রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৪০ পূর্বাহ্ন


যুক্তরাষ্ট্র রাশিয়া চীন ভারত ও পাকিস্তানের শুভেচ্ছা

যুক্তরাষ্ট্র রাশিয়া চীন ভারত ও পাকিস্তানের শুভেচ্ছা


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক : রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দেশের জনগণকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, ভারত ও পাকিস্তান। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন, ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন ও পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এ শুভেচ্ছা জানান।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন বলেছেন, যুক্তরাষ্ট্র অনেক ইস্যুতে বাংলাদেশের অংশীদার। বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে দেওয়া এক শুভেচ্ছা বার্তায় তিনি এ কথা বলেন। এক বিবৃতিতে ব্লিঙ্কেন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশের জনগণকে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে শুভেচ্ছা জানান।

বিবৃতিতে তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নিয়ে যাওয়া, রোহিঙ্গা শরণার্থী সংকটে সাড়া দেওয়া, বিশ্বব্যাপী শান্তিরক্ষা অভিযানকে সমর্থন দেওয়া এবং বৈশ্বিক স্বাস্থ্য চ্যালেঞ্জ মোকাবিলাসহ আজকের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যুতে বাংলাদেশের অংশীদার হতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত। আমাদের অংশীদারত্ব একটি অবাধ, উন্মুক্ত এবং সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশের আরেকটি স্বাধীনতার বার্ষিকী উদযাপনের প্রাক্কালে দেশটির গণতান্ত্রিক শাসন ব্যবস্থা জোরদার এবং মানবাধিকার সুরক্ষার প্রচেষ্টা যা বাংলাদেশের সমৃদ্ধিকে আরও এগিয়ে নিয়ে যাবে, তার ব্যাপারে আমরা আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি। ব্লিঙ্কেন আরও বলেন, এই বিশেষ দিনে আমি বাংলাদেশিদের উষ্ণ শুভেচ্ছা জানাচ্ছি এবং আগামী বছরগুলোতে অংশীদারত্ব জোরদার এবং জনগণের মধ্যে বন্ধন আরও জোরদার হবে বলে আশা করছি।

চীন : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার বার্তায় বলেন, গত ৫৩ বছরে বাংলাদেশ অবিচলভাবে তার স্বাধীনতাকে সমুন্নত রেখেছে, তার অর্থনীতির উন্নয়ন এবং জনগণের জীবিকা উন্নত করার জন্য প্রচেষ্টা চালিয়েছে এবং ‘সোনার বাংলা’ নির্মাণের স্বপ্ন বাস্তবায়নে একটি দৃঢ় ভিত্তি স্থাপন করে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। চীনের প্রেসিডেন্ট উল্লেখ করেন, চীন ও বাংলাদেশ ঐতিহ্যবাহী বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী এবং দুই দেশের মধ্যে বন্ধুত্ব শক্তিশালী থেকে শক্তিশালীতর হয়েছে। শি জিনপিং বলেন, তিনি চীন-বাংলাদেশ সম্পর্কের উন্নয়নকে অত্যন্ত গুরুত্ব দেন এবং উচ্চমানের ‘বেল্ট অ্যান্ড রোড’ সহযোগিতাকে আরও এগিয়ে নিতে এবং চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারত্বকে আরও গভীর করতে একসঙ্গে কাজ করতে প্রস্তুত। একই দিন চীনের স্টেট কাউন্সিলের প্রধানমন্ত্রী লি কিয়াং এবং দেশটির কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির রাজনৈতিক ব্যুরোর সদস্য এবং পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদকে পৃথক অভিনন্দন বার্তা পাঠিয়েছেন।

রাশিয়া: দেশটির প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা চিঠিতে বলেছেন, রাশিয়ান ফেডারেশন সরকারের পক্ষ থেকে এবং আমার নিজের পক্ষ থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের জাতীয় ও স্বাধীনতা দিবস উপলক্ষে অভিনন্দন। তিনি বলেন, রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক বন্ধুত্ব ও পারস্পরিক শ্রদ্ধার চেতনায় বিকশিত হচ্ছে। বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা এগিয়ে যাচ্ছে এবং এর পরিপ্রেক্ষিতে নানা যৌথ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। রাশিয়ার প্রধানমন্ত্রী বলেন, দুদেশ একসঙ্গে কাজ করলে বন্ধুত্ব আরও শক্তিশালী এবং উভয়ের স্বার্থ রক্ষা হবে।

ভারত: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এক চিঠিতে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে শুভেচ্ছাবার্তা পাঠান। ঢাকার ভারতীয় হাইকমিশনের ফেসবুক পেজে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানানো হয়। চিঠিতে লেখা হয়, ভারত সরকার ও জনগণের পক্ষ থেকে বাংলাদেশের জাতীয় দিবস উপলক্ষে আপনার মাধ্যমে বাংলাদেশের জনগণকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। গত এক দশকে ভারত-বাংলাদেশ সম্পর্কের গুণগত পরিবর্তন তুলে ধরে বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য প্রবৃদ্ধির কথা তুলে ধরা হয় চিঠিতে। এছাড়া দুই দেশের নেতৃত্ব দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ক আরও জোরদার করার জন্য প্রচেষ্টা অব্যাহত রাখবে বলে আশা ব্যক্ত করা হয় চিঠিতে।

পাকিস্তান: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। বাংলাদেশে পাকিস্তান দূতাবাসের এক্স হ্যান্ডেলে এক পোস্টে এ তথ্য জানানো হয়। এতে দুই দেশের প্রধানমন্ত্রীর ছবি পোস্ট করে লেখা হয়েছে, বাংলাদেশ সরকার ও জনগণকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন শাহবাজ শরিফ। শুভেচ্ছা বার্তায় তিনি বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে পারস্পরিক মূল্যবোধ ও বিশ্বাসের ভিত্তিতে ভ্রাতৃত্বের সম্পর্ক-এর কথা উল্লেখ করেন। বলেন, দুই দেশ একসঙ্গে কাজ করে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতায় অবদান রাখতে পারে।

 


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin