার দূতাবাসে ২য় সচিব হিসেবে কর্মরত রয়েছেন।

নিমাণের সময় তিনি বলেন, চত্বরের ঘায়ে ১৪ টি দেশের মুদ্রা অংকিত থাকবে কিন্তু সবার উপরে থাকবে বাংলাদেশী মুদ্রা বা টাকা। বিদেশ হতে প্রেরিত অর্থ/রেমিট্যান্স বাংলাদেশী মুদ্রাকে শক্তিশালী করছে বুঝাতে তার অবস্থান সবার উপরে থাকবে।

বুধবার উদ্বোধনী সভায় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসমা জাহান সরকার।

এসময় উপজেলার দেওকলস ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান খায়রুল আমিন আজাদ, বিশ^নাথ পৌর সহায়ক কমিটির সদস্য ফজর আলী মেম্বার, ইউপি সদস্য শাহনেওয়াজ চৌধুরী সেলিম, গণফোরাম বিশ^নাথ শাখার সাবেক আহবায়ক নিজাম উদ্দিন, বিশ^নাথ প্রেসক্লাব সভাপতি জাহাঙ্গীর আলম খায়ের, কোষাধ্যক্ষ আক্তার আহমদ শাহেদ, কার্যনির্বাহী সদস্য বদরুল ইসলাম মহসিন, সাংবাদিক কাজী জামাল উদ্দিন, রফিকুল ইসলাম জুবায়ের, প্রনঞ্জয় বৈদ্য অপু, এমদাদুর রহমান মিলাদ, নুর উদ্দিন, আব্বাস হোসেন ইমরান, আবুল কাশেম উপস্থিত ছিলেন।
উদ্বোধনকালে মোনাজাত পরিচালনা করেন সাংবাদিক শহিদুর রহমান।

প্রসঙ্গত, ২০১৪ সালে বর্তমান আওয়ামী লীগ সরকারের আগের মেয়াদে বিশ্বনাথ উপজেলার নতুন বাজার সিনএনজিচালিত অটোরিকশা স্ট্যান্ডের পাশে (ব্যস্ততম বিশ্বনাথ-রামপাশা সড়কের ত্রিমুখি স্থানে) প্রায় সাড়ে চার লাখ টাকা ব্যয়ে একটি গোলচত্বর নির্মাণ করে সড়ক ও জনপদ বিভাগ। যানজট ও যেকোনো দুর্ঘটনা এড়াতে গোলচত্বরটি নির্মিত হলেও দীর্ঘ কয়েক বছর ধরে সেটি নামবিহীন অযত্ম-অবহেলায় পড়েছিল। ব্যবহার হচ্ছিল নানা ধরণের ব্যানার-ফেস্টুন টানানো ও ময়লা-আবর্জনা ফেলার কাজে।

পরে, গত বছর উপজেলার সকল প্রবাসীকে সম্মান জানাতে ও তাদের অবদানকে স্বীকৃতি দিতে চত্বরটি নতুন করে নির্মাণের উদ্যোগ নেন সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও পৌরসভার প্রশাসক সুমন চন্দ্র দাশ। তিনি চত্বরের নাম ‘প্রবাসী চত্বর’ নামকরণ করে সেটাকে নান্দনিক রূপে নতুন করে নির্মাণের ঘোষণা দেন। সে সময় তিনি জানিয়েছিলেন, ‘প্রবাসী চত্বর’ প্রকল্পটি বাস্তবায়ন করবে বিশ্বনাথ উপজেলা পরিষদ ও বিশ্বনাথ পৌরসভা।

প্রবাসী চত্বরের নকশা করেছেন নির্মাণিক আর্কিটেক্টসের স্থপতি জিষ্ণু কুমার দাস। নকশা অনুযায়ী প্রবাসী চত্বরের ভেতরে একজন ট্রাফিক পুলিশ মুভ করতে পারবে। এর গায়ে অংকিত রয়েছে বিভিন্ন দেশের মুদ্রা। বিদেশ থেকে প্রেরিত অর্থ বাংলাদেশী মুদ্রাকে শক্তিশালী করছে বুঝাতে চত্বরের একেবারে উপরে রয়েছে বাংলাদেশী মুদ্রা অংকিত।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin