শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৪৬ অপরাহ্ন


শাবিতে আমরণ অনশনকারী আরও ৮ শিক্ষার্থী হাসপাতালে

শাবিতে আমরণ অনশনকারী আরও ৮ শিক্ষার্থী হাসপাতালে


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

উপাচার্যের পদত্যাগ দাবিতে গত বুধবার থেকে আমরণ অনশন শুরু করেছিলেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২৪ শিক্ষার্থী। শুক্রবার দুপুর পর্যন্ত অসুস্থ অবস্থায় তাদের ৯ জনকেই হাসপাতালে ভর্তি করা হয়েছে।বাবা হার্ট অ্যাটাক করায় একজন বাড়ি চলে গেছেন।

এখন উপাচার্যের বাসভবনের সামনে অনশনে আছেন ১৪ জন। তাদেরও শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। আটজনের শরীরে স্যালাইন লাগানো রয়েছে।আগের দিনের চাইতে শুক্রবার সিলেটে শীত আরও বেড়েছে। বেলা সাড়ে ১১টার সময় শাবি ক্যাম্পাসে কুয়াশা পড়তে দেখা গেছে।

অনশনরত শিক্ষার্থীদের চিকিৎসাসেবা দিচ্ছে ওসমানী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের একটি দল। এই দলের সদস্য নাজমুল ইসলাম বলেন, ‘শীতেই বেশি কাতর হয়েছেন অনশনকারীরা। তাদের অনেকের শ্বাসকষ্ট দেখা দিয়েছে। জ্বরও আসছে।

এ ছাড়া পানিশূন্যতা দেখা দিয়েছে।’এদিকে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়া শিক্ষার্থীরা সেখানেই অনশন চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে।নগরের রাগীব রাবেয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অনশনকারী শিক্ষার্থী কাজল দাস বলেন, ‘আমি কাল দুপুরে এখানে ভর্তি হয়েছি। তবে এখনও অনশন ভাঙিনি।

এই ভিসি পদত্যাগ করার আগ পর্যন্ত অনশন চালিয়ে যাব।’উপাচার্য ভবনের সামনে অনশনরত শিক্ষার্থীরাও দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার সিদ্ধানে অনড়।অনশনকারীদের একজন জাহিদুল ইসলাম অপূর্ব। হাতে স্যালাইন লাগানো তার। বসার শক্তিও হারিয়েছেন। তবু শুয়ে শুয়েই বলেন, ‘মৃত্যু অথবা দাবি আদায়- এ দুটি ছাড়া অনশন ভাঙব না।’এর আগে, উপাচার্যের পদত্যাগ দাবিতে গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টায় মশাল মিছিল করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

মিছিলটি উপাচার্যের বাসভবনের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এ সময় ৫ শতাধিক শিক্ষার্থী মশাল মিছিলে অংশ নেয়।এসময় শিক্ষার্থীরা যে পর্যন্ত উপাচার্য পদত্যাগ করছেন না, সে পর্যন্ত আন্দোলন চলবে বলে ঘোষণা দেন।প্রায় ৪৪ ঘণ্টা ধরে ২৪ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে অনশন করছে। এছাড়া আন্দোলনরত শিক্ষার্থীরাও উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন। দফায় দফায় শিক্ষক প্রতিনিধিরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেও অনশন ভাঙাতে পারেননি।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের আবাসিক হলের সমস্যা নিরসনে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনার পরদিন রোববার (১৬ জানুয়ারি) দুপুর আড়াইটা থেকে বিশ্ববিদ্যালয়ের ড. এমএ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। তারা প্রভোস্ট বডির পদত্যাগ ও হামলার বিচার দাবি করে। পরে বিকাল ৪টায় আইআইসিটি ভবনের সামনে উপাচার্যকে মুক্ত করতে পুলিশ উপস্থিত হয়। এ সময় ‘ক্যাম্পাসে পুলিশ কেন, প্রশাসন জবাব চাই’ স্লোগানে ফেটে পড়েন শিক্ষার্থীরা।

সন্ধ্যায় লাঠিপেটার পাশাপাশি রাবার বুলেট ও টিয়ারশেল ছুড়ে পুলিশ ছাত্রদের ছত্রভঙ্গ করে উপাচার্যকে উদ্ধার করে বাংলোতে পৌঁছে দেন।এতে অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হন। এক শিক্ষার্থী গুলিবিদ্ধ অবস্থায় আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন। পরে রাত সাড়ে ৮টার দিকে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেন। একইসঙ্গে সোমবার (১৭ জানুয়ারি) ১২টার মধ্যে সব শিক্ষার্থীকে হল ছাড়ার নির্দেশ দেন। তবে শিক্ষার্থীরা হল না ছেড়ে ক্যাম্পাসে অবস্থান নিয়ে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin