রবিবার, ০৫ মে ২০২৪, ০২:২৯ পূর্বাহ্ন


দীর্ঘদিন পর রাজপথে ফিরলো হরতাল

দীর্ঘদিন পর রাজপথে ফিরলো হরতাল


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

সর্বশেষ ১৪ মাস আগে দেশে হরতাল আহ্বান করেছিল বিএনপি। হরতাল ডেকেই দায় সারে বিএনপি। হেফাজতের হাত ধরে ১৪ মাস পর দেশের রাজপথে আবার ফিরেছে হরতাল কর্মসুচী। শুরুতেই কঠোর ও কঠিন হরতালের সম্মূখীন হলো দেশের মানুষ। সারাদেশের ন্যায় সিলেটে দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবেই পালিত হয়েছে হরতাল। দোকান পাট বন্ধ ছিল এবং দূরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি সিলেট থেকে। সব মিলিয়ে শান্তিপূর্ণ ও কঠোরভাবেই পালিত হলো বাংলাদেশের রাজনৈতিক কর্মসূচীর তালিকা থেকে হারিয়ে যাওয়া হরতাল কর্মসুচী।

জানা যায়, গেল বছরের ২ ফেব্রুয়ারি অর্থাৎ ১৪ মাস আগে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে হরতাল ডেকেছিল বিএনপি। এরপর রবিবার দেশব্যাপী হরতাল পালন করলো হেফাজতে ইসলাম বাংলাদেশ। ২০১৪ সালের ৫ জানুয়ারীর নির্বাচনকে কেন্দ্র করে দেশে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের একাধিক হরতাল কর্মসুচী পালিত হয়েছে। আন্তর্জাতিক মানবতাবিরোধী বিচারের জামায়াত নেতাদের ফাসীর রায়ের প্রতিবাদে দেশে বেশ কিছু দিন হরতাল পালন করে জামায়াত-শিবির।

এরপর বিগত দিনে সাধারণ ছাত্রদের নিরাপদ সড়কের দাবীতে আন্দোলন হলে পরিবহন শ্রমিক ফেডারেশনের উদ্যোগে দেশব্যাপী টানা পরিবহন ধর্মঘট পালিত হলেও তা কোন রাজনৈতিক কর্মসুচী ছিলনা। দীর্ঘদিন পর হেফাজতের হরতাল পালনের মাধ্যমে ফের দেশে ফিরেছে হরতাল রাজনীতি। পরবর্তীতে কঠোর কর্মসুচী বলতে হরতালকেই বেছে নিতে পারে দেশের রাজনৈতিক দলগুলো এমনটাই প্রত্যাশা অনেকের।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin