শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন


শ্রীমঙ্গলে ‘সঙ্গনিরোধ ব্যয়’ খাতে পাওয়া বরাদ্দের সাড়ে ১৩ লাখ টাকা ফেরত গেছে

শ্রীমঙ্গলে ‘সঙ্গনিরোধ ব্যয়’ খাতে পাওয়া বরাদ্দের সাড়ে ১৩ লাখ টাকা ফেরত গেছে


শেয়ার বোতাম এখানে

আবুজার বাবলা, শ্রীমঙ্গল:

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক ২০২০-২১ অর্থ বছরে ‘সঙ্গনিরোধ ব্যয়’ খাতে মৌলভীবাজারে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসা ১৯ লাখ ৫০ হাজার ৫২০ টাকার মধ্যে ১২ লাখ ৩৯ হাজার ২০৪ টাকাই ফেরত গেছে। স্বাস্থ্য মন্ত্রনালয়ের বেঁধে দেয়া সময়ের মধ্যে টাকা খরচ করতে না পারায় এই টাকা ফেরত গেছে বলে জানা গেছে।

করোনা সংক্রমন বৃদ্ধির এই সময়ে স্বাস্থ্য খাতে সুযোগ সুবিধা বাড়াতে সরকারী অর্থ কাজে না লাগাতে পেরে অর্থ ফেরৎ যাবার ঘটনায় উপজেলাজুড়ে তোলপাড় শুরু হয়েছে। মৌলভীবাজার সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক ২০২০-২১ অর্থ বছরে ‘সঙ্গনিরোধ ব্যয়’ খাতে মৌলভীবাজারে মোট বরাদ্দ দেয়া হয় ২ কোটি ৭৭ লাখ ৫ হাজার ৮৮৮ টাকা। নির্দিষ্ট সময়ের মধ্যে খরচ হয়েছে ১ কোটি ৮৫ লাখ ৯৩ হাজার ৫৮৯টাকা। বাকি ৯১ লাখ ১২ হাজার ২৯৯ টাকাই ফেরত গেছে।

অনেকেই মনে করছেন, সঠিকভাবে খরচ করলে জেলায় স্বাস্থ্যখাতে আরও উন্নীতকরণ করা যেতো। তবে জেলা সিভিল সার্জন জানিয়েছেন, সরকারের বরাদ্দকৃত সুনির্দিষ্ট খাতের টাকা ভিন্ন খাতে খরচ করার সুযোগ না থাকায় টাকা ফেরত যাবার ঘটনা ঘটে।

সম্প্রতি দেশব্যাপী করোনা সংক্রমণের হারা বাড়ার সাথে সাথে মৌলভীবাজার জেলার করোনা রোগীর সংখ্যাও ক্রমান্ময়ে বাড়ছে। এ পর্যন্ত ৩ হাজারের বেশী করোনা রোগী শনাক্ত হয়েছে এই জেলায়। মৃতের সংখ্যা ৩৬ ছাড়িয়েছে। জেলা জুড়ে আতঙ্ক বাড়ছে। এরমধ্যে এই বরাদ্দের টাকা ফেরতের ঘটনায় বিভিন্ন মহলে আলোচনার জন্ম দিয়েছে।

যোগাযোগ করা হলে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী বলেন, ‘করোনা সংক্রমনের প্রাথমিক ধাপে এই বরাদ্দ এসেছিল। টাকা খরচের কোড বা কোন কোন খাতে খরচ হবে যথসাময়ে তার নির্দেশনা পাইনি। যতটুকু পেয়েছি তা থেকে খরচ করা হয়েছে। পরিপূর্ণ নির্দেশনা পাওয়ার পর দেখা যায় নির্ধারিত সময় শেষ হয়ে ।

ডা. সাজ্জাদ বলেন, প্রত্যন্ত এলাকা থেকে করোনা উপসর্গ দেখা দেয়া রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ, সিলেট ও মৌলভীবাজার সদরে নমুনা পাঠানো এবং করোনা রোগী পরিবহন খাতে বরাদ্দের ওই পরিমান টাকা খরচ করা হয়েছে’। নিদিষ্ট খাতের বাহিরে এই টাকা খরচ করার সুযোগ ছিল না। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা রোগী চিকিৎসায় আপাতত কোন সমস্যা নেই জানিয়ে এই স্বাস্থ্য কর্মকর্তা বলেন, ‘ইতিধ্যে জাইকার সাথে আলোচনা হয়েছে, এখানে তারা একটি সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপন করে দেবে।

জেলা সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ জানিয়েছেন, ‘কোয়ারেন্টাইন এক্সপেন্সিভ’ বা ‘সঙ্গনিরোধ ব্যয়’ খাতে স্বাস্থ্য মন্ত্রণালয় যে বরাদ্দ দিয়েছিলো তা সঠিকভাবে খরচ হয়েছে। তবে নির্দিষ্ট সময়ের ভিতরে এর চেয়ে বেশী খরচ না হওয়ায় তা মন্ত্রণালয়ে ফেরত গেছে। সরকারি বরাদ্দের এক খাতের টাকা ভিন্ন খাতে খরচ করার এখতিয়ার আমাদের নেই বলে তিনি জানান।

জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, ২০২০-২১ অর্থবছরে সিভিল সার্জন কার্যালয়ে বরাদ্দ এসেছিল ৯ লাখ ৮৯ হাজার ৮৪৮ টাকা, এর মধ্যে ফেরত গেছে ৫ লাখ ৫৮ হাজার ২০৫ টাকা, রাজনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বরাদ্দ এসেছিল ১৮ লাখ ৫৪ হাজার ৭৬০ টাকা, ফেরত গেছে ১৩ লাখ ৫৫ হাজার ৩৮০ টাকা, কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বরাদ্দ এসেছিল ২৫ লাখ ১২ হাজার ৯৬০ টাকা, ফেরত গেছে ২০ লাখ ২৩ হাজার ২৯৫ টাকা, জুড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বরাদ্দ এসেছিল ১৫ লাখ ৯১ হাজার ২৪০ টাকা, ফেরত গেছে ৭ লাখ ৩৮ হাজার ৭শ টাকা, বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বরাদ্দ এসেছিল ২১ লাখ ১৭ হাজার ৬৮০ টাকা, ফেরত গেছে ১৭ লাখ ২ হাজার ৯৭৫ টাকা, কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বরাদ্দ এসেছিল ১৯ লাখ ৬৫ হাজার ৫২০ টাকা, ফেরত গেছে ১৪ লাখ ৯৪ হাজার ৬শ টাকা ও শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বরাদ্দ এসেছিল ১৯ লাখ ৫০ হাজার ৫২০ টাকা, ফেরত গেছে ১২ লাখ ৩৯ হাজার ২০৪ টাকা।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin