মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন


দিরাই উপজেলা নির্বাচনে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে ১৩প্রার্থীর মনোনয়ন পত্র জমা

দিরাই উপজেলা নির্বাচনে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে ১৩প্রার্থীর মনোনয়ন পত্র জমা


শেয়ার বোতাম এখানে

দিরাই প্রতিনিধি:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এবার দরজায় কড়া নাড়া দিলো উপজেলা পরিষদ নির্বাচন। কয়েক ধাপে সম্পন্ন হবে এ নির্বাচন। এর মধ্যে প্রথম ধাপে হতেযাচ্ছে দিরাই উপজেলা নির্বাচন। নির্বাচনকে ঘিরে এরই মধ্যে চেয়ারম্যান পদপ্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দিয়েছেন ৫ জন ও ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা নির্বাচন কমিশনের নির্দেশনায় অনলাইনে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

মনোনয়নপত্র জমার শেষ দিন সোমবার (১৫ এপ্রিল) উপজেলা নির্বাচন অফিসার মিঠুন মল্লিক চেয়ারম্যান পদে ৫ জন ও ভাইস চেয়ারম্যান ৮ জন মনোনয়নপত্র দাখিলের বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঘোষণা দিয়েছেন, এবারের উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন অর্থাৎ কাউকে নৌকা প্রতীক দেওয়া হচ্ছে না। এর মানে নির্বাচনে একাধিক প্রার্থী হওয়ার ক্ষেত্রে আওয়ামী লীগের মধ্যেই কোনো বাধা নেই। প্রথম ধাপে দিরাই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৫জন প্রতিদ্বন্ধীতা করবেন তারা হলেন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আজাদুল ইসলাম রতন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়, উপজেলা যুবলীগের সভাপতি রঞ্জন কুমার রায়, উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট রিপা সিনহা। অন্য দিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জনকারী দল বিএনপি উপজেলায়ও অংশ নেওয়ার তেমন কোনো সম্ভাবনা না থাকলেও এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করবেন উপজেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মো.গোলাপ মিয়া।

স্থানীয়রা জানিয়েছেন, দিরাই উপজেলা নির্বাচন ঘিরে এরই মধ্যে সক্রিয় হয়েছেন প্রার্থীরা। এ ছাড়া আলোচনায় সাধারণ ভোটারা জানিয়েছেন, এবারের উপজেলা নির্বাচনকে ঘিরে হিসাব-নিকাশ করছেন তারা। তবে নানা সমীকরণ মিলিয়ে এবারের নির্বাচনে আওয়ামী লীগ থেকে ৪জন আর বিএনপি থেকে ১জন অংশ নিয়েছেন। এই ৫জনের প্রার্থীর মধ্যে কার জনপ্রিয়তা বেশি এমন প্রশ্নের জবাবে একাধিক ভোটাররা বলছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার বিপক্ষে গিয়ে বর্তমান সাংসদ থেকে স্বতন্ত্র প্রার্থী ড.জয়া সেনগুপ্তার পাশে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায় শক্ত অবস্থানে ছিলেন, তাই আলোচনায় ভাল অবস্থানেও রয়েছে প্রদীপ রায়।

বিএনপির সাংগঠনিক সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মো.গোলাপ মিয়া। পুরো উপজেলা জুড়ে তার রয়েছে বিশাল ভোট ব্যাংক। অন্য দিকে কোনো অংশে কম নয় উপজেলা যুবলীগের সভাপতি রঞ্জন কুমার রায়ের জনপ্রিয়তা, এ কারণে ভোটের মাঠে তার সমর্থন একটি বড় ব্যবধান গড়ে দিতে পারে। উপজেলায় এই প্রথম চেয়ারম্যান পদে নারী প্রার্থী, এ নিয়ে ভোটের প্রতিদ্বন্দ্বিতায় নামায় রাজনৈতিক কর্মী ও সচেতন নাগরিকদের আলোচনাও অ্যাডভোকেট রিপা সিনহাকে ঘিরেও। একটি পৌরসভা ও নয় ইউনিয়ন নিয়ে দিরাই উপজেলায় মোট ভোটার ১ লক্ষ ৯৩ হাজার ৫২৫, এরমধ্যে পুরষ ৯৭ হাজার ৬৮৭ এবং নারী ভোটার ৯৫ হাজার ৮৩৮ জন।

উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুর রহমান খোন্দকার বলেন, একটি অবাধ নিরপেক্ষ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে প্রশাসন বদ্ধ পরিকর।
প্রসঙ্গত, আগামী ১৭ এপ্রিল রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাই। ২২ এপ্রিল প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন। ২৩ এপ্রিল প্রতীক বরাদ্দ। ৮ মে ভোট গ্রহণ।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin