শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:০১ পূর্বাহ্ন


বুশরা তার নিজ যোগ্যতায় ‘চিফ হিট অফিসার’ হয়েছেন

বুশরা তার নিজ যোগ্যতায় ‘চিফ হিট অফিসার’ হয়েছেন

সাদরুল

শেয়ার বোতাম এখানে

সাদরুল আহমেদ খান : ২০০৬-৭ আইভরিকোস্টে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন করার সময় ব্রিগেডিয়ার মইনুল ইসলাম (পরবর্তীতে লেফটেন্যান্ট জেনারেল) স্যারের সাথে কাজ করার সুযোগ হয়। স্যার আমাদের কান্ট্রি সিনিয়র ছিলেন আর আমি ছিলাম মিলিটারি পুলিশ অফিসার। এরপরে তিনি ডিজি বিজিবি, পিএসও এএফডি, সেনাবাহিনীর সিজিএস থাকাকালীন সময়ে আমি জাতীয় সংসদে প্রেষণে ছিলাম।

সেই সুবাদে স্যারের সাথে ব্যক্তিগত ও পারিবারিকভাবে পরিচিত ছিলাম। সম্প্রতি যে সিএইচও (চিফ হিট অফিসার) বুশরা আফরিনকে নিয়ে দেশব্যাপী আলোচনা- তিনি মইনুল ইসলাম স্যারের ভাতিজি, উত্তর সিটি কর্পোরেশন মেয়র আতিকুল ইসলামের মেয়ে।

বুশরাকে আমি ব্যক্তিগতভাবে চিনি। বুশরা খুব মেধাবী, অসম্ভব মানবিক এবং পরিশ্রমী মানুষ। খুব সাধারণ জীবনযাপন করেন। মার্জিতভাবে গুছিয়ে স্পষ্ট কথা বলেন। জলবায়ু পরিবর্তনসহ বৈশ্বিক বিভিন্ন ইস্যুতে তার কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। নিজ মেধা ও যোগ্যতায় তিনি আন্তর্জাতিক সংস্থায় নিয়োগলাভে সমর্থ হয়েছেন।

নিয়োগটির সাথে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কোনোপ্রকার প্রাতিষ্ঠানিক বা আর্থিক সংশ্লিষ্টতা নেই। যথাযথ যোগ্যতা যাচাই প্রক্রিয়ার মাধ্যমেই আর্শট-রকফেলার ফাউন্ডেশনটি তাদের নিয়োগ প্রক্রিয়াটি সম্পন্ন করেছেন।

মূলত আর্শট-রকফেলার ফাউন্ডেশন যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি প্রতিষ্ঠান। পৃথিবীর তাপমাত্রা নিয়ন্ত্রণে এই প্রতিষ্ঠানটি ২০২১ সাল থেকে কাজ করে যাচ্ছে। সম্প্রতি এ প্রতিষ্ঠানটি এশিয়া মহাদেশ তথা বাংলাদেশের তাপমাত্রা নিয়ন্ত্রণে কাজ করার লক্ষ্যে বুশরা আফরিনকে ‘চিফ হিট অফিসার’ হিসেবে নিয়োগ প্রদান করেন। ইতিপূর্বে এ প্রতিষ্ঠানটি পৃথিবীর অন্যান্য দেশ থেকে আরো ৭ জন নারীকে চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ প্রদান করেছে।

গত ৩ মে ২০২৩ ডিএনসিসি (উত্তর) ও অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়। এর আওতায় ঢাকার তাপমাত্রা কমাতে ডিএনসিসি (উত্তর) এবং ফাউন্ডেশনটি যৌথভাবে কাজ করবে। ৩ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে এই চুক্তি হয়। সেখানেই ডিএনসিসিতে চিফ হিট অফিসার (সিএইচও) নিয়োগ দেওয়ার কথা জানানো হয়। অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনই এই পদে নিয়োগ দিয়েছে।

অথচ সামাজিক যোগাযোগ মাধ্যমসহ কিছুকিছু গণমাধ্যমে এ নিয়োগকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে স্বজনপ্রীতির নিয়োগ হিসেবে অবিহিত করে নানান বিভ্রান্তিকর তথ্য পরিবেশন করে চলেছে, যা দুঃখজনক।

লেখক:

সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপকমিটি, স্কোয়াড্রন লীডার (অব.)।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin