শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন


ভালো নেই শ্রীমঙ্গলের মৃৎ শিল্পীরা

ভালো নেই শ্রীমঙ্গলের মৃৎ শিল্পীরা


শেয়ার বোতাম এখানে

আবুজার বাবলা, শ্রীমঙ্গল:

‘মাথার ঘাম পায়ে ফেলে, অনেক কষ্ট করে শ’খানেক পাত্র তৈরী করি, কিন্তু বেচা-বিক্রি নাই। বাপ দাদারা করে গেছেন, আর কোন কাজ করতে পারি না এজন্য বাপ দাদাদের ঐতিহ্য ধরে রাখতে আজও মাটির বাসন তৈরী করে যাচ্ছি। মাটির বাসনের বিকল্প প্লাস্টিকের তৈজসপত্রে বাজার ছেয়ে গেছে যার ফলে আমরা ঐতিহ্য ধরে রাখলেও মানুষ তো আমাদের পণ্য কেনে না’। সরেজমিন শ্রীমঙ্গলের কুমার পাড়া পরিদর্শনে গেলে সেখানকার এক মৃৎ শিল্পী বীণা পাল এমন আক্ষেপের কথা বলেন।

আধুনিকতার ছোয়াঁয় কালের আবর্তে ক্রমেই হারিয়ে যাচ্ছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ঐতিহ্যবাহী মৃৎ শিল্প। বহুমুখী সমস্যা আর পৃষ্ঠপোষকতার অভাবে আজ সংকটের মুখে এ শিল্প। ধীরে ধীরে বিলীন হয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী মৃৎ শিল্প। একটি সময় ছিলো যে, মৃৎ শিল্প পেশার সাথে জড়িতরা মাটির বাসন তৈরী করে পরিবারের চাহিদা মিটিয়ে লাভের মুখ দেখতেন। তাদের বেঁচে থাকার একমাত্র অবলম্বনই ছিলো এ মৃৎ শিল্প। আগে যেখানে গ্রাম বাংলার ঘরে ঘরে ছিলো মাটির তৈরী তৈজসপত্রের ব্যবহার, তার স্থান এখন প্লাষ্টিক, স্টিল, সিরামিক, ম্যালামাইনের তৈরী জিনিসপত্র দখল করে নিয়েছে। এতে মৃৎ শিল্পের ব্যবহার দিন দিন হারিয়ে যেতে বসেছে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে জানা যায়, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের মতো শ্রীমঙ্গল উপজেলার বিভিন্ন গ্রামে নিয়োজিত মৃৎশিল্পীরা প্রচীন কাল থেকে ধর্মীয় এবং আর্থ-সামাজিক কারণে মৃৎশিল্পে শ্রেণীভুক্ত সমাজের মধ্যে সীমাবদ্ধ ছিল। পরবর্তী সময়ে অন্য সম্প্রদায়ের লোকেরা মৃৎশিল্পকে পেশা হিসেবে গ্রহন করে। বর্তমান বাজারে এখন আর আগের মতো মাটির জিনিস পত্রের চাহিদা তলানিতে ঠেকেছে। এর স্থান দখল করে নিয়েছে প্লাষ্টিকের তৈজসপত্র। ফলে বিক্রেতারা মাটির জিনিসপত্র আগের মতো আগ্রহের সাথে নিচ্ছেনা। তাদের চাহিদা নির্ভর করে ক্রেতাদের ওপর। কিন্তু উপজেলার কোথাও এখন আর মাটির হাড়ি পাতিল তেমনটা চোখে পড়ে না। সে কারণে অনেক পুরোনো শিল্পিরাও পেশা বদল করতে বাধ্য হচ্ছে। যুগের পরিবর্তনের সাথে সাথে মাটির জিনিসপত্র তার পুরোনো ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে। ফলে এখনও যারা এ পেশায় আঁকরে রেখেছেন তাদের জীবন যাপন একেবারেই কষ্টসাধ্য হয়ে পড়েছে।

শ্রীমঙ্গল কুমার পাড়ার মৃৎ শিল্পী বীণা পাল জানান ২৫ বছর ধরে এ পেশায় জড়িত আছেন। এর আগে বাপ-দাদারা করে গিয়েছেন এর ঐতিহ্য ধারণ করে আজও তিনি এ মৃৎ শিল্প পেশায় নিয়োজিত। তিনি জানান এ পেশায় কাজ করে দুই ছেলে এবং এক মেয়েকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করেছেন। এখন ও ছেলে মেয়েরা মাস্টার্স, অনার্সে লেখা পড়া করছে।

মৃৎ শিল্প কারিগর ভৌমিক পাল জানায়, পলি মাটির উৎস নদী-খাল ভরাট হয়ে যাওয়ায় এখন মাটি সংগ্রহে খরচ বেশী হয়। এ ছাড়া বেড়েছে জ¦ালানি খরচ। সবমিলে উৎপাদন খরচ বেড়েছে। কিন্তু চাহিদা না থাকায় তারা সঠিক দাম পাচ্ছে না। এতে করে প্রতিনিয়ত লোকসান গুনতে হচ্ছে তাদের।

দুঃখ কষ্টের মাঝে দিন কাটলেও শ্রীমঙ্গলের মৃৎশিল্পীরা এখনও স্বপ্ন দেখেন। কোন একদিন আবারও কদর বাড়বে মাটির পণ্যের। সেদিন হয়তো আবারো তারা পরিবারে সুখ-শান্তি ফিরে আসবে। আর সেই সুদিনের অপেক্ষায় আজও এ পেশা আকঁওে আছেন এখানকার ২০টিরও বেশী পরিবার।

গ্রাম বাংলার ঐতিহ্য মৃৎশিল্পকে বাঁচিয়ে রাখতে এর বাজার সৃষ্টি এবং সরকারী পৃষ্ঠপোষকতার প্রয়োজন অনুভব করছেন এখানকার মৃৎ শিল্প সংশ্লিষ্ট পরিবারগুলো।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin