শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন


সিলেটে পরিবেশের ছাড়পত্র ছাড়াই চলছে ক্লিনিক : জীনাণুবাহী বর্জ্যে দূষিত হচ্ছে পরিবেশ

সিলেটে পরিবেশের ছাড়পত্র ছাড়াই চলছে ক্লিনিক : জীনাণুবাহী বর্জ্যে দূষিত হচ্ছে পরিবেশ


শেয়ার বোতাম এখানে

সাত্তার আজাদ:

সিলেটে যত্রতত্র গড়ে উঠেছে তিন শতাধিক ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টার। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না নিয়ে গড়ে উঠা ক্লিনিক বা ডায়গনষ্টিক সেন্টারে মানা হচ্ছে না নিয়মনীতি। সাধারণ ও বড় ধরণের অপারেশন করা হয় ওই সব ক্লিনিকে। অপারেশন শেষে রোগীর বর্জ্য, মলমূত্র, ব্যবহৃত কাপড়, সিরিঞ্জ ইত্যাদি ধ্বংস বা অপসারণ করার ব্যবস্থা কোনো ক্লিনিকেই নেই। সিলেট বেসরকারি হাসপতালের ক্লিনিকেলি বর্জ্য ধ্বংস করার ইনসেনারেটর বা অটোক্লেভ মেশিন নেই। বাসাবাড়ির ময়লা আবর্জনার সঙ্গে এসব বর্জ্য ফেলা হয় যেখানে সেখানে।

স্বাস্থ্য বিভাগের দেওয়া তথ্যে জানা গেছে, সিলেট বিভাগে দেড় শতাধিক ক্লিনিক ও ২০০টির মত ডায়াগনষ্টিক সেন্টার রয়েছে। এরমধ্যে হবিগঞ্জে ক্লিনিক ২৫টি, ডায়াগনস্টিক সেন্টার ৭৫টি, সুনামগঞ্জে ক্লিনিক ১০টি ডায়াগনস্টিক সেন্টার ১৬টি ও সিলেটে ক্লিনিক ৭২টি এবং ডায়গনস্টিক সেন্টার ৮১টি। ক্লিনিক ও ডায়গনস্টিট সেন্টার মৌলভীবাজারেও রয়েছে। এসবের দেড় শতাধিক ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টার লাইসেন্স ছাড়াই অবৈধভাবে চলছে।

সিলেট পরিবেশ অধিদপ্তর জানায়, পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ১২ ধারায় পরিবেশের ছাড়পত্র ছাড়া শিল্প প্রতিষ্ঠান, প্রকল্প স্থাপন ও পরিচালনা বেআইনি। পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর ১ নম্বর তফসিলে পরিবেশের উপর প্রভাব বিস্তার ও অবস্থান অনুযায়ী হাসপাতালকে লাল শ্রেণীভূক্ত, ক্লিনিক ও প্যাথলজিক্যাল ল্যাবকে কমলা খ শ্রেণীভূক্ত করা হয়। এতে বলা হয় পরিবেশের ছাড়পত্র ছাড়া কোনা ভাবেই এসব প্রতিষ্ঠান গড়ে তোলা যাবে না। এতে ছাড়পত্রের অন্যমত শর্তই হল, সংশ্লিষ্টদের ক্লিনিকেলি বর্জ্য ব্যবস্থাপনা থাকতে হবে। পরিবেশের জন্য ক্ষতিকর বর্জ্য ইনসিনেরটে পুড়িয়ে ফেলতে হবে। কিন্তু সিলেটে ৫টি ছাড়া কোনো ক্লিনিক বা ডায়াগনষ্টিক সেন্টার অদ্যাবদি ছাড়পত্র গ্রহণ করেনি। পরিবেশ অধিদপ্তরের জেষ্ঠ্য কেমিস্ট জানান, ছাড়পত্র গ্রহণকারী ক্লিনিকের মধ্যে ইবনেসিনা একটি। কিন্তু সেটিও ছাড়পত্র পওয়ার যোগ্য নয়। তাদের বহুতল ভবনের সামনে পার্কিং ব্যবস্থা পর্যন্ত নেই।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এনভায়রমেন্ট বিভাগীয় প্রধান পরিবেশবিদ জহির বিন আলম বলেন, আমি সিলেটের অনেকগুলো ক্লিনিক ঘুরে দেখেছি। সবগুলো ক্লিনিক অপরিকল্পিতভাবে করা। বর্জ্য ব্যবস্থাপনার সুযোগ রাখা হয়নি। তারা চাইলেও বর্জ্য ব্যবস্থাপনা বা ইনসিনারেটর বসাতে পারবে না। হাতেগোনা কয়েকটিকে অটোক্লেভ মেশিন থকালেও তা নষ্ট, চালাতে পারে না। তারা ক্লিনিকেলি বর্জ্য নিজেদের ডাস্টবিনে বা ঝুঁড়িতে জমা রাখে। এসব বর্জ্যরে মধ্যে ব্যবহৃত সিরিঞ্জ, রোগীর ব্যান্ডেজ (কাপড়), সিরিঞ্জ, মলমূত্র, রক্ত, প্রসূতির নাড়িভূড়ি, অপরেশনের পর কেটে ফেলা রোগীর দেহের অংশবিশেষ ইত্যাদি।

এসব বর্জ্য সিটি করপোরেশনের ডাস্টবিনে বা নির্দিষ্ট স্থানে রেখে দেওয়া হয়। সিটি করপোরেশনের গাড়ি এসে বর্জ্যগুলো তুলে নিয়ে ফেলে দেয় নদী কিংবা অন্য কোথাও। ফেলে দেওয়া বর্জ্য থেকে শিশুরা সিরিঞ্জ কুড়িয়ে নেয়। এটা খুবই ঝূঁকিপূর্ণ। প্যাথজনিক জীবাণু সহজে নষ্ট হয় না, পুড়িয়ে ফেলতে হয়। তাই যেখানে সেখানে বর্জ্য ফেলে দেওয়াতে নানা ভাবে জীবাণুগুলো আমাদের শরীরে প্রবেশ করছে। এতে ক্যান্সারসহ নানা জটিল রোগের সম্ভাবনা রয়েছে।

হাসপাতাল বা ক্লিনিকের বর্জ্য চার ভাগে বিভক্ত। ধারালো বর্জ্য লাল, সংক্রমণ বর্জ্য হলুদ, তরল বর্জ্য নীল ও সাধারণ বর্জ্য কালো। লাল, হলুদ, নীল বর্জ্য পরিবেশের জন্য ক্ষতিকর।

সরেজমিনে দেখা যায়, বেসরকারি হাসপাতালগুলো বর্জ্য সিটি করপোরেশনের ডাস্টবিনে ফেলে দেয়। নিয়ম অনুযায়ী ক্লিনিকেলি জীনাণুবাহী বর্জ্য, অপারেশনের রোগীর কেটে ফেলা অংশ, রক্ত-পুজ ইত্যাদি অটোক্লেভ যন্ত্রে শোধন ও ইনসিনারেটর পুড়িয়ে ধ্বংস করার কথা। যাতে ওই বর্জ্য থেকে রোগজীবাণু বাইরে ছড়িয়ে পড়তে না পারে।

পরিবেশ আইনে ক্লিনিক করার আগে নিজস্ব বর্জ্য ব্যবস্থাপনা বা ব্যবহৃত প্লাস্টিক সুঁচ, সিরিঞ্জ, টেষ্ট, প্লাস্টিক বর্জ্য অকোক্লেভ যন্ত্রে জীবাণুমুক্ত করার পর ড্রেসিং স্রেডিং মেশিন দিয়ে এবং প্লাস্টিক কাটার যন্ত্রে সুঁচ ও কাঁচের টিউব টুকরো টুকরো করে অপসারণ করার সুবিধা রাখতে হবে।

প্যাথলজিকেল তরল বর্জ্য পরিশোধন পূর্বক জীবাণুমুক্ত করে অপসারণ করা এবং তুলা, গজ, ব্যান্ডেজ, ইত্যাদি পরিবেশ সম্মতভাবে ইনসিনারেটরে পুড়িয়ে ফেলার ব্যবস্থা নিশ্চিত করে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র গ্রহণ করতে হয়। কিন্তু সিলেটে কোনো ক্লিনিকে এসব ব্যবস্থা নেই।

বেসকারি একটি ক্লিনিকের পরিচালক নাম প্রকাশ না করে বলেন, বর্জ্য ব্যবস্থাপনা ব্যয় বহুল।চট্টগ্রামে সরকারিভাবে বর্জ্য ব্যবস্থাপনার সুবিধা রয়েছে। আমাদের দাবি সিলেটেও সরকারিভাবে বর্জ্য ব্যবস্থাপনাগার স্থাপন করা হোক।

এ বিষয়ে সাবেক জেলা সিভিল সার্জন ও বেসরকারি ক্লিনিক পরিদর্শন সদস্য ডা. প্রেমানন্দ মন্ডল জানান, বিষয়টি দেখার দায়িত্ব পরিবেশ অধিদপ্তরের। কিন্তু সিলেটের কোনো ক্লিনিকে জীবাণুবাহী বর্জ্য অপসারণের ব্যবস্থা নেই। বিষয়টি নিয়ে লিখিতভাবে মন্ত্রণালয়কে জানানো হয় বারবার। কিন্তু মন্ত্রণালয় থেকেও এ বিষয়ে কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

সিলেট পরিবেশ অধিদপ্তরের পরিচালক জানান, সিলেটের সকল ক্লিনিক ও প্যাথলজি সেন্টারের তালিকা সংগ্রহ করে পরিবেশের ছাড়পত্র নিতে নোটিশ দেওয়া হচ্ছে। এ বিষয়ে পরপর দুটি নোটিশ দেওয়া হবে। এতে ক্লিনিক বা প্যাথলজি সেন্টার ছাড়পত্র নিতে আগ্রহী না হলে তাদের বিরুদ্ধে মামলা করা হবে। তবে আমি ক্লিনিকের মালিকদের বলেছি সকলে মিলে বর্জ্য ব্যবস্থঅপনার জন্য ইনসিনারেট করে নিতে। কেউ চাইলে এটা বাণিজ্যিকভাবেও করতে পারেন।

পরিবেশ আইন লঙ্ঘনকারী ক্লিনিকের বা স্বাস্থ্য কেন্দ্রের বিরুদ্ধে পরিবেশ আদালতে মামলা করার বিধান থাকলেও সিলেটে কোনো ক্লিনিকের বিরুদ্ধে তেমন মামলা করেনি পরিবেশ অধিদপ্তর।

সিলেট পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক জানান, তত্ত্বাবধায়ক সরকারের সময় প্রতিটি ক্লিনিককে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেওয়ার জন্য চাপ সৃষ্টি করা হয়। কিন্তু ক্লিনিকগুলো এতে আগ্রহ দেখায়নি। ফলে তাদের জীবাণুবাহী বর্জ্যে পরিবেশের মারাত্মক ক্ষতিসহ মানুষের স্বাস্থ্য ঝুঁকি বাড়িয়ে তুলেছে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin