রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৫৫ পূর্বাহ্ন


সুনামগঞ্জে পরিকল্পনামন্ত্রী মান্নানের আলোচিত ৭ প্রকল্প

সুনামগঞ্জে পরিকল্পনামন্ত্রী মান্নানের আলোচিত ৭ প্রকল্প


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

২০১৯ সালের ৭ জানুয়ারি পরিকল্পনামন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন এম এ মান্নান। পরিকল্পনামন্ত্রী হিসেবে তার আড়াই বছর পূর্ণ হতে চলেছে। সরকারের মন্ত্রীদের মধ্যে একমাত্র পরিকল্পনামন্ত্রীই নিজ ক্ষমতায় ৫০ কোটি টাকা নিচের প্রকল্প অনুমোদন দিতে পারেন। পরিকল্পনামন্ত্রী অনুমোদন দেয়ার পর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভাকে অবহিত করলেই চলে। সরকারের অন্যকোনো মন্ত্রীর এককভাবে এভাবে প্রকল্প অনুমোদন দেয়ার ক্ষমতা নেই। অন্যান্য মন্ত্রী বা তার মন্ত্রণালয় থেকে কোনো প্রকল্প গ্রহণ করতে চাইলে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) তৈরি করে তা পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠায়। সেখানে যাচাই-বাছাই হওয়ার পর প্রধানমন্ত্রীর সভাপতিত্বে একনেক সভা সেই প্রকল্প অনুমোদন দেয়। এই একক ক্ষমতাবলে প্রায় আড়াই বছরে পরিকল্পনামন্ত্রী হিসেবে এম এ মান্নান নিজ ক্ষমতায় ৫০ কোটি টাকার নিচে কমপক্ষে ১৬৭টি প্রকল্প অনুমোদন দিয়েছেন।

এলাকাবাসীর জন্য ৭ প্রকল্প : সুনামগঞ্জের জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ নিয়ে গঠিত সুনামগঞ্জ-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন এম এ মান্নান। তার নির্বাচনী এলাকার মানুষের জন্য এই আড়াই বছর নিজ ক্ষমতায় কমপক্ষে ৭টি প্রকল্প অনুমোদন দিয়েছেন তিনি। সেগুলোর মধ্যে রয়েছে- ইসলামিক ফাউন্ডেশনের ‘হাওড় এলাকার জনগণের জীবনমান উন্নয়ন ও জীববৈচিত্র্য সংরক্ষণে ইমামদের মাধ্যমে উদ্বুদ্ধকরণ কার্যক্রম’ প্রকল্প, বাংলাদেশ শিক্ষা প্রকৌশল অধিদফতরের ‘সিলেট ও সুনামগঞ্জ জেলার ৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প, বস্ত্র অধিদফতরের ‘আজিজুননেসা টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট, ডুংরিয়া, দক্ষিণ সুনামগঞ্জ’ প্রকল্প।

এছাড়া বাংলাদেশ রেলওয়ের ‘সুনামগঞ্জ জেলা সদরে রেলওয়ে সংযোগের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন’ প্রকল্প, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের ‘সুনামগঞ্জে পৌরসভার সেবার মান উন্নয়নে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ’ প্রকল্প, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের ‘সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পল্লী এলাকায় নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন’ প্রকল্প এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের ‘সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার পল্লী এলাকায় নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন’ প্রকল্প।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin