মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০২:৩০ অপরাহ্ন


শায়েস্তাগঞ্জে বরবটি চাষ করে স্বাবলম্বী কৃষক গিয়াস উদ্দিন

শায়েস্তাগঞ্জে বরবটি চাষ করে স্বাবলম্বী কৃষক গিয়াস উদ্দিন


শেয়ার বোতাম এখানে

কামরুজ্জামান আল রিয়াদ, শায়েস্তাগঞ্জ :

শুধু সবজি চাষ করেই যে  দিন বদল করা যায়  তার জ্বলন্ত দৃষ্টান্ত হবিগঞ্জের শায়েস্তাগঞ্জের কৃষক গিয়াস উদ্দিন। নিজের বুদ্ধি আর উন্নত প্রযুক্তিকে কাজে লাগিয়ে কৃষিতে রীতিমত সফল হচ্ছেন তিনি।শায়েস্তাগঞ্জে বরবটি চাষ করে এখন স্বাবলম্বী মোঃ গিয়াস উদ্দিন।

তিনি উপজেলার জগতপুর গ্রামের মোছলেম উদ্দিনের ছেলে। তিনি এক ছেলে ও তিন মেয়ের জনক। তিনি একবার লিবিয়া ও একবার দুবাই ওয়ার্কিং ভিসায় বিদেশ করে এসেছেন। কিন্তু প্রবাসে সুবিধা করতে না পেরে দেশে এসেই আবার স্থায়ী ভাবে কাজ করা শুরু করেন। যেই ভাবা সেই কাজ, এবার তিনি মানুষের জমি বর্গা নিয়ে কৃষি কাজ শুরু করেন। আর এতেই বাজিমাত। দিন বদলের শুরু এখান থেকেই। কৃষি কাজ করে ছেলে কে বিদেশ পাঠাইছেন। দুই মেয়েকে বিয়ে দিয়েছেন। বাড়িতে পাকা ঘর করেছেন।

তার এ অভাবনীয় সাফল্যে নড়েচড়ে বসেছেন আরো অনেক কৃষক। তার দেখানো পথে তারাও সবজি চাষে আগ্রহ দেখাচ্ছেন। বিষমুক্ত বিভিন্ন ধরনের টমেটো, লাউ, বরবটি, শসা, শিম চাষ করে অল্প সময়েই এমন সাফল্য পেয়েছেন গিয়াস উদ্দিন।

তার খামারে উৎপাদিত টমেটো, লাউ, শসা, বরবটি এখন দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে রপ্তানি হচ্ছে। উৎপাদিত বিভিন্ন শাকসবজি গুণগত মান ও বিষমুক্ত হওয়ায় খামার থেকেই রপ্তানিকারকরা টমেটো, লাউ, বরবটি, লাল শাক, শসা, করল্লা, বেগুন সংগ্রহ করে  দেশের বিভিন্ন স্থানে পাঠাচ্ছেন। একই জমিতে অধিক ফলন ও সারা বছর ফসল পেতে শুরু করেন সাথী ফসলের আবাদ।

জমিতে টেংরা বাঁশ ও সুতা দিয়ে মাচা তৈরি করা হয়। পৌষ ও মাঘ মাসে আবাদ করা হয় টমেটো। ফাল্গুন থেকে বৈশাখ পর্যন্ত ফসল পাওয়া যায়। টমেটো, লাউ, শসা, বেগুন, করল্লা, বরবটি সহ নানা জাতের সবজি এলাকার চাহিদা মিটিয়ে নেয়া হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। পাইকাররা ক্ষেত থেকেই ক্রয় করে নিয়ে যাচ্ছে এসব সবজি। চৈত্র মাসে লাগানো হয় বরবটি। এই ফসল পাওয়া যায় বৈশাখ থেকে আষাঢ় মাস পর্যন্ত। আর আষাঢ় মাসে লাগানো হয় করল্লা। পাশাপাশি একই সময়ে মাচায় অন্যান্য সবজিও আবাদ করা হয়। কৃষি কাজ করেই তার সংসার চলে গিয়াস উদ্দিনের। কিন্তু নিজের পর্যাপ্ত জমি না থাকায় কৃষক গিয়াস উদ্দিন জমি বর্গা নিয়ে ৪০ শতক জায়গায় বরবটির চাষ করেছেন।

এর আগে একই জায়গায় টমেটো লাগিয়ে ও ভালো লাভবান হয়েছেন। এখন প্রতিদিন ৪/৫ মন বরবটি বাজারে বিক্রি করেন।  প্রতিকেজি বরবটি পাইকারি বিক্রি করেন ১৮/২০ টাকা। ৪০ শতক জমিতে তার খরচ হয়েছে হাজার বিশেক টাকার মতো।

এবার বিক্রি হবে লাখ টাকার মতো।  গিয়াস উদ্দিনের সূর্যমুখী বাগান কালবৈশাখী  ফেলে দিয়েছে, তাই সূর্যমুখীতে লাভ করতে পারবেন না। গিয়াস উদ্দিন এর স্বপ্ন  দেশের আনাচে কানাচের গন্ডি পেরিয়ে দেশ থেকে বিদেশে ও রপ্তানী করবেন সবধরনের সবজি। সেজন্যই তিনি কঠোর পরিশ্রম করে চলেছেন, তিনি আশা করেন তিনি সফল হবেন।

আমাদের আশে পাশে অনেক জমিই পতিত অবস্থায় পড়ে আছে, কিন্তু কেউ চাষ করে না, অথচ গিয়াস উদ্দিন মিয়ার নিজের প্রচুর জমি না থাকলে ও তিনি আজ কাজ করে নিজের পায়ে দাড়িয়েছেন।

কৃষক গিয়াস উদ্দিন এর মত পরিশ্রম এর চেষ্টা থাকলে যে কেউ সফল হয়ে উঠবেন। কৃষক গিয়াস উদ্দিন বলেন কঠোর পরিশ্রম আর দৃঢ় মনোবলের কারনে নানা জাতের সবজি চাষ করে তিনি আজ স্বাবলম্বী। দুইবার বিদেশ গিয়েও কিছু করতে পারিনি। কিন্তু আল্লাহর রহমতে বিভিন্ন সবজি চাষ করে পাকা ঘর বানিয়েছি, মেয়ে দুইটা বিয়ে দিয়েছি। ছেলেরে বিদেশ পাঠিয়েছি। আর ছোট মেয়েটারে পড়া লেখা করাইতেছি। আর আমাকে সব সময় বীজ সার আর পরামর্শ দিয়ে সহযোগীতা করেন কৃষি অফিসের লোকজন। আমার কাজ দেখে এলাকায় অনেকেই এখন বিভিন্ন সবজি চাষ করছেন। কেউ আমার কাছে পরামর্শ নিতে চাইলে আমি তাকে সহযোগীতা করি।

 

তার কৃষি কাজের সফলতার বিষয় এ কথা হয় শায়েস্তাগঞ্জ ইউনিয়ন উপ-সহকারি কৃষি কর্মকর্তা তোফায়েল আহমেদ এর সাথে তিনি বলেন চাষি গিয়াস উদ্দিন কৃষকদের  আইডল। আমাদের কৃষি অফিসের সার্বিক সহযোগীতায় তিনি বরবটি চাষ করেছেন।

এ বিষয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা (অতিরিক্ত দ্বায়িত্ব) সুকান্ত ধর বলেন গিয়াস উদ্দিন একজন সফল চাষি। উনি কৃষি কাজ করে সাভলম্বী হয়েছেন। বাড়িতে পাকা ঘর সহ ছেলে মেয়ে বিয়ে করিয়েছেন। আমরা তাকে সার্বিক সহযোগীতা করি। আমরা ইতিমধ্যে তার মাধ্যমে আদার বীজের পাইলট প্রকল্প শুরু করেছি। তাকে স্থানীয় বীজ উদপাদন উদ্যোক্তা হিসেবে কৃষি অফিস থেকে বাচাই করা হয়েছে।

 


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin